Placeholder canvas

Placeholder canvas
HomeScrollতুলসী ভেজানো জলের গুণাগুণ জানেন?

তুলসী ভেজানো জলের গুণাগুণ জানেন?

তুলসী খেলে মিলবে পেটের সমস্যার সমাধান

Follow Us :

হিন্দু ধর্মে তুলসী দেবীর কথা উল্লেখ আছে। দেবী লক্ষ্মীর আর এক অবতার ছিলেন তুলসী। তাই তুলসী গাছকে সবচেয়ে পবিত্র গাছ বলে মনে করা হয়। আয়ুর্বেদিক শাস্ত্রে তুলসী পাতার গুণাগুণ লেখা আছে। তাই এর গুণাগুণ জানলে অবাক হবেন। তুলসী পাতা স্বাস্থের জন্য খুব উপকারী ঔষধি। এর ব্যাবহার প্রাচীন যুগ থেকে হয়ে আসছে। বাঙালির ঘরে তুলসীর বিশেষ স্থান। এই গাছকে পুজোও করা হয়। সকালে চায়ের পরিবর্তে তুলসীর জল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। একটি পাত্রে সারারাত তুলসীর পাতা ভিজিয়ে রাখতে হবে এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে সেই জল খেয়ে ফেললে হবে অনেক রোগের সমাধান।

আরও পড়ুন: আদা জলের উপকারিতা জানেন?

সকালে খালিপেটে তুলসীর জল খেলে পেটের ফোলাভাব বা গ্যাসের সমস্যা কমে যায়। অন্ত্রের স্বাস্থ্য অর্থাৎ হজমের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে। পরিপাকতন্ত্রের জন্যও খুব উপকারী তুলসী। প্রতিদিন তুলসী পাতা ভেজানো জল খেলে শরীরের ইমিউন সিস্টেম শক্তিশালী করবে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এমনকি সংক্রমণের ঝুঁকিও কমাবে এই ঔষধি।

শারীরিক চাপ ও মানসিক চাপ কমবে তুলসীর জল। প্রতিদিন এই জল খেলে মানসিক স্বস্তি ও স্মৃতিশক্তি বাড়ায়। জ্ঞানিও কার্যকারিতাও বাড়বে এই ঔষধি। তুলসীর জল প্রতিদিন খালিপেটে পান করলে শরীরের টক্সিন বের করবে। তুলসি পাতায় থাকা হাইপোগ্লাইসেমিক উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিস রোগীদের জন্য খুব উপকারী এই তুলসী জল। তবে সর্দি, কাশিতেও এর বিশেষ গুণ আছে। প্রতিদিন সকালে তুলসী ভেজানো জল খেয়ে নিজেকে সুস্থ ও স্বাভাবিক করে তুলুন। তবে এগুলো টোটকা জাতীয় সমাধান। শরীর অসুস্থ হলে অবশ্যই চিকিসকের পরামর্শ নিন।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments