Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকMonkeypox Canada: দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, এবার মাঙ্কিপক্সের হানা কানাডায়

Monkeypox Canada: দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, এবার মাঙ্কিপক্সের হানা কানাডায়

Follow Us :

কলকাতা টিভি ওয়েব ডেস্ক: এবার মাঙ্কিপক্সের হানা কানাডায়। এর আগে ব্রিটেন, স্পেন, আমেরিকা, পর্তুগাল ও সুইডেনে বেশ কয়েকজন মাঙ্কিপক্সে আক্রান্তের খবর মিলেছিল। ছোঁয়াচে এই রোগ ধীরে ধীরে জাল বিছাচ্ছে বলে বিজ্ঞানীরা মনে করছেন। গুটি বসন্ত জাতীয় এই রোগটি মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকায় হয়ে থাকে। প্রথম বাঁদরের মধ্যে এই রোগটি দেখা যায় বলে এর নাম মাঙ্কিপক্স। কানাডায় একসঙ্গে দু’জন মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে।

মাঙ্কিপক্সের ২টি প্রধান স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে। একটি হল, কঙ্গো স্ট্রেন, যাতে মৃত্যুহার ১০ শতাংশ। অপরটি হল, পশ্চিম আফ্রিকান স্ট্রেন, যাতে মৃত্যুহার মাত্র ১ শতাংশ। এই রোগটি খুবই কম হয়। এ বছরের আগে মাত্র ৮ বার মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ঘটেছিল বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। জীবজন্তুর সঙ্গে ঘনিষ্ঠ ছোঁয়াছুঁয়ি থেকেই হয়। তবে মানুষের সংস্পর্শেও এই রোগ হতে পারে।

মাঙ্কিপক্সের লক্ষণগুলি সাধারণত জ্বর, মাথাব্যথা, পেশিতে ব্যথা, পিঠে ব্যথা, ঠান্ডা লাগা এবং ক্লান্তি থেকে শুরু হয়। এই রোগে আক্রান্ত হলে সাধারণত দুই থেকে চার সপ্তাহ স্থায়ী হয় এবং সংক্রমণের পাঁচ থেকে ২১ দিনের মধ্যে যে কোনও জায়গায় উপসর্গ দেখা দিতে পারে। একবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে জ্বর হলে, প্রথমে বসন্ত রোগের মতোই একটি দুটি করে গুটি দেখা যায় শরীরে। এক থেকে তিন দিন পর তা সারা শরীরে ছড়িয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রেই মুখ থেকে শুরু হয়ে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুনGyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদের শিবলিঙ্গের ভাইরাল ছবি ‘ভুয়ো’? ভিয়েতনামে খননে পেয়েছিল এএসআই

RELATED ARTICLES

Most Popular