Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকCaspian Seal: মৃত বিপন্ন প্রজাতির ১৩১টি সিল, কাজাখস্তানের সৈকতে পড়ে মৃতদেহ 

Caspian Seal: মৃত বিপন্ন প্রজাতির ১৩১টি সিল, কাজাখস্তানের সৈকতে পড়ে মৃতদেহ 

Follow Us :

বিপন্ন প্রজাতির ১৩১টি সিলের (Seal) মৃত্যু হল। কাস্পিয়ান সাগরে (Caspian Sea) কাজাখস্থানের (Kajakhstan) সৈকতে তাদের মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। দেশটির ইকোলজি মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে এই দুঃখজনক খবর জানানো হয়েছে। জানানো হয়েছে, সিলগুলির ময়নাতদন্ত করা হবে এবং এলাকার জল ও মাটির নমুনা পরীক্ষা করে দেখা হবে। 
স্থলবেষ্টিত জলাশয়ের মধ্যে কাস্পিয়ান সাগর হল পৃথিবীর সবথেকে বড়। কাজাখস্তান, তুর্কমেনিস্তান, ইরান (Iran), আজারবাইজান এবং রাশিয়ার (Russia) স্থলভাগ ১২০০ কিমি বিস্তৃত এই সাগরকে ঘিরে রেখেছে। যে সিলগুলোর মৃত্যু হয়েছে তার নামই কাস্পিয়ান সিল, অন্য কোথাও দেখতে পাওয়া যায় না তাদের। ২০২০ সালের নভেম্বরে কাস্পিয়ান সিলকে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে ঘোষণা করে কাজাখ সরকার। দ্রুত অবলুপ্ত হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। 

আরও পড়ুন: Xi Jinping: পিপলস লিবারেশন আর্মিকে যুদ্ধের জন্য তৈরি থাকতে নির্দেশ শি জিনপিংয়ের 

সিলের চামড়া খুবই মূল্যবান পণ্য। সে কারণে চোরাশিকারিদের (Poacher) নজর থাকে তাদের ওপর। বছরের পর বছর ধরে চোরাশিকারের ফলে আজ লুপ্তপ্রায় প্রজাতিতে পর্যবসিত হয়েছে কাস্পিয়ান সিল। এর সঙ্গে রয়েছে পাঁচটি দেশের কল কারাখানার বর্জ্য যা সাগরের জলকে দূষিত করে দিচ্ছে। একসঙ্গে ১৩১টি সিলের মৃত্যুর কারণ দূষণ কি না সেটাই প্রশ্ন। আগেও সমুদ্রের জলে দূষণের ফলে শয়ে শয়ে ডলফিনের মৃত্যু হয়েছিল। মৃত্যু হয়েছিল হাঙর, তিমি মাছের। এখন থেকে সাবধান না হলে খুব দ্রুতই জলজ প্রাণিজগৎ অবলুপ্ত হয়ে পড়বে।        

RELATED ARTICLES

Most Popular