Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকTikTok | USA | ব্যান হওয়া সত্ত্বেও কী করে ভারতীয়দের ডেটা চীনের...

TikTok | USA | ব্যান হওয়া সত্ত্বেও কী করে ভারতীয়দের ডেটা চীনের নাগালে? মার্কিন যুক্তরাষ্ট্রে একের পর এক প্রশ্নের মুখে টিকটক সিইও

Follow Us :

ওয়াশিংটন: ইউজারের ডেটা মজুদ অর্থাৎ স্টোর করে রাখা (Storing Users Data) এবং তা চীনা সরকারকে (Chinese Government) সরবরাহ করার অভিযোগ রয়েছে চাইনিজ সোশ্যাল মিডিয়া টিকটকের (TikTok, Chinese Social Media) বিরুদ্ধে। এই কারণে ভারতে টিকটক বন্ধ করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রেও (United States of America – USA) এই সোশ্যাল মিডিয়া বেশ জনপ্রিয়। কিন্তু সেখানেও একই অভিযোগে টিকটকে চিরতরে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন (US Authority)। আমেরিকার বক্তব্য, টিকটক মার্কিন নাগরিক এবং আধিকারিকদের (US Citizen and Data Store) ডেটা স্টোর করে রেখে, তা চীনা সরকারকে সরবরাহ করায়, সেদেশে নিরাপত্তাজনিত ঝুঁকি তৈরি হচ্ছে। এই প্রসঙ্গেই টিকটক সিইও শাউ জি চিউ (Shou Zi Chew, TikTok CEO) মার্কিন কংগ্রেসের মুখোমুখি হয়েছিলেন জবাবদিহি করতে। 

আরও পড়ুন: Aadhaar Pan Link |  ৩১ মার্চের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার সংযুক্ত না হলে অবৈধ বলে ঘোষণা হবে  

সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে অনেক দিন আগেই টিকটক ব্যান (TikTok Ban) হয়েছে। ভারতীয় নাগরিকরা এই অ্যাপ তাঁদের স্মার্টফোন (Smartphone) থেকে ডিলিট বা রিমুভও (Delete or Remove) করে ফেলেছেন। কিন্তু টিকটক কর্তৃপক্ষ এখনও ভারতীয় নাগরিকদের ডেটা স্টোর করে রেখেছে। জিজ্ঞাসাবাদের (Questing) সময় মার্কিন কংগ্রেস চিউয়ের কাছে জানতে চায়, এটা কেন হচ্ছে বা তার সত্যতা কতটা? প্রশ্নের মুখে টিকটক সিইও জানিয়েছেন, তাঁদের অ্যাপ চীনা সরকারের সঙ্গে কোনও রকম ডেটা শেয়ার করে না। মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের ১৫০ মিলিয়ন ইউজার রয়েছে, তাঁদের কোনও ডেটাই চীনা কমিউনিস্ট পার্টির (Chinese Communist Party – CCP) সঙ্গে শেয়ার করা হয়নি। 

মার্কিন সাংসদ ডেবি লেসকো (Debbie Lesko, US lawmaker) ভারত সহ অন্যান্য যে সমস্ত দেশগুলি টিকটক ব্যান করেছে, তাদের প্রসঙ্গ টেনে এনে বলেছেন, সংশ্লিষ্ট অ্যাপটি চীন সরকারের নিয়ন্ত্রণে থাকা একটি যন্ত্রের মতো এবং এটি সংশ্লিষ্ট দেশগুলির জন্য নিরাপত্ত সংক্রান্ত গুরুতর ঝুঁকি (Major Security Risk) তৈরি করেছে। 

টিকটক সিইও চিউকে ঠিক কী বলেছেন তিনি? তাঁর বক্তব্য, “এটা (টিকটক) আখেরে চীন সরকারের নিয়ন্ত্রণে চলা একটি যন্ত্র, সংশ্লিষ্ট দেশগুলিতে জাতীয় নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এই সমস্ত দেশগুলি এবং এফবিআই ডিরেক্টর (FBI director) কী করে ভুল হতে পারে?” এফবিআই (Federal Bureau of Investigation – FBI) হলো মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা।
ডেবি লেসকোর প্রশ্নের পরিপ্রেক্ষিতে চিউর জবাব, “আমার মনে হয়, যে সমস্ত ঝুঁকির কথা বলা হচ্ছে, তা অনুমানমূলক এবং তাত্ত্বিক ঝুঁকি (Hypothetical and Theoretical Risks)। আমি এরকম কোনও তথ্যপ্রমাণ (Evidence) দেখিনি।”

এরপর, তাঁকে জানতে চাওয়া হয়, সম্প্রতি মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বস (Forbes, US Business Magazine) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে অভিযোগ করা হয়েছে, টিকটকের হাতে এখনও ভারতীয় নাগরিকদের ডেটা রয়েছে। চিউর বক্তব্য, “এটা সাম্প্রতিক প্রতিবেদন। আমার টিমকে এই বিষয়টি নিয়ে দেখতে বলেছিলাম। আমাদের ডেটা অ্যাক্সেস সংক্রান্ত কঠোর প্রক্রিয়া (Rigorous Data Access Protocols) রয়েছে। এরকম কোনও সত্যতা নেই, কারও অ্যাক্সেস রয়েছে এই টুলে। তাই আমি অনেকের সিদ্ধান্তের সঙ্গে একমত নই।”

গোপনীয়তা এবং সুরক্ষা উদ্বেগের (Privacy and Security Concerns) কারণে ২০২০ সালের জুনে ভারতে টিকটক নিষিদ্ধ করা হয়েছে। ভারত আরও কয়েকশো চীনা অ্যাপ ব্যান করেছে এবং দাবি করেছে, এইসব অ্যাপ দেশের নিরাপত্তা ও গোপনীয়তার জন্য বিপজ্জনক হয়ে উঠছিল।

RELATED ARTICLES

Most Popular