Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকCoronation of King Charles: রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হবে মহাড়ম্বরে! ব্রিটেনের সকল...

Coronation of King Charles: রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হবে মহাড়ম্বরে! ব্রিটেনের সকল জনগণকে আমন্ত্রণ

Follow Us :

লন্ডন: রাজসিংহাসনে বসলেও এখনও আনুষ্ঠানিকভাবে রাজ্যাভিষেক (Coronation) হয়নি। আগামী ৬ মার্চ আনুষ্ঠানিকভাবে রাজ্যাভিষেক হবে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের (Britain’s New King Charles III)। তারপর ৮ মার্চ মহাড়ম্বরে আনন্দ অনুষ্ঠান আয়োজন হবে এই উপলক্ষে। বাকিংহাম প্যালেসের (Buckingham Palace) পক্ষ থেকে সেদেশের সকল জনগণকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেইসঙ্গে অন্যান্যদের সাহায্যের জন্য একটি অনুষ্ঠান আয়োজন করা হবে, তাতে স্বেচ্ছায় যোগ দেওয়া ও সহযোগিতা করার জন্য দেশবাসীকে আহ্বান জানানো হয়েছে।

গত শনিবার বাকিংহাম প্যালেস সূত্রে এক ঘোষণায় রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানের নির্ধারিত সূচি জানানো হয়েছে। তাতে জানানো হয়েছে, উইন্ডসোর ক্যাসলে (Windsor Castle) মূল কনসার্ট (Concert) হবে। পাশাপাশি স্ট্রিট পার্টি (Street Parties), লাইট শো (Light Shows), ঐতিহ্যগত জুলুস (Traditional Processions) আয়োজনের পরিকল্পনা রয়েছে। 

বেশ কিছুদিন ধরেই ব্রিটেনের রাজপরিবার (British Royal Family) খবরের মধ্যে রয়েছে। গত ১০ জানুয়ারি প্রিন্স হ্যারির (Prince Harry) লেখা আত্মজীবনী প্রকাশিত হয়েছে। স্পেয়ার (Spare – Memoir) শীর্ষক ওই বইতে অনেক স্মৃতিকথা লিখেছেন হ্যারি। প্রকাশ্যে এসেছে রাজপরিবারের অনেক গোপন কথা ও পারস্পরিক সম্পর্কের টানাপড়েনের কথা। বইটি প্রকাশিত হওয়ার পর এটাও জানা গিয়েছে, রাজ্যাভিষেকের আগেই ছোট ছেলে হ্যারির সঙ্গে যাবতীয় বিবাদ মিটিয়ে নিতে চান রাজা তৃতীয় চার্লস। এজন্য হ্যারির সঙ্গে আগামী ফেব্রুয়ারিতে আলোচনাতেও বসবেন তিনি।    

আরও পড়ুন: Shraddha Walker: শ্রদ্ধা খুনে আফতাবের বিরুদ্ধে ৩ হাজার পাতার খসড়া চার্জশিট তৈরি 

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে কী কী হতে চলেছে?    

রাজপরিবার সূত্রে জানা গিয়েছে, রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে আগামী ৮ মে ব্রিটেনে বিশাল উৎসব অনুষ্ঠান (Mega Event) রয়েছে। সেই কারণে দেশে অতিরিক্ত ব্যাঙ্ক হলিডেও ঘোষণা করা হয়েছে সেদিন। লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে (Westminster Abbey, London) অনুষ্ঠানটি হবে। আয়োজন হবে ঐতিহ্যবাহী প্রতিযোগিতা। এরপর ব্রিটেনের রাজা ও রানি বাকিংহাম প্যালেসের ব্যালকানিতে উপস্থিত হবেন, তাঁদের সঙ্গে থাকবেন রাজপরিবারের অন্যান্য সদস্যরাও (Members of the Royal Family)। তবে প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কলে (Meghan Markle) সেদিন অনুষ্ঠানে যোদ দেবেন কিনা, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। 

রাজ্যাভিষেকের অনুষ্ঠানে গান-বাজনার আয়োজন থাকছে। গান-বাজনার অনুষ্ঠানে কোনও ভেদাভেদ করা হয়নি, সেদেশের সমাজের সব সদস্যদেরকেই আমন্ত্রণ জানানো হয়েছে। তাতে সমকামীরাও (LGBTQ Community) যোগ দিতে পারবেন বলে বাকিংহাম প্যালেস সূত্রে জানানো হয়েছে। ৮ মার্চ ‘দ্য বিগ হেল্প আউট (The Big Help Out)’ নামে একটি অনুষ্ঠান আয়োজন হবে। তাতে দেশের জনগণকে স্বেচ্ছায় যোগ দিয়ে সাহায্য করতে বলা হয়েছে। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | KKR vs LSG | লখনউয়ের বিরুদ্ধে জিততে মরিয়া KKR
07:20
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | ধর্মের স্লোগানে পেট ভরবে তো? : মমতা বন্দ্যোপাধ্যায়
05:22
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | 'দাঙ্গার ফরমুলা কখনও ধর্ম হয় না' : মমতা
12:36
Video thumbnail
Haroa | জমি বিবাদে রণক্ষেত্র বসিরহাটের হাড়োয়া, জমি বিবাদে নিহত ১, জখম একাধিক
01:57
Video thumbnail
Sheikh Sahajahan | 'ইডির কথামতো কাজ না করলে ফাঁসানো হতে পারে', আদালতে বিস্ফোরক শাহজাহান
02:29
Video thumbnail
Loksabha Election | 'পুলিশ ও প্রশাসনকে নিরপেক্ষ হতে হবে', প্রথম দফার ভোটের আগে কড়া বার্তা কমিশনের
01:09
Video thumbnail
Haroa TMC | ভোটের মুখে অস্বস্তিতে হাড়োয়ার তৃণমূল, বিধায়কপন্থী ও পঞ্চায়েতের সভাপতির অনুগামীদের সংঘর্ষ
01:41
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
17:20
Video thumbnail
সেরা ১০ | 'কী দোষ করেছিল তৃণমূল?' জলপাইগুড়িতে প্রচারে প্রশ্ন মমতার
20:00
Video thumbnail
Rameswaram Blast | কলকাতার হোটেল থেকে দিঘা যায় ২ ধৃত জঙ্গি, হাওড়া বাসস্ট্যান্ডে তদন্তে এনআইএ
02:19