Placeholder canvas

Placeholder canvas
HomeদেশMohammed Zubair: জুবেরের গ্রেফতারিতে বিশ্বজুড়ে নিন্দার ঝড়, নিঃশর্ত মুক্তির দাবি

Mohammed Zubair: জুবেরের গ্রেফতারিতে বিশ্বজুড়ে নিন্দার ঝড়, নিঃশর্ত মুক্তির দাবি

Follow Us :

কলকাতা টিভি ওয়েব ডেস্ক:  সাংবাদিক মহম্মদ জুবেরের গ্রেফতারের প্রতিবাদে পৃথিবী জুড়ে নিন্দার ঝড় উঠেছে। এডিটরস গিল্ডস অফ ইন্ডিয়া থেকে শুরু করে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-এর মতো বিভিন্ন সংগঠন ছাড়াও বহু বিশিষ্ট ব্যক্তি এই গ্রেফতারির নিন্দা করে অবিলম্বে জুবেরের মুক্তির দাবি করেছেন। কেউ কেউ মানবাধিকার আন্দোলনের নেত্রী তিস্তা শীতলওয়াড় এবং জুবেরের গ্রেফতারির পিছনে জরুরি অবস্থার ছায়াও দেখতে পাচ্ছেন।

সোমবার সন্ধ্যায় তথ্য যাচাইয়ের অন্যতম ওয়েবসাইট অল্ট নিউজের প্রতিষ্ঠাতা জুবেরকে গ্রেফতার করে দিল্লি পুলিস। ২০১৮ সালের একটি মামলার পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেফতার করা হয় বলে দিল্লি পুলিস জানিয়েছে। যদিও জুবেরের সহকর্মী এবং অল্ট নিউজের সহপ্রতিষ্ঠাতা প্রতীক সিনহার দাবি, ২০২০ সালে সোশাল মিডিয়ায় জুবেরের একটি পোস্টের জন্যই জিজ্ঞাসাবাদের সূত্রে তাঁকে সোমবার ডেকে পাঠানো হয়েছিল। অভিযোগ উঠেছে, কোনও এফআইআর ছাড়াই জুবেরকে গত রাতে কোনও অজ্ঞাতস্থানে নিয়ে যাওয়া হয়।

পুলিসের দাবি, জুবেরের বিভিন্ন বক্তব্য এবং পোস্টে ধর্মীয় ভাবাবেগকে আঘাত করা হয়েছে। ওই সব পোস্টের জন্য দেশে হিংসা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। বিরোধীদের অভিযোগ, জুবেরের ওয়েবসাইটে বিজেপির ভণ্ডামি এবং নানা অপকীর্তির মুখোশ খুলে দেওয়া হয়। এর জন্যই কেন্দ্রের শাসকদলের এত রাগ জুবেরের উপর। সেই কারণেই তাঁকে অন্যায় ভাবে গ্রেফতার করা হয়েছে। একই ভাবে বিরোধী রাজনৈতিক দলগুলি এবং বিভিন্ন সংগঠন তিস্তার গ্রেফতারিরও তীব্র সমালোচনা করেন।

এডিটর গিল্ডস অফ ইন্ডিয়া এক বিবৃতিতে বলেছে, গত কয়েক বছর ধরে জুবেরের ওয়েবসাইট নিরলস ভাবে ভুয়ো খবরের বিরুদ্ধে লড়াই করে চলেছে। শাসকদলের মুখপাত্রের বিতর্কিত মন্তব্যেরও প্রতিবাদ করা হয়েছে জুবেরের ওয়েবসাইটে। অল্ট নিউজ এসবের বিরুদ্ধে সদাসতর্ক প্রহরী হিসেবে কাজ করে চলেছে। সেই কারণেই তাঁকে গ্রেফতার করা হল। গিল্ড অবিলম্বে জুবেরের মুক্তির দাবি করেছে ওই বিবৃতিতে।

আরও পড়ুন- Maharashtra Political Crisis: শিবসেনা বিদ্রোহীদের ‘মূর্খের ভূত’ বলে বিঁধলেন সঞ্জয় রাউত, ইডির মুখোমুখি আজ

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-এর এশিয়া প্রোগ্রাম কোর্ডিনেটর স্টিভেন বাটলারের মতে, জুবেরের গ্রেফতারি ভারতের সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর বড় আঘাত। তাঁর অভিযোগ, শাসকদলের সাম্প্রতিক আচরণ সংবাদমাধ্যমের স্বাধীন ভাবে কাজ করার পরিপন্থী হয়ে উঠছে। সংবাদ মাধ্যমের কাছে তা ক্রমশই বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে। সংগঠন অবিলম্বে জুবেরের নিঃশর্ত মুক্তি দাবি করেছে। বাটলার বলেন, জুবেরকে স্বাধীনভাবে সাংবাদিকতার কাজ করতে দেওয়া হোক।

জুবেরের গ্রেফতারির তীব্র নিন্দা করেছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়াও। এক বিবৃতিতে সংগঠন বলেছে, এমন এক সময় জুবেরের মতো সাংবাদিককে গ্রেফতার করা হল, যখন জি৭ সামিটে প্রধানমন্ত্রী মতপ্রকাশের স্বাধীনতার উপর গুরুত্ব দিয়ে জোরদার ভাষণ দিল। ২০১৮ সালে একটি পুরানো মামলা সূত্রে জুবেরকে অন্যায় ভাবে গ্রেফতার করা হল। প্রেস ক্লাব অফ ইন্ডিয়া অবিলম্বে জুবেরের মুক্তির দাবি করেছে।

এরই মধ্যে জুবেরের মুক্তির দাবিতে প্রাক্তন সরকারি আমলা, লেখক, চিন্তাবিদ, মানবাধিকার কর্মী মিলিয়ে সারা পৃথিবীর ২২০০ বিশিষ্ট ব্যক্তি খোলা চিঠিতে জুবের এবং তিস্তার মুক্তির দাবি জানিয়েছেন। ওই চিঠিতে বিশিষ্টদের অভিযোগ, যারাই সাংবিধানিক মূল্যবোধকে উঁচুতে তুলে ধরার চেষ্টা করছেন, তাঁদের কণ্ঠরোধ করার জন্য এসব পদক্ষেপ নগ্ন নজির। বিশিষ্টদের আরও বক্তব্য, এমন একটা পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে ভারতীয় নাগরিকদের বলতে এবং ভাবতে বাধ্য করা হচ্ছে, রাষ্ট্র কোনও ভুল করতে পারে না। সরকারের আচরণ দেখে একটা কথাই মনে পড়ছে, রাজা তোর কাপড় কোথায়?

RELATED ARTICLES

Most Popular