Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকG20 | J&K | কাশ্মীর উপত্যকায় মে মাসে জি২০ বৈঠক আয়োজনে উদ্যোগী...

G20 | J&K | কাশ্মীর উপত্যকায় মে মাসে জি২০ বৈঠক আয়োজনে উদ্যোগী ভারত

Follow Us :

নয়াদিল্লি: আগামী মে মাসে জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) জি২০ বৈঠক (G20 Meeting) আয়োজন করতে চলেছে নয়াদিল্লি (New Delhi)। জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির সাংস্কৃতি বিষয়ক মন্ত্রীদের (Cultural Ministers) নিয়ে ওই বৈঠক আয়োজন করা হবে ভূস্বর্গে (Heaven of Earth)। রাষ্ট্রসঙ্ঘের (United Nations) মঞ্চে পাকিস্তান (Pakistan) এই নিয়ে আপত্তি তুলেছিল এবং চীন (China), তুরস্ক (Turkey) ও সৌদি আরবের (Saudi Arab) মতো দেশগুলিকেও পাশে পাওয়ার চেষ্টা চালিয়েছিল। কিন্তু ভারত এবিষয়ে পাকিস্তানের আপত্তিতে আমল দিতে রাজি নয়। জম্মু-কাশ্মীর ভারতের ভূখণ্ড ও কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territory), ফলে নয়াদিল্লি (New Delhi) সেখানে আগামী জি২০ বৈঠক আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। 

সরকারি সূত্রে খবর, মে মাসে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকে জি২০ দেশগুলির সিনিয়র আধিকারিকরা যোগ দেবেন এবং ভারতের সভাপতিত্বে অতিথি দেশগুলির প্রতিনিধারা আলোচনা সারবেন। আলোচনার অন্যতম বিষয়বস্তু হবে – সাংস্কৃতিক সম্পত্তির সুরক্ষা ও পুনরুদ্ধার (Protection and Restitution of Cultural Property), টেকসই ভবিষ্যতের জীবন্ত সম্পদের ব্যবহার (Harnessing Living Heritage of Sustainable Future), সাংস্কৃতিক শিল্পের প্রচার (Promotion of Cultural Industries) এবং সংস্কৃতির সুরক্ষার জন্য ডিজিটাল প্রযুক্তির লাভ ওঠানো (Leveraging of Digital Technology for Protection of Culture)।

আরও পড়ুন: Bangladesh Accident Update | বাংলাদেশে বাস দুর্ঘটনায় মৃত্যু বেড়ে ১৯, চাকা ফেটেই বিপত্তি 

চলতি সপ্তাহের গোড়ার দিকে রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ (Ruchira Kamboj, India’s Permanent Representative at UN) বলেছেন, মোট ৫৬টি বৈঠক আয়োজন করবে ভারত, উত্তরে কাশ্মীর থেকে দক্ষিণে কন্যাকুমারী (Kanyakumari), গোটা দেশে এই সমস্ত বৈঠক আয়োজন করা হবে। বর্তমানে ভারতের মোট ২৮টি রাজ্য (States) ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territories) রয়েছে। আগামী সপ্তাহে অরুণাচলেও (Arunachal Pradesh) বৈঠক আয়োজন হবে। এখানে উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র (Unites States of America), চীন (China) এবং ইন্দোনেশিয়াতে (Indonesia) যথাক্রমে ১২, ১৪ এবং ২৫টি শহরে (City) বৈঠক হয়েছিল। 

যদিও এই নিয়ে কোনও সরকারি ঘোষণা (Official Announcement) হয়নি। কেন্দ্র সরকার (Union Government) গত বছর অবশ্য স্থানীয় প্রশাসনকে (Local Administration) বলে রেখেছিল, কাশ্মীর উপত্যকায় (Kashmir Valley) জি২০ বৈঠক আয়োজন করা হবে। নয়াদিল্লি শ্রীনগরকে (Srinagar) বিশ্বের দরবারে তুলে ধরতে চায়। 

বিশেষজ্ঞ মহলের বক্তব্য, ভারত যদি কাশ্মীর উপত্যকায় জি২০ বৈঠক আয়োজন করে, তাহলে তাহলে সেখানকার আসল পরিস্থিতি আন্তর্জাতিক মহলকে (International Community) দেখাতে পারবে। আন্তর্জাতিক মহলের সামনে পাকিস্তান বারবার ভারতের বিরুদ্ধে বলেছে, ধারা ৩৭০ বাতিল (Abrogation of Article 370) করা নিয়ে। কিন্তু ভারত গোটা বিশ্বকে দেখাতে চায় কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার সেখানে পরিস্থিতি কতটা স্বাভাবিক রয়েছে। সূত্রের খবর, বৈঠক চলাকালীন বিভিন্ন দেশের সাংস্কৃতিক প্রতিনিধিরা ওই অঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক স্থল (Cultural Hotspots) ঘুরে দেখবেন। নয়াদিল্লির আশা এইভাবে কাশ্মীর উপত্যকায় পর্যটন (Tourism) ব্যবস্থাও উপকৃত হবে।

RELATED ARTICLES

Most Popular