Placeholder canvas

Placeholder canvas
HomeদেশThe Kerala Story | UP | বাংলায় নিষিদ্ধ হওয়ার পরই যোগী রাজ্যে...

The Kerala Story | UP | বাংলায় নিষিদ্ধ হওয়ার পরই যোগী রাজ্যে করমুক্ত ‘দ্য কেরালা স্টোরি’

Follow Us :

লখনউ: মুক্তির আগে থেকেই চর্চার কেন্দ্রে রয়েছে বাঙালি পরিচালক সুদীপ্ত সেন (Sudipta Sen) পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story)। ছবির ট্রেলার মুক্তির পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। ছবির বিষয়বস্তু নিয়েও উঠেছে একাধিক প্রশ্ন। গতকালই বাংলায় এই ছবিকে নিষিদ্ধ ঘোষণা করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবার ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story) করমুক্ত (Tax Free) হতে চলেছে উত্তরপ্রদেশে (Uttarpradesh)। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মঙ্গলবার সকালে ট্যুইট করে এই খবর জানান। 

এদিন টুইট করে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) জানান, উত্তর প্রদেশের এই ছবিকে করমুক্ত ঘোষণা করা হবে। তিনি টুইটে লেখেন, “‘দ্য কেরালা স্টোরি’ উত্তর প্রদেশের করমুক্ত করা হবে।” তবে উত্তর প্রদেশই প্রথম রাজ্য নয়। এর আগে গত ৬ মে বিজেপি শাসিত মধ্য প্রদেশ সরকারও এই চলচ্চিত্রটিকে করমুক্ত ঘোষণা করে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির কার্যকলাপকে সামনে নিয়ে আসার জন্য কৃতিত্ব দেন ‘দ্য কেরালা স্টোরি’কে। তার একদিন পরেই, শনিবার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ছবিটিকে রাজ্যে করমুক্ত করার কথা ঘোষণা করেছিলেন। আর আজ টুইট করে এই ছবিকে ‘ট্যাক্স ফ্রি’ করার কথা জানালেন যোগী আদিত্যনাথ। 

আরও পড়ুন:Delhi Metro | মেট্রোয় সফর এখন আরও সহজ, কিউআর কোড স্কান করেই এবার এন্ট্রি-এক্সিট

এদিকে উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন উপ-মুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠক। তিনি বলেন, “‘দ্য কেরালা স্টোরি”কে করমুক্ত করা খুবই ভাল সিদ্ধান্ত। আমি চাই উত্তর প্রদেশের মানুষ এই ছবিটি দেখুক এবং তাঁরা যাতে বুঝতে পারে, আমাদের বোনেরা কীভাবে কষ্ট পেয়েছে। আমরাও গিয়ে সিনেমাটি দেখব। পশ্চিমবঙ্গের মানুষ এই ছবির ওপর নিষেধাজ্ঞা মেনে নেবেন না।” 

উল্লখ্য, সোমবার পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’-কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানানো হয়, “শান্তি সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ ব্যান করা হল। এই সিনেমায় যে সব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তি শৃঙ্খলার পক্ষে বিপজ্জনক হতে পারে। তাই ব্যান করা হল। কলকাতা, জেলা সর্বত্র। শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই রাজ্য প্রশাসনের এই সিদ্ধান্ত।” 

প্রসঙ্গত, কেরলের চার মহিলার গল্প তুলে ধরেছে সুদীপ্ত সেন পরিচালিত এই ‘দ্য কেরালা স্টোরি’। এই ছবিতে দেখানো হয়েছে, হিন্দুদের ধর্মান্তকরণ করিয়ে ইসলাম গ্রহণে বাধ্য করার বিভিন্ন ঘটনা। তাঁদের জোর করে ধর্মান্তকরণ করানো হয়েছে। লাভ জিহাদের মতো কিছু বিষয়ও উঠে এসেছে এই গল্পে। কেরল থেকে ৩২ হাজার মহিলার ধর্মান্তকরণ করিয়ে সিরিয়া ও আফগানিস্তানে আইএসআইএসের (ISIS) প্রশিক্ষণ শিবিরে নিয়ে যাওয়ার গল্প দেখিয়েছে এই চলচ্চিত্র। আর এই বিষয় নিয়েই বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়েছে এই ছবি। 

 

RELATED ARTICLES

Most Popular