Thursday, June 13, 2024

HomeScrollমহারাষ্ট্রে যেখানে যেখানে মোদি, এনডিএ-র হার প্রায় সেই সব আসনে
Narendra Modi

মহারাষ্ট্রে যেখানে যেখানে মোদি, এনডিএ-র হার প্রায় সেই সব আসনে

বলা বাহুল্য এবারে মোদি-ম্যাজিক মোটেই কাজ করেনি

Follow Us :

কলকাতা: দেশে সরকার গড়তে চলেছে এনডিএ (NDA), তৃতীয়বার প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। তবে তাঁর দল বিজেপি (BJP) আশ্চর্যজনকভাবে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ২০১৯-এ জেতা ৩০৩ আসন থেকে নেমে এসেছে ২৪০-এ। হার হয়েছে ৬৩টি আসনে। বিশেষ করে মহারাষ্ট্রে ভরাডুবি হয়েছে পদ্মশিবিরের। ৪৮টি আসনের মধ্যে তারা জিতেছে মাত্র ৯টিতে। তবে তার থেকেও চমকপ্রদ বিষয় উঠে এসেছে নির্বাচন কমিশনের দেওয়া বিশদ তথ্যে।

দেখা যাচ্ছে, মহারাষ্ট্রে মোদি যে যে কেন্দ্রে নির্বাচনী প্রচার করতে গিয়েছিলেন তার বেশিরভাগ জায়গাতেই হেরেছে বিজেপি। মোদি ১৮টি আসনে প্রচারে গিয়েছিলেন, এনডিএ হেরেছে তার ১৫টিতে। বলা বাহুল্য এবারে মোদি-ম্যাজিক মোটেই কাজ করেনি।

আরও পড়ুন: শরদের শিবিরে ফিরবেন অজিত! মহারাষ্ট্রে ডামাডোল

প্রসঙ্গত, এ রাজ্যে সর্বোচ্চ ১৩টি আসনে জয়লাভ করেছে কংগ্রেস (Congress)। ইন্ডিয়া জোটে (INDIA bloc) তাদের বাকি দুই শরিক শিবসেনার (Shiv Sena) উদ্ধব গোষ্ঠী এবং এনসিপির (NCP) শরদ পওয়ার গোষ্ঠী জিতেছে যথাক্রমে ৯টি এবং ৮টি আসন। এই ফলাফলে মহারাষ্ট্রের রাজনৈতিক সমীকরণ ওলটপালট হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

একনাথ শিন্ডের (Eknath Shinde) শিবসেনা তবু সাতটি আসন পেয়েছে, অজিত পওয়ারের (Ajit Pawar) এনসিপি জিতেছে মাত্র একটি আসন। ২০২৩ সালে শরদ গোষ্ঠী থেকে বেরিয়ে গিয়েছিলেন অজিত। ভরাডুবির পর বুধবার এনডিএ জোটের বৈঠকে যাননি তিনি। বরং আলাদা করে তাঁর গোষ্ঠীর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। শোনা যাচ্ছে, এই নির্বাচনে ভালো ফল করে দল আরও বড় হবে আশা করেই অজিতের হাত ধরেছিলেন সবাই। কিন্তু এই হারের পর ভবিষ্যৎ নিয়ে দোটানায় তাঁরা। অজিত নিজে কী করবেন তা স্পষ্ট নয় এখনও।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular