Placeholder canvas
Homeপুজো২০২৪-র সরস্বতী পুজো কবে? জানুন দিনক্ষণ ও তিথি

২০২৪-র সরস্বতী পুজো কবে? জানুন দিনক্ষণ ও তিথি

নতুন বছর পড়লেই কবে সরস্বতী পুজো রয়েছে, তা জানার আগ্রহ থাকে সকলেরই

Follow Us :

কলকাতা: দুর্গাপুজো, কালীপুজো,কার্তিক পুজো থেকে জগদ্ধার্থী পুজোর পরে যে বিশেষ পুজোর আশায় অপেক্ষায় থাকেন আট থেকে আশি, তা হল সরস্বতী পুজো (Saraswati Puja 2024)। স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাড়িতে-বাড়িতে, পাড়ার ক্লাব থেকে বিভিন্ন জায়গায় সরস্বতী পুজোর আয়োজন করা হয়। তাই নতুন বছর পড়লেই কবে সরস্বতী পুজো রয়েছে, তা জানার আগ্রহ থাকে সকলেরই। আর মাত্র কয়েকদিন। তারপরেই ২০২৩ কে বিদায় জানিয়ে আসবে ২০২৪। কিন্তু, নতুন বছরে কবে পড়ছে সরস্বতী পুজোর শুভ তিথি? কতক্ষণই বা থাকবে শুভক্ষণ? জেনে নিন-

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমীর উৎসবটি পালিত হয়। পুরাণ মতে, এই দিনে মা সরস্বতীর আরাধনা করলে মা লক্ষ্মী ও দেবী কালী উভয়ের আশীর্বাদ পাওয়া যায়। আগামী বছরে সরস্বতী পুজো রয়েছে ১ ফাল্গুন। ইংরেজির ১৪ ফেব্রুয়ারি, বুধবার। ১৩ ফেব্রুয়ারি রাত ঘ ৮।১৩ মিনিট থেকে রাত্রি ঘ ৬।৫ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

পুজোর উপাচার- কুল, অভ্র- আবির, আমের মুকুল,দোয়াত, খাগের কলম, দুধ, দুর্বা, পলাশ ফুল, বই, ও বাদ্যযন্ত্রাদি এছাড়াও বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা দিয়ে দেবীর আরাধনা করা হয়। এছাড়াও সাদা কাপড়, বেলপাতা, কাঁচা হলুদ, সিঁদুর, চাল ,ধানের শিষ, পাঁচ ধরনের ফল, কলা ও নারকেল, ঘট,পান, সুপারি, ধূপ, প্রদীপ প্রভৃতির দিয়ে দেবীর পুজো করা হয়। নানা উপাচারে নৈবেদ্য সাজিয়ে দেবীর পুজোর আয়োজনের আগে।

দেখুন আরও অন্য খবর

RELATED ARTICLES

Most Popular

Recent Comments