Placeholder canvas

Placeholder canvas
HomeScrollতীব্র তুষারপাতে ঢাকল আফগানিস্তান, মৃত ১৫
Afghanistan Heavy Snowfall

তীব্র তুষারপাতে ঢাকল আফগানিস্তান, মৃত ১৫

তুষারপাতের জেরে বহু জায়গায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে

Follow Us :

কাবুল: তীব্র তুষারপাতে ঢাকল আফগানিস্তান (Afghanistan Heavy Snowfall)! এই আবহে বরফে ঢেকে গিয়েছে রাস্তা ঘাট, বাড়ির ছাদ। গত তিন দিনে ব্যাপক তুষারপাতের ফলে ১৫ জন প্রাণ হারিয়েছে, প্রায় ৩০ জন আহত হয়েছে, এবং প্রায় দশ হাজার পশু মারা যাওয়ার সাথে উল্লেখযোগ্য গবাদি পশুর ক্ষতি হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, বলখ এবং ফরিয়াব প্রদেশে একাধিক গবাদি পশুর মৃত্যু হচ্ছে তুষারপাতের জেরে। খাদ্যের অভাব এবং প্রবল ঠান্ডার জেরে এই দুই প্রদেশ মিলিয়ে অন্তত ১০ হাজার গবাদি পশু প্রাণ হারিয়েছে বলে দাবি করা হয়েছে রিপোর্ট। এর জেরে সেখানকার সাধারণ মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই গবাদি পশুর ওপর নির্ভর করেই সারা বছরের আয়, খাদ্য সংস্থান করত তারা। প্রবল তুষারপাতের জেরে বহু জায়গায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় খাবারদাবার বা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এসে পৌঁছতে পারছে না সেখানে। এর জেরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ আফগানদের। অনেক জায়গায় বরফের জেরে বাড়ির দরজা পর্যন্ত আটকে যাচ্ছে। নিজেরাই তাই কোদাল নিয়ে বরফ সরানোর কাজে নেমেছেন অনেকে।

আরও পড়ুন: কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১৪)

সার-ই-পুলের বাসিন্দা আব্দুল কাদির জনসংখ্যার মধ্যে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, “তুষারপাত চলছে এবং খুব ভারী, এবং লোকেরা উদ্বিগ্ন কারণ তাদের গবাদি পশুর ক্ষতি হয়েছে। অনেক রাস্তা অবরুদ্ধ হয়েছে। আরেক বাসিন্দা জানান, সরকারি সহায়তার জরুরী প্রয়োজনের জিনিসের উপর জোর দিয়েছিলেন। সাধারণ মানুষের সাহায্যে আফগানিস্তান বিভিন্ন মন্ত্রকের সমন্বয়ে একটি কমিটি গঠনের করা হয়েছে। বিশেষ করে গবাদি পশুর মালিকদের ক্ষতি মোকাবেলা করার জন্য। কর্তৃপক্ষ বলখ, জাওজান, বাদঘিস, ফারিয়াব এবং হেরাত প্রদেশে পশুসম্পদ মালিকদের সহায়তার জন্য পঞ্চাশ মিলিয়ন আফগান বরাদ্দ করেছে।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular