Placeholder canvas

Placeholder canvas
HomeScrollউত্তর কোরিয়ায় জন্মহার কমছে, চোখে জল কিম জং উনের

উত্তর কোরিয়ায় জন্মহার কমছে, চোখে জল কিম জং উনের

ভিডিওতে আবেগপ্রবণ দেখাচ্ছে কিমকে

Follow Us :

পিয়ংইয়ং: ক্রমশ কমছে উত্তর কোরিয়ার (North Korea) জনসংখ্যা। দুঃখে চোখে জল (Tears) এল উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের (Kim Jong Un)। যাঁকে বেশিরভাগ সময় ছবিতে দেখা যায় বীরত্ব জাহির করতে। কখনও তিনি মিসাইল লঞ্চ করছেন। কখনও আমেরিকার মতো শক্তিশালী দেশকে হুমকি দিচ্ছেন। সেই তাঁকে মুখ নীচু করে কাঁদতে দেখা গেল। তাও জনসমক্ষে। এমন বিরল দৃশ্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওতে আবেগপ্রবণ দেখাচ্ছে তাঁকে। যেখানে তিনি দেশের ক্রমহ্রাসমান জন্মহার মোকাবিলা করার প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন। মহিলাদের আরও সন্তান নেওয়ার আহ্বান জানিয়েছেন। শ্রোতাদের মধ্যেও অনেককে চোখের জল ফেলতে দেখা যায়।

রবিবার পিয়ংইয়ংয়ে মায়েদের জন্য আয়োজিত অনুষ্ঠানে কিম জং উন বলেন, জন্মহার হ্রাস রোধ করা এবং ভাল শিশুর যত্ন নেওয়া আমাদের গৃহস্থালির দায়িত্বগুলির মধ্যে একটি। জাতীয় শক্তিকে শক্তিশালী করার জন্য মায়েদের ভূমিকার জন্য তিনি ধন্যবাদ জানান। তিনি বলেন, আমিও সবসময় মায়েদের কথা ভাবি যখন আমার পার্টি এবং রাষ্ট্রের কাজ নিয়ে কঠিন সময় হয়।

আরও পড়ুন: একে তো সময়ে ট্রেন চলে না, তারপর টিকিয়াপাড়ায় বেলাইন

জাতিসংঘের ২০২৩ সালের হিসেবে একজন মহিলার কাছে জন্ম নেওয়া সন্তানের গড় সংখ্যা উত্তর কোরিয়ায় কমে ১.৮-এ দাঁড়িয়েছে। ক্রমশ সংখ্যা কমছে। তবে শুধু উত্তর কোরিয়া নয়। দক্ষিণ কোরিয়ায় তা কমে গত বছর ০.৭৮ রেকর্ড সর্বনিম্নে নেমেছে । জাপানে ওই সংখ্যা সংখ্যা ১.২৬-এ নেমে এসেছে। উত্তর কোরিয়ার জনসংখ্যা প্রায় ২.৫ কোটি। সাম্প্রতিক দশকগুলিতেও ১৯৯০ এর দশকে মারাত্মক দুর্ভিক্ষ সহ গুরুতর খাদ্য সঙ্কটের সঙ্গে লড়াই করতে হয়েছে। প্রায়শই প্রাকৃতিক দুর্যোগ ফসলের ক্ষতি করে সেখানে।

আরও খবর দেখুন

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments