Placeholder canvas
HomeScrollবিহারে আজ আস্থা ভোট, নীতীশের শক্তি পরীক্ষা
Bihar Trust Vote

বিহারে আজ আস্থা ভোট, নীতীশের শক্তি পরীক্ষা

বিহার বিধানসভার স্পিকারকে সরানোর জন্য অনাস্থা আনবে জেডিইউ-বিজেপি

Follow Us :

পাটনা: বিহারে আজ, সোমবার আস্থা ভোট (Trust Vote)। নীতীশ কুমারের (Nitish Kumar) জোট সরকারের শক্তি পরীক্ষা। আস্থা ভোটের মাধ্যমে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন শুরু হবে। বিজেপি-জেডি(ইউ) জোটের ২৪৩ সদস্যের বিহার বিধানসভায় ১২৮ জন সদস্য রয়েছে। যেখানে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকারি সংখ্যা ১২২। বিজেপি ৭৮টি আসন, নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড ৪৫ এবং জিতনরাম মাজির হিন্দুস্তান আওয়াম মোর্চা চারটি আসন। বাকি আসনটি একজন নির্দল বিধায়কের দখলে। বিরোধী রাষ্ট্রীয় জনতা দল এবং কংগ্রেসের দখলে ১১৪টি আসন।

এদিকে বিহার বিধানসভার স্পিকার আওয়াধ বিহারী চৌধুরী একজন আরজেডি নেতা। ইতিমধ্যে একটি অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হচ্ছেন। কারণ বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র একাধিক নেতা তাঁর অপসারণ চেয়েছিলেন। বাজেট অধিবেশনের উদ্বোধনী দিনে সদস্যদের উদ্দেশে রাজ্যপালের ভাষণের পরপরই স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তোলা হবে। আরজেডি সাংসদ মনোজ ঝা বলেছেন স্পিকারকে অপসারণ করতে জেডি(ইউ) এবং বিজেপির মোট সদস্যের অর্ধেক ভোট প্রয়োজন। যা এনডিএ সহজেই অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: শুভেন্দু অধিকারী সহ ছয় বিধায়ক বিধানসভা থেকে সাসপেন্ড

আস্থা ভোটের আগে রাষ্ট্রীয় জনতা দলের বেশ কয়েকজন বিধায়ক নিখোঁজ ছিল। ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা রবিবার সন্ধ্যায় তেজস্বী যাদবের পাটনা বাসভবনে গিয়েছিলেন। অভিযোগে বলা হয়েছে যে আরজেডির বিধায়ক চেতন আনন্দ নিখোঁজ। তেজস্বীর বাড়িতে চেতন আনন্দের ক্রিকেট খেলার একটি ভিডিও সামনে এসেছে। নীতীশ কুমার ২৮ জানুয়ারি রেকর্ড নবমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন।

আরও খবর দেখুন

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments