skip to content
Sunday, June 16, 2024

skip to content
HomeScrollস্ট্রাইক না নেওয়ার জন্য কী অজুহাত দিতেন শচীন তেন্ডুলকর?
Sachin Tendulkar and Sourav Ganguly

স্ট্রাইক না নেওয়ার জন্য কী অজুহাত দিতেন শচীন তেন্ডুলকর?

Follow Us :

জয়জ্যোতি ঘোষ

শচীন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের ওয়ান ডে ওপেনিং পার্টনারশিপ নস্টালজিয়ায় মোড়া। প্রথম সূত্রপাত ১৯৯৬ সালের টাইটান কাপে। ২৩ অক্টোবর জয়পুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবারের জন্য একসঙ্গে ওপেন করতে দেখা যায় শচীন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়কে। এই সময়ে দাঁড়িয়ে অবাক লাগলেও এটা সত্যি যে সেইসময়ের তরুণ ওপেনার সৌরভ গঙ্গোপাধ্যায়ের হয়ে ব্যাট ধরেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রী। ‘সৌরভকে পরের দিকে নামানো ট্যালেন্টের অপচয় ছাড়া কিছুই নয়’- বলেন চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন্স। পঙ্কজ ধরমানির অভিষেক হওয়া সেই ম্যাচে ১২৬ রানের ওপেনিং পার্টনারশিপ হয় শচীন-সৌরভের মধ্যে। ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচ হেরে গেলেও এই ওপেনিং পার্টনারশিপ টিম ইন্ডিয়াকে নতুন দিশা দেখিয়েছিল।

‘শচীন-সৌরভ’ এই দু’জনের ওপেনিং পার্টনারশিপকে ঘিরে মজার গল্পও রয়েছে। দুজনে যখনই ব্যাট করতে নামতেন, একবারের জন্যও প্রথম বল ফেস করতে চাইতেন না মাস্টার-ব্লাস্টার। ফর্মে বা অফ ফর্মে- যে ছন্দেই শচীন থাকুন না কেন ভীষণ স্মার্টলি স্ট্রাইক নেওয়া থেকে বিরত থাকতেন। এক একবার মজা করে নন স্ট্রাইকিং এন্ডে দাঁড়িয়েও থাকতেন সৌরভ, কিন্তু তাতেও টলানো যেত না শচীন তেন্ডুলকরকে। ফর্মে থাকলে বলতেন, ‘যখন ফর্মে আছি, তখন সেটা চালিয়ে যাওয়া উচিৎ। তাই নন-স্ট্রাইকিং এন্ডে থাকাই শ্রেয়।’ আর অফ ফর্মে থাকা শচীন তেন্ডুলকর বলতেন, ‘এই মুহূর্তে আমার ফর্ম ভালো নেই। তাই নন স্ট্রাইকে থাকলে কিছুটা চাপমুক্ত থাকব।’ ফর্ম এবং অফ ফর্মের শচীন তেন্ডুলকর- এই দুই অবতারের কাছেই স্ট্রাইক না নেওয়ার অজুহাত একেবারে প্রস্তুত থাকত।

শচীন তেন্ডুলকরের ওপেন করার প্রসঙ্গে আরও একটি মজার গল্প আছে। ২০০৩ বিশ্বকাপের ভারত-পাকিস্তান ম্যাচ। জেতার জন্য ২৭৪ রানের লক্ষ্য সৌরভের টিম ইন্ডিয়ার সামনে। সেইসময় ভারতীয় ওপেনিং জুটি শচীন এবং শেহবাগ। অপরদিকে ছিলেন ওয়াসিম আক্রম-ওয়াকার ইউনিস-শোয়েব আখতার সমৃদ্ধ পাকিস্তানি বোলিং আক্রমণ। শেহবাগ শচীনকে অনুরোধ করেন, ‘ওয়াসিমকে আমি কোনওদিন খেলিনি, আপনি যদি দয়া করে স্ট্রাইক নেন…’ শচীন শেহবাগের দিকে তাকালেন, কিন্তু মুখে কিছু বললেন না। শেহবাগ নিজেও ভেবে পাচ্ছিলেন না কী করবেন শচীন! এরপর কিছু না বলে সোজা স্ট্রাইক নিতে চলে যান মাস্টার-ব্লাস্টার। বাকিটা ইতিহাস! ১৩০ স্ট্রাইক রেটে ১টি ছয় এবং ১২টি চারের সহযোগে ৭৫ বলে ৯৮ রানের শচীন তেন্ডুলকরের ইনিংস যেন এক রূপকথা!

অন্য খবর দেখতে ক্লিক করুন:

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
ভারত আমার ভারতবর্ষ (Bharat Amar Bharat Barsho) | বাঙালি যখন ব্যবসায়ী - সুরেন রায়, কিরণ রায়
00:00
Video thumbnail
Good Morning Kolkata | দেখে নিন আজ সকালের গুরুত্বপূর্ণ খবরগুলি
00:00
Video thumbnail
Ration Scam | আবার রেশন দুর্নীতি! এবার আটা, দেখুন ভিডিও
00:00
Video thumbnail
Suvendu Adhikari | ভোট পরবর্তী হিংসার পরে প্রশাসনিক ভবন দখলের অভিযোগ জানালেন শুভেন্দু অধিকারী!
02:18
Video thumbnail
Weather Update | পাহাড় ও সমতলে ভারী বৃষ্টি ফের জল বাড়ছে তিস্তায়
05:04
Video thumbnail
Kaustuv Ray | পিছিয়ে গেল রায়দানের তারিখ , বিচারব্যবস্থায় আস্থা আছে জানালেন কৌস্তুভ রায়
11:54:56
Video thumbnail
Narendra Modi | মোদির সঙ্গে রিল বানালেন মেলোনি, ভাইরাল ভিডিও দেখুন
10:06:52
Video thumbnail
Sharad Pawar | Narendra Modi | মোদিকে ধন্যবাদ শরদ পওয়ারের ! কী চলছে মহারাষ্ট্রে?
11:55:00
Video thumbnail
BJP | শুভেন্দুকে ছাড়াই প্রার্থী নির্বাচন বিজেপির?
11:40:17
Video thumbnail
Dooars | Weather Update | একটানা বৃষ্টিতে জলস্ফীতি ডুয়ার্সের একাধিক নদীতে
01:09