skip to content
Thursday, June 13, 2024

skip to content
Homeরাজ্যপঞ্চম দফায় কোন কোন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ, দেখে নিন
Lok Sabha Election 2024

পঞ্চম দফায় কোন কোন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ, দেখে নিন

আমেথি ও রায়বেরেলির মতো আসনে প্রেস্টিজ ফাইট পঞ্চম দফায়

Follow Us :

কলকাতা: সোমবার সকাল থেকে দেশজুড়ে শুরু হয়েছে লোকসভার পঞ্চম দফার ভোট (5 Phase LokSabha Election 2024 )।  ভোটের ময়দানে কোনও দল একে অপরকে এক চুলও জমি ছাড়তে রাজি নয়। পঞ্চম দফায় রাজ্যের সাতটি কেন্দ্র-সহ মোট ৪৯টি আসনে ভোট। আমেথি ও রায়বেরেলির মতো আসনে প্রেস্টিজ ফাইট রয়েছে এই পঞ্চম দফাতেই। সব মিলিয়ে ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ শুরু হয়েছে সকালে। নির্বাচন কমিশনের (Election Commission) তথ্য অনুযায়ী, এই দফায় ৬৯৫ প্রার্থীর নির্ধারণ হবে।প্রার্থী তালিকায় রয়েছেন রাহুল গান্ধী, স্মৃতি ইরানি থেকে শুরু করে পীযূষ গোয়েল খেকে শুরু করে বাংলার অর্জুন সিং, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, লকেট চট্টোপাধ্যায়, রচনা বন্দ্যোপাধ্যায়ের মতো একাধিক হেভিওয়েট নেতা-নেত্রীরা।  

এই পর্বে পশ্চিমবঙ্গে (৭) বিহারে (৫) ঝাড়খণ্ডে (৩) মহারাষ্ট্রে (১৩) ওড়িশায় (৫) উত্তরপ্রদেশে (১৪) জম্মু ও কাশ্মীর (১) এবং লাদাখে (১) ভোট হয়। দেশের নিরিখে এই পর্বের সবচেয়ে নজরকাড়া লড়াই উত্তরপ্রদেশে। উত্তরপ্রদেশের ১৪ আসনের মধ্যে এবার লড়াই রয়েছে গান্ধী পরিবারের গড় হিসাবে পরিচিত আমেথি এবং রায়বেরেলিতেও। এর মধ্যে রায়বরেলিতে এবার প্রার্থী রাহুল গান্ধী (Rahul Gandhi)। আর আমেথি থেকে লড়ছেন বিজেপির স্মৃতি ইরানি। সেখানে কংগ্রেসের প্রার্থী গান্ধী পরিবারের ঘনিষ্ঠ কে এল শর্মা। বাংলায় এই দফায় রাজ্যের হুগলি, আরামবাগ, শ্রীরামপুর, হাওড়া, উলুবেড়িয়া, বনগাঁ ও ব্যারাকপুরে ভোট চলছে। ব্যারাকপুর কেন্দ্রে সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ গিয়ে টিকিট পেয়েছেন অর্জুন সিং।  ব্যারাকপুরে অর্জুন সিং (Arjun Singh) ছাড়াও তৃণমূলের পার্থ ভৌমিক (Partha Bhowmick) ও সিপিএমের দেবদূত ঘোষ প্রার্থী । অন্যদিকে মতুয়া ভোটকে হাতিয়ার করে ভোট ময়দানে নেমেছে তৃণমূল এবং বিজেপি দুপক্ষই। বনগাঁয় বিজেপির শান্তনু ঠাকুরের প্রতিপক্ষ বিজেপি থেকে তৃণমূলে আসা বিশ্বজিৎ দাস। এবার হুগলিতে  বিজেপির লকেটের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন রাজনীতিতে নবাগতা তৃণমূলের রচনা বন্দ্যোপাধ্যায় (Rachna Banerjee)। 

আরও পড়ুন: ব্যারাকপুরের বিজেপি প্রার্থীকে ঘিরে গো ব্যাক স্লোগান, তেড়ে গেলেন অর্জুন

শ্রীরামপুরে প্রাক্তন শ্বশুর-জামাইয়ের যুদ্ধে কে কাকে পিছনে ফেলবেন তা দেখার। কল্যাণ বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধেবিজেপির হয়ে ময়দানে নেমেছেন তাঁর প্রাক্তন জামাই কবীরশঙ্কর বোস। লড়াইয়ে আছেন সিপিএমের তরুণ প্রার্থী দীপ্সিতা ধরও। হাওড়ায় তৃণমূলের প্রসূন বন্দ্যোপাধ্যায় বিজেপির রথীন চক্রবর্তী এবং সিপিএমের সব্যসাচী চট্টোপাধ্যয়ের মধ্যে লড়াই চলছে।। আরামবাগে তৃণমূলের প্রার্থী মিতালী বাগ , সিপিএমের বিপ্লব কুমার মৈত্র এবং বিজেপির অরূপ কান্তি দিগর।

রায়বেরেলিতে এবার কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধী (Rahul Gandhi)।  এবার ওয়েনাড থেকেও লড়েছেন রাহুল। গতবার এই কেন্দ্র থেকেই জয়ী হন তিনি। উত্তরপ্রদেশের কাইজারগঞ্জ কেন্দ্রে এবার লড়ছেন কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি এবং বিদায়ী বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের ছেলে। তাঁর কাছে এবারের লড়াই প্রেস্টিজ ফাইট। হাজিপুর থেকে লড়ছেন প্রয়াত রামবিলাস পাসওয়ানের ছেলে চিরাগ পাসওয়ান।  মুম্বই উত্তর থেকে লড়ছেন পীযূষ গয়াল।  জম্মু কাশ্মীরের বারামুলায় এনসি প্রার্থী ওমর আবদুল্লা। বিহারের সরন থেকে লড়ছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসদা যাদবের মেয়ে আরজেডির রোহিনী আচার্য। শিবসেনা ইউবিটির অরবিন্দ সাওন্তেরও ভাগ্য নির্ণয় হবে এই দফায়।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular