Placeholder canvas

Placeholder canvas
Homeরাজ্যরাজ্যে বাড়ল মহিলা ভোটারের সংখ্যা

রাজ্যে বাড়ল মহিলা ভোটারের সংখ্যা

বর্তমানে রাজ্যের মোট ভোটারের সংখ্যা দাঁড়াল ৭,৫৮,৩৭,৭৭৮ জন

Follow Us :

কলকাতা: সোমবার প্রকাশিত হল ২০২৪ সালের চূড়ান্ত ভোটার তালিকা (Voter List)। বর্তমানে রাজ্যের মোট ভোটারের সংখ্যা দাঁড়ালো ৭,৫৮,৩৭,৭৭৮ জন। যার মধ্যে নতুন ভোটারের সংখ্যা ১১,৩৩,৯৩৬ জন। এছাড়াও ১৮ থেকে ৯ বছরের ভোটারের সংখ্যা হল ১৫,৩১,৯২৩ জন। নতুন ভোটারের মধ্যে ৫,৬৩,৫২১ জন পুরুষ, ৫,৭০,৩৪১ জন মহিলা ও ৭৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার। পাশাপাশি এই মুহূর্তে রাজ্যে মোট পুরুষ ভোটারের সংখ্যা ৩,৮৫,৩০,৯৮১ জন, মহিলা ভোটারের সংখ্যা ৩,৭৩,০৪,৯৬০জন ও তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৮৩৭ জন।

এবারের ভোটার তালিকা থেকে মৃত ভোটারের সংখ্যার ওপর প্রথম থেকেই গুরুত্ব দেওয়া হয়েছিল তাই মৃত ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ৫,৪৭,৭৫৭ জন। সবমিলিয়ে ২০২৪ সালে ৪,৫১,৭০৬ জন ভোটার বাড়ল এই রাজ্যে। চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী বাংলায় পুরুষ ও মহিলার আনুপাতিক হার ১০০০:৯৫৬। ২০১১-র জনগণনা অনুযায়ী এই হার ছিল ১০০০:৯৫০। ২০১৯ সালের চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী পুরুষ-মহিলার অনুপাত ১০০০:৯৪৯। ২০১৮-য় ১০০০:৯৪২। শেষ তিন বছরে এই বৃদ্ধির হার সাত। এই প্রথমবার রাজ্যে পুরুষ ভোটারের (Male Voter) তুলনায় বাড়ল মহিলা ভোটারের (Women Voter) সংখ্যা। ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে জনসংখ্যার নিরিখে ভোটার বৃদ্ধির হার ছিল ০.৬৯%। তিন বছর পরে তা আরও বেড়ে হল ০.৭০%। ২০১৬-য় এই হার ছিল ০.৬৮%।নতুন তালিকায় ১৮-১৯ বছরের ভোটারের হার ৩.০৮%। ২০১৯ সালে ছিল ২.৯৬%।

আরও পড়ুন: একক বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে ইডি

প্রতিবছর ভোটার তালিকা প্রকাশ পায় ৫ জানুয়ারি কিন্তু নির্বাচন কমিশনের (State Election Commission) কাছে বিভিন্ন অভিযোগ জমা পড়ার পর নিখুঁতভাবে প্রকাশ করার ক্ষেত্রে আরও সময় দরকার। সে কারণেই ২০২৪ সালে ভোটার তালিকা প্রকাশ পেল ২২ জানুয়ারি। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে চলতি বছরের এই ভোটার তালিকা একশো শতাংশই নির্ভুল।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments