Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাDA | Supreme Court | ডিএ মামলা নিয়ে ২০০৭ সালে সুপ্রিম কোর্টের...

DA | Supreme Court | ডিএ মামলা নিয়ে ২০০৭ সালে সুপ্রিম কোর্টের রায় কী ছিল?

Follow Us :

কলকাতা: মহার্ঘভাতা নিয়ে মহাবিতর্ক! উঠছে নানা প্রশ্ন৷ মহার্ঘভাতা বা ডিয়ারনেস অ্যালাওয়্যান্স (Dearness Allowance – DA) সরকারি কর্মীদের অধিকার (Government Officials)?  নাকি সংশ্লিষ্ট সরকারের অনুদান (Government’s Grant)? সরকার কি ডিএ দিতে বাধ্য, নাকি বাধ্য নয়? 

ডিএ দাবি নিয়ে রাজ্য এখন তোলপাড়। দাবি উঠেছে, কেন্দ্র যে হারে ডিএ দেয়, সেই একই হারে রাজ্য সরকারকেও (State Government) ডিএ দিতে হবে। একই সঙ্গে  দাবি উঠেছে, বকেয়া মহার্ঘভাতাও রাজ্যকে মেটাতে হবে। রাজ্যজুড়ে এখন সরকারি কর্মীদের আন্দোলন চলছে, কর্মীরা বিক্ষোভ করছেন। 

আরও পড়ুন: DA | Supreme Court | সুপ্রিম কোর্টের রায় ডিএ-এর আশায় জল ঢালতে পারে, মনে করছে আইনজীবী মহল 

মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে সরকারি কর্মচারিরা যাতে রোজকার খরচ-খরচা সামলাতে পারেন, সেই কথা ভেবেই সরকার বেতনের (Salary) উপর যে বর্ধিত ভাতা দেয়, তাকেই মহার্ঘভাতা বলা হয়। এই ভাতা পায় কেবলমাত্র সরকারি কর্মচারিরাই৷ সংশ্লিষ্ট রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের (Central Government) অনুকরণেই ডিএ দেয় রাজ্য সরকারি কর্মচারীদের। এই নিয়ে লিখিত কোনও নিয়ম নেই, তবে কেন্দ্রীয় সরকারেই পথ ধরেই রাজ্যে ডিএ ঘোষণা করা হয়৷ কেন্দ্র ও রাজ্যের দেওয়া ডিএ দেওয়ার মধ্যে পার্থক্য রয়েছে৷ তাতে সমতা আনার দাবি অনেক দিন ধরেই আছে৷ মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারের কর্মীদের আন্দোলন আদালত পর্যন্ত গড়িয়েছে। কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) রায় দিয়েছে কর্মীদের ডিএ দিতে হবে। কিন্তু এর মধ্যে প্রশ্ন হল, মহার্ঘভাতা সরকারি কর্মীদের অধিকার, নাকি তাঁদের জন্য অনুদান? যদি অধিকার হয়ে থাকে, তাহলে সরকার দিতে বাধ্য, কিন্তু যদি অনুদান হয়ে থাকে, তাহলে সংশ্লিষ্ট সরকার, তা দিতেও পারে, আবার নাও দিতে পারে।

২০০৭ সালের ৮ ফেব্রুয়ারি, কর্নাটক সরকারের (Karnataka Governmnet) বিরুদ্ধে মামলা হয়েছিল দেশের শীর্ষ আদালতে (Apex Court)। সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে ওই রাজ্যের আইনজীবী ১৯৫৪ সালে ডিএ সংক্রান্ত মধ্যপ্রদেশ সরকারের বিরুদ্ধে মামলার প্রসঙ্গ টেনে বলেছিলেন, রাজ্য মহার্ঘভাতা দিতে বাধ্য নয়। তাই মহার্ঘভাতা বাধ্যতামূলক করা উচিত নয়। সুপ্রিম কোর্ট  নির্দেশনামায় জানায়, এক্ষেত্রে মহার্ঘভাতাকে বাধ্যতামূলক করার আদেশ ভোর দেওয়া যাবে না। মহার্ঘভাতা দেওয়ার ক্ষমতা স্থানীয় প্রশাসনের (Local Administration) হাতে। সেই ক্ষমতাকে নির্দেশিকা জারি করে খর্ব করা যাবে না। 

এখানে উল্লেখ্য, কর্নাটক সরকারের বিরুদ্ধে ডিএ সংক্রান্ত যে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে, তা পরবর্তীকালে বাতিল করে দেয় দেশের শীর্ষ আদালত। দেখে নিন ২০০৭ সালের ডিএ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশনামা –

 

RELATED ARTICLES

Most Popular