Placeholder canvas

Placeholder canvas
HomeদেশOpposition | Modi | সরকার বিরোধীদের জন্য চিন্তাভাবনা করে, বয়কট নিয়ে সমালোচনায়...

Opposition | Modi | সরকার বিরোধীদের জন্য চিন্তাভাবনা করে, বয়কট নিয়ে সমালোচনায় মোদি

Follow Us :

নয়াদিল্লি: ১৯টি বিজেপি বিরোধী রাজনৈতিকদল নতুন সংসদ ভবনের উদ্বোধনী (New Parliament Building Inaugurated) অনুষ্ঠান বয়কট করেছে। ২০১৪ এর আগে বিরোধীদের (Opposition) একজোট চিন্তা বাড়াচ্ছে বিজেপির। এরমধ্যে বিদেশ সফর থেকে দেশে ফিরেই বয়টক নিয়ে বিরোধীদের সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।তিনি বলেন, কেন্দ্রীয় সরকার বিরোধীদের জন্য চিন্তাভাবনা করে।

 

রবিবারই নতুন সংসদভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। নয়া সংসদভবন উদ্বোধন ঘিরে রাজনৈতিক মহলে তরজা জারি (New Parliament Building)। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পরিবর্তে প্রধানমন্ত্রী কেন উদ্বোধন করবেন, সেই প্রশ্ন তুলেছে বিজেপি বিরোধী প্রায় সব রাজনৈতিক দলগুলি। বুধবার ১৯টি বিরোধী দলের পক্ষ থেকে জারি করা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, তারা নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান বয়কট করবে। তালিকায় রয়েছে কংগ্রেস, তৃণমূল, এনসিপি, সিপিআই, সিপিএম, আম আদমি পার্টি, সমাজবাদী পার্টি-সহ মোট ১৯টি দল। দেশে ফিরেই তিনি সিডনির সাংস্কৃতিক অনুষ্ঠানের উদাহরণ টেনে বিরোধী দলগুলিকে নিশানা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

 

মোদি বলেন, সিডনিতে ভারতীয় প্রবাসী ইভেন্টে শুধুমাত্র অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীই উপস্থিত ছিলেন না, প্রাক্তন প্রধানমন্ত্রী, বিরোধী দলগুলির সংসদ সদস্য এবং ক্ষমতাসীন দলও উপস্থিত ছিলেন। এটাই গণতন্ত্রের শক্তি। একইসঙ্গে তিনি আরও বলেন, যখন আমি নিজের দেশের সংস্কৃতি নিয়ে কথা বলি, তখন গোটা বিশ্বের চোখে চোখ রেখে কথা বলি। সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছি তাই এই আত্মবিশ্বাস এসেছে। আজ যারা এখানে এসেছেন, তারাও প্রধানমন্ত্রী মোদিকে ভালবেসে নয়, নিজের দেশকে ভালবেসে এসেছেন। অতিমারিতে ভারতের ভ্যাকসিন কূটনীতি নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী। সঙ্কটের সময়ে, তারা জিজ্ঞাসা করেছিল কেন মোদিী বিশ্বকে ভ্যাকসিন দিচ্ছেন। মনে রাখবেন, এটা বুদ্ধের দেশ, এটা গান্ধীর দেশ! আমরা এমনকি আমাদের শত্রুদেরও যত্ন করি, আমরা সমবেদনা দ্বারা অনুপ্রাণিত মানুষ! 

 

রাষ্ট্রপতিকে সরিয়ে প্রধানমন্ত্রী নতুন সংসদ ভবন উদ্বোধন করার সিদ্ধান্ত শুধুমাত্র একটি গুরুতর অপমান নয়, গণতন্ত্রের উপর সরাসরি আক্রমণ… এই অমার্জিত কাজ রাষ্ট্রপতির উচ্চ পদকে অপমান করে এবং চিঠি ও চেতনা লঙ্ঘন করে সংবিধানের এটি অন্তর্ভুক্তির চেতনাকে ক্ষুণ্ন করে। বিরোধী দলগুলি একটি বিবৃতিতে জানিয়েছে এ কথা। লোকসভা ভোটের আগে বিরোধী জোট গঠনের তোড়জোড় শুরু হলেও নানা কারণে বিজেপি বিরোধী সব দলকে আলোচনার জন্য এক টেবিলে এখনও অবধি আনা যায়নি। কিন্তু রবিবার সংসদ ভবনের উদ্বোধন বয়কটে নজিরবিহীনভাবে এক সঙ্গে এসেছে বিরোধী দলগুলি। বিজেপির পুরনো বন্ধু তথা এনডিএ-র (NDA) পুরনো শরিকরা বিরোধীদের বয়কটের ডাক প্রত্যাখ্যান করে নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে চলেছে।
RELATED ARTICLES

Most Popular