Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকDell Layoffs: গণছাঁটাইয়ের পথে ডেল, চাকরি যাচ্ছে ৬,৬৫০ জন কর্মীর!

Dell Layoffs: গণছাঁটাইয়ের পথে ডেল, চাকরি যাচ্ছে ৬,৬৫০ জন কর্মীর!

Follow Us :

নয়াদিল্লি: প্রযুক্তি ক্ষেত্রে আবার গণছাঁটাইয়ের (Mass Layoffs) খবর। খবরে প্রকাশ, বিগত কয়েক মাসে এক নামজাদা টেক সংস্থার (Renowned Tech Company) হাজার হাজার কর্মীকে চাকরি থেকে বরখাস্ত (Sack) করা হয়েছে। চাকরি যাবে আরও অনেকের। ২০২৩ সালটা মোট সুখকর নয় প্রযুক্তি ক্ষেত্রে চাকরি করা কর্মীদের জন্য। একের পর এক নামজাদা প্রযুক্তি ও তথ্য-প্রযুক্তি সংস্থায় (Technology and IT Companies) কর্মী ছাঁটাই লেগেই রয়েছে। সেই তালিকায় অন্যতম নাম মার্কিন টেকনলজি সংস্থা ডেল (US-based Tech Company Dell)। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে, কম্পিউটার নির্মাণ, বিক্রি, মেরামত এবং কম্পিউটার সংক্রান্ত পরিষেবা প্রদানকারী মার্কিন টেক জায়ান্ট ডেল টেকনলজিস ইনকর্পোরেট (Dell Technologies Inc.) সাড়ে ছয় হাজারেরও বেশি কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

কিন্তু কেন এই সিদ্ধান্ত? ডেল ইনকর্রপোরেট সূত্রে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, পার্সোনাল কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে মানুষের চাহিদায় বদল এসেছে (Changes in Demand for Personal Computer)। বাজারে চাহিদা কমছে পার্সোনাল কম্পিউটারের। সেই কারণে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে বাধ্য হয়েছে সংস্থা। ডেলের দেওয়া তথ্য অনুসারে, সবমিলিয়ে মোট ৬,৬৫০ জন কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: Virat Kohli-Rohit Sharma: চার বছর পর প্রকাশ্যে এলো রোহিত-বিরাট বিবাদ ! 

প্রযুক্তি সংক্রান্ত খবর পরিবেশনকারী একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রকাশিত রিপোর্ট বলছে, ডেলের কো-চিফ অপারেটিং অফিসার জেফ ক্লার্ক (Co-Chief Operating Officer Jeff Clarke) একটি বিবৃতিতে জানিয়েছেন, বাজারে খুব একটা ভালো অবস্থায় নেই ডেল। ব্যবসা কমছে সংস্থার, এক অনিশ্চিত ভবিষ্যতের (Uncertain Future) দিকে এগোচ্ছে সংস্থা। 
মার্কিন বহুজাতিক সংস্থা ডেলের গোটা বিশ্বে অফিস, সার্ভিস সেন্টার ও ফ্যাক্টরি (Office, Service Center and Factory) রয়েছে। সংস্থার ব্যবসা বিষয়ক দফতরের (Business Department) এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ডেল ইনকর্পোরেটের মোট কর্মী সংখ্যার ৫ শতাংশ কমানো হচ্ছে। 

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (International Data Corporation) বলছে, করোনা প্যানডেমিক পর্বে (Corona Pandemic) ডেল এবং অন্যান্য হার্ডওয়্যার নির্মাণকারী (Dell and Other Hardware Manufacturers) সংস্থায় পার্সোনাল কম্পিউটার বিক্রি বেড়েছিল। কিন্তু ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে এসে ব্যবসায় পতন শুরু হয় নাটকীয়ভাবে। কমতে শুরু করেছে পিসি (PC) কেনার চাহিদা। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে ডেল। ২০২১ সালেও একই সময় পর্বে ডেলের ব্যবসায় ৩৭ শতাংশ পতন হয়েছিল। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, ডেলের মোট আয়ের ৫৫ শতাংশ অর্থ আসে পার্সোনাল কম্পিউটার বিক্রি করে। 

সংস্থার সাম্প্রতিক অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে কর্মীদের ডেল জানিয়ে দিয়েছে, নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখা কিংবা ভ্রমণ বন্ধ রাখার (Halt on Hiring and Travel Restrictions) মতো যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছিল খরচ কমাতে, সেই পথ ধরে এখন আর চলা সম্ভব নয়। তাই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হচ্ছে। মার্কেট অ্যানালিস্টরা যে পূর্বাভাস দিয়েছিলেন (Forecast of the Market Analysts), তার তুলনায় মুনাফা কমেছে। গত বছরের ২৮ অক্টোবর থেকে বাজারে চাহিদা কমেছে ডেল কম্পিউটার ও সংশ্লিষ্ট প্রোডাক্ট কেনার ক্ষেত্রে। সংস্থার বিশ্বাস, কর্মী ছাঁটাই এবং বিভিন্ন ডিপার্টমেন্টকে নতুন করে সাজানোর মাধ্যমে কোম্পানিতে কর্মদক্ষতা (Work Efficiency)  বাড়বে আগামী দিনে। 

RELATED ARTICLES

Most Popular