Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকTalk on Facts | Station for Sale | স্টেশন বিক্রি আছে কিনবেন...

Talk on Facts | Station for Sale | স্টেশন বিক্রি আছে কিনবেন নাকি?

Follow Us :

ডেভন: স্টেশন বিক্রি আছে! শুনেই কীরকম একটা লাগছে তাই তো! লাগাটাই স্বাভাবিক, স্টেশন, বাসস্টপ এসব তো সরকারি সম্পত্তি, তার উপর গণ পরিবহণ মাধ্যমের অঙ্গ। তা কী করে বিক্রি হবে? তবে একথা সত্যি। আসলে এই ঘটনা ব্রিটেনের ডেভনের। একটু খুলেই বলা যাক!

১৮৮৫ সালের ১ মে। ব্রিটেনের (UK) ডেভনে (Devon) ব্রাম্পফোর্ড স্পিক-এর (Brampford Speke) স্টেশনে ট্রেন চলাচল শুরু হয়। এই লাইনটি ছিল ব্রিটেনের গ্রেট ওয়েস্টার্ন রেলওয়ের (Great Western Railway) একটি শাখা লাইন। কিন্তু ১৯২৩ সালে রেলকর্মীদের সরিয়ে নিয়ে যাওয়া হলে সেটিকে হল্ট স্টেশন বানিয়ে দেওয়া হয়। এরপর ৪০ বছর ধরে হল্ট স্টেশন হিসাবেই এই স্টেশনটি পরিচিতি লাভ করে। একটা সময় পর এই স্টেশনকে বন্ধ করে দেওয়া হয়। কারণ হিসেবে জানা যায়, ব্রিটেনে রেল ব্যবস্থাকে আরও উন্নতি করতে এ রকম বেশ কয়েকটি স্টেশনকে বাতিল ঘোষণা করে ব্রিটিশ প্রশাসন। 

আরও পড়ুন: Talk on Facts | Biriyani | বিরিয়ানির হাঁড়িতে কেন লাল কাপড় জড়ানো থাকে? 

দীর্ঘ দিন ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার পর প্রাচীন এই স্টেশনের ঐতিহ্যকে ধরে রাখতে সেটাকে বাড়ির আদলে তৈরি করা হয়েছে। এটা যে এক সময় স্টেশন ছিল তা বোঝাতে পুরনো একটি ট্রেনের বগিকে এনে সেটাকে সাজিয়ে রাখা হয়েছে বাড়ির সামনে। স্টেশনের প্ল্যাটফর্মকে বসার ঘর এবং টিকিটঘরকে শোওয়ার ঘর হিসেবে গড়ে তোলা হয়েছে। বাড়িটি বিক্রির জন্য নিলামে তোলা হয়েছে। যার দাম সাড়ে ৫ কোটি টাকা।

এক্সে নদীর (Exe River) ধারে অবস্থিত এই বাড়ি কাম স্টেশন এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। বাড়ির লাগোয়া পুকুর রয়েছে, রয়েছে মনোহারী বাগান। বাড়ির মধ্যে রয়েছে তিনটি বেডরুম, দুটি রিসেপশন রুম। তবে দাম শুনেই বুঝতে পারছেন, সাধারণ মানুষের সাধ্যের অতীত এই স্টেশন-বাড়ি। 

 

RELATED ARTICLES

Most Popular