Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকNadav Lapid: রাজনৈতিক চাপেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছিল

Nadav Lapid: রাজনৈতিক চাপেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছিল

Follow Us :

দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files) নিয়ে তাঁর বক্তব্য থেকে একচুলও নড়তে রাজি নন ইজরায়েলি চলচ্চিত্র নির্মাতা নাদাভ লাপিড (Israeli filmmaker Nadav Lapid)। গোয়াতে আয়োজিত ৫৩তম ইন্ট্যারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (International Film Festival of India – IFFI)-তে অন্যতম জুরি (Jury) ছিলেন তিনি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষদিন এক সাক্ষাৎকারে (Interview) লাপিড বলেছিলেন, ভারতীয় চলচ্চিত্র কাশ্মীর ফাইলসকে কোনওভাবেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান দেওয়া যায় না, ছবিটি ‘অপপ্রচারমূলক চলচ্চিত্র (Propaganda Movie)’। বুধবার নতুন করে দেওয়া এক সাক্ষাৎকারে ফের বিস্ফোরক মন্তব্য করেছেন লাপিড। তাঁর স্পষ্ট কথা, কোন চলচ্চিত্রের আড়ালে অপপ্রচার লুকিয়ে রয়েছে, সেটা তিনি বেশ ভালো মতোই অনুধাবন করতে পারেন। রাজনৈতিক চাপেই (Political Pressure) ছবিটিকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটিকে স্থান দিতে হয়েছে।

বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) পরিচালিত কাশ্মীর ফাইলস (The Kashmir Files) ছবিতে ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীর উপত্যকা ছেড়ে অনত্র চলে যাওয়ার কাহিনিকে তুলে ধরা হয়েছে। ছবিটি মুক্তি পাওয়ার পর বেশ ভালোই বাজার করে। বিভিন্ন মহলে ছবিটি যেমন সমাদৃত হয়েছে, তেমনই আবার অনেকে বাঁকা কথাও বলেছিলেন। এবার গোয়ায় আয়োজিত ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ছবিটি স্থান পায়। গত ২৪ নভেম্বর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিন কাশ্মীর ফাইলসকে ‘অপপ্রচারমূলক চলচ্চিত্র’ বলে ইজরায়েলি চলচ্চিত্র নির্মাতা লাপিড সমালোচনা করেন। তারপরই বিস্তর জলঘোলা শুরু। এই ছবির সঙ্গে যুক্ত অভিনেতা, রাজনীতিবিদ এবং সোশ্যাল মিডিয়ায় সাধারণ মানুষও লাপিডের মন্তব্য নিয়ে সমালোচনা করেছেন। সেই বিতর্ক এখনও অব্যাহত।

ইজরায়েলি সংবাদপত্র হারেৎজ (Ha’aretz)-কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের আগেকার বক্তব্য সমর্থন করে নাদাভ বলেছেন, “খারাপ ছবি তৈরি করা কোনও অপরাধ নয়, কিন্তু এটা অশোভনীয়, কারসাজি এবং হিংসাত্মক অপপ্রচারমূলক চলচ্চিত্র।” তাঁর বক্তব্য হল, তিনি একজন আন্তর্জাতিক জুরি। তিনি যেটা মনে করছেন, সেটা বলা তাঁর কর্তব্য। তিনি আরও বলেছেন, “সত্যি বলতে, আমি নিজেও এই বিষয়টা নিয়ে ভেবেছি, ইজরায়েলেও একই রকম পরিস্থিতি একদিন দেখা দিতে পারে এবং এই ধরনের পরিস্থিতিতে একজন আন্তর্জাতিক জুরি দলের প্রধানও নিজের বক্তব্যটা তুলে ধরবেন, যেমনটা তিনি দেখছেন। কেন না যে জায়গায় আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে, সেই জায়গার প্রতি এটা আমার কর্তব্য।”

তবে নাদাভ স্বীকার করে নিয়েছেন, কাশ্মীর সমস্যা সম্পর্কে তাঁর যথেষ্ট জ্ঞান নেই এবং তিনি এটাও বলেছেন, যেদিন থেকে তিনি  কাশ্মীর ফাইলস নিয়ে মন্তব্য রেখেছেন জনসমক্ষে, তারপর থেকে তিনি ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্বদের থেকে শয়ে শয়ে ইমেইল এবং মেসেজ পেয়েছেন। নাদাভের দাবি, তাঁরা খুশি মনেই সেইসব বার্তা তাঁকে পাঠিয়েছেন। তাঁর আরও বক্তব্য, ভারত সরকার যেহেতু ছবিটি পাঠিয়েছে, তাই তারা হয়ত তাঁর বক্তব্য নিয়ে খুশি নয়। কিন্তু একটা দেশ মানে, শুধুমাত্র সেদেশের সরকার নয়। এটা তাঁর দেশ ইজরায়েলের ক্ষেত্রেও প্রযোজ্য। 

উল্লেখ্য, অনুপেম খের (Anupam Kher) অভিনীত, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এবং জি স্টুডিও (Zee Studio) নির্মিত কাশ্মীর ফাইল ছবিটি গত ১১ মার্চ মুক্তি পেয়েছিল। শুরুটা ধীর গতিতে করলেও পরবর্তীকালে ছবি দুর্দান্ত মাইলেজ পায় এবং ৩৪০ কোটি টাকারও বেশি আয় করে। জনমানসে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে ছবিটি। সেই ছবি প্রসঙ্গে ইজরায়েলি চলচ্চিত্র নির্মাতার বিরূপ মন্তব্য শুনে বিবেক অগ্নিহোত্রী বক্তব্য রাখেন, “আমি বিশ্বের বুদ্ধিজীবীদের এবং ‘শহুরে নকশালদের’ পাশাপাশি ইজরায়েলের জাঁদরেল চলচ্চিত্র নির্মাতাদের চ্যালেঞ্জ করছি, যদি তাঁরা প্রমাণ করতে পারেন যে ‘কাশ্মীর ফাইলস’-এর কোনও শট, সংলাপ কিংবা ঘটনা সম্পূর্ণ সত্য নয়, তাহলে আমি ছবি তৈরি করা ছেড়ে দেব। আমি এমন কেউ নই যে পিছিয়ে আসে। আপনি যত খুশি ফতোয়া জারি করুন, কিন্তু আমি লড়াই চালিয়ে যাব”।

RELATED ARTICLES

Most Popular