Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলSchool Meals For US Children: আমেরিকায় স্কুলের খাবারে নুন-চিনি কমানোর প্রস্তাব

School Meals For US Children: আমেরিকায় স্কুলের খাবারে নুন-চিনি কমানোর প্রস্তাব

Follow Us :

নিউ ইয়র্ক: ওবেসিটি (Obesity) অর্থাৎ স্থূলতা। সহজ ভাষায় বললে, অতিরিক্ত মোটা। মার্কিন যুক্তরাষ্ট্রে এটা একটা বড় স্বাস্থ্য সমস্যা (Health Problem)। সেদেশের জনসংখ্যার একটা বড় অংশ এই সমস্যায় ভোগে। ওবেসিটি সমস্যার মোকাবিলা এবং স্কুল পড়ুয়া শিশুদের আরও বেশি মাত্রায় পুষ্টিগুণ সম্পন্ন আহার (Nutritious School Meals) দেওয়ার দেওয়ার জন্য খাবার থেকে নুন ও চিনি (Salt and Sugar) কমানোর নিদান দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে চকলেট দুধ (Chocolate Milk) অবশ্যই রাখা যেতে পারে স্কুলের মিলে। শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি দফতর (US Agriculture Department) সেদেশের বিভিন্ন স্কুলে শিশুদের দেওয়া আহারের জন্য মাপকাঠির (Standards) প্রস্তাব দিয়েছে। সেখানেই এই কথা বলা হয়েছে।

একটি বিবৃতিতে মার্কিন এগ্রিকালচার সেক্রেটারি টম ভিলস্যাক (Tom Vilsack, US Agriculture Secretary) জানিয়েছেন, “বেশিরভাগ শিশুই চাহিদা অনুযায়ী পুষ্টি পাচ্ছে না এবং আহার সংক্রান্ত অসুখ-বিসুখ বাড়ছে।” তিনি আরও জানিয়েছেন, গবেষণায় দেখা গিয়েছে যে স্কুলের খাবারই বেশিরভাগ শিশুর জন্য সারা দিনের সবচেয়ে বেশি পুষ্টিকর আহার। অতএব, এটা প্রমাণিত যে উজ্জ্বল ভবিষ্যতের স্বার্থে শিশুদের পুষ্টিকর আহার দেওয়ার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। 

আরও পড়ুন: Hackers of Iran on Charlie Hebdo:ফ্রান্সের ম্যাগাজিনের গ্রাহকদের তথ্য হ্যাক করল ইরানি হ্যাকাররা 

প্রস্তাব অনুযায়ী যুক্তরাষ্ট্রীয় সরকারের অনুদানপ্রাপ্ত স্কুলগুলিতে (Federal Funded School) খাবারে পরিবর্তন আনা হবে। তবে একদিনে নয়, ধীরে ধীরে খাবারে সোডিয়ামের (Sodium) পরিমাণ কমানো হবে। সোডিয়ামের কারণে উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগ হওয়ার ঝুঁকি বাড়ে (Increases Risk of High Blood Pressure and Heart Dieses), সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমানো হবে খাবারে চিনি ব্যবহারের পরিমাণও। অতিরিক্ত শর্করার থেকে ওবেসিটি কিংবা টাইপ ২ ডায়াবেটিস (Type 2 Diabetes) হতে পারে, সেই কারণে স্কুলের মিলে দই ও ব্রেকফাস্ট সিরিয়ালস (Yogurt and Breakfast Cereals) দেওয়া নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। 

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (US Centers for Disease Control and Prevention)-এর দেওয়া তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ২০ শতাংশ অর্থাৎ ২ থেকে ১৯ বছর বয়সি শিশু ও কিশোর-কিশোরীদের (Children and Adolescents) ১ কোটি ৪৭ লক্ষ স্থূলকায়। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, অল্পবয়সি বাচ্চাদের বেশি করে লো-ফ্যাট মিল্ক ও নন-ফ্যাট মিল্ক (Low-fat and Non-fat Milk) দেওয়া হবে। আর তুলনায় বড় বাচ্চাদের পরিমিত মাত্রায় অ্যাডেড সুগার (added sugars) দেওয়া ফ্লেভার্ড মিল্ক (Flavored Milk) দেওয়া হবে। এছাড়া, কার্ডিওভাস্কুলার রোগ, স্ট্রোক, ডায়াবেটিসের (Cardiovascular Disease, Stroke and Diabetes) ঝুঁকি কমানোর জন্য উপকারী খাদ্য হিসেবে পরিচিত হোল গ্রেইন (Whole Grains) বেছে নেওয়া হতে চলেছে। 

মার্কিন এগ্রিকালচার ডিপার্টমেন্টের দেওয়া তথ্য বলছে, ৩ কোটির মতো বাচ্চা সেদেশের ন্যাশনাল স্কুল লাঞ্চ প্রোগ্রামে (National School Lunch Program) প্রতি বছর অংশ নেয়। এই কার্যক্রমে অঙ্গ হিসেবে দেশের সরকারি ও অলাভজনক বেসরকারি স্কুলগুলিকে (Public Schools and Non-Profit Private Schools) স্বল্প খরচে কিংবা বিনামূল্যে (Low-cost or No-cost) খাবার দেওয়া হয়। প্রকাশিত তথ্য অনুসারে প্রতি বছর স্কুল ব্রেকফাস্ট প্রোগ্রামে (School Breakfast Program) দেড় কোটি শিশু নাম দাখিল করে প্রতি বছর। স্কুলে খাবারে পরিবর্তনের যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা নিয়ে সেদেশের লোকজন বা অভিভাবকরা কী ভাবছেন, তা জানানোর জন্য ৬০ দিন সময় দেওয়া হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে এই প্রস্তাব কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular