Placeholder canvas
HomeScrollজয় নিশ্চিতে দাবি, পাল্টা দাবি ঘিরে জমজমাট পাক রাজনীতি
Pakistan General Election 2024

জয় নিশ্চিতে দাবি, পাল্টা দাবি ঘিরে জমজমাট পাক রাজনীতি

Follow Us :

করাচি: ৪৮ ঘণ্টা পার, এখনও চলছে পরশি দেশের ভোট গণনা। এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করেনি পাকিস্তান নির্বাচন কমিশন। এই পরিস্থিতিতে যুযুধান রাজনৈতিক শিবিরগুলিতে তৎপরতা বাড়ছে।

প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শুক্রবার দাবি করেছিলেন, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (PMLN) নির্বাচনে সবচেয়ে বড় দল হিসেবে অলিখিত স্বীকৃতি পেয়ে গিয়েছে। তাই অন্য দলগুলির সঙ্গে জোট বেঁধে সরকার গড়ার পথে এগোবেন তাঁরা। কিন্তু শনিবার সেই দাবি উড়িয়ে ভোটে জয়ের দাবি করেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (PTI)-এর প্রতিষ্ঠাতা ইমরান খান।

আরও পড়ুন: ১৪৪ ধারা জারি সন্দেশখালিতে, শুনশান রাস্তাঘাট, থমথমে গোটা এলাকা

জেলবন্দি ইমরান এআই (AI)-র মাধ্যমে একটি বিজয়ভাষণ দিয়ে দাবি করেন, নওয়াজ শরিফের লন্ডন পরিকল্পনা ব্যর্থ হয়েছে। পাকিস্তানের জনতা আমাদের বিপুল ভাবে সমর্থন করেছেন। এর পরেই জনতার উদ্দেশে তাঁর আবেদন, সকলে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন। এ বার তা রক্ষার দায়িত্ব আপনাদেরই।
পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে এখন মোট আসন ৩৩৬। কিন্তু তার মধ্যে সরাসরি ভোট হওয়ার কথা ছিল ২৬৬টি আসনে। কিন্তু এক প্রার্থীর মৃত্যুর কারণে ২৬৫টি আসনে ভোট হয়েছে। বাকি ৭০টি আসন মহিলা এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত রয়েছে। এর মধ্যে মহিলাদের জন্য ৬০ এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য ১০টি আসন। পাক সংবিধান অনুযায়ী সরাসরি ভোটে যে দল যে সংখ্যক আসনে জয় পাবে, সেই অনুপাতে ওই সংরক্ষিত আসনগুলিতে প্রতিনিধি ঠিক করে দলগুলি। যে দলই ১৩৩ জন জয়ীর সমর্থন পাবে তারাই পার্লামেন্টের সিংহাসনে বসবে। তাই শনিবার পাকিস্তান কার দখলে যায়, সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

দেখুন আরও অন্যান্য খবর: 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments