Placeholder canvas
HomeScrollজিতলেও সরকার গঠনের ক্ষমতা নেই নওয়াজ শরিফের  
Pakistan Elections 2024

জিতলেও সরকার গঠনের ক্ষমতা নেই নওয়াজ শরিফের  

সবথেকে বেশি আসন জিতেছেন নির্দল প্রার্থীরা যাঁদের বেশিরভাগই ইমরান খানের দল পিটিআই সমর্থিত

Follow Us :

ইসলামাবাদ: দেশের সাধারণ নির্বাচনে জিতে গিয়েছেন, এমনটাই দাবি করলেন পাকিস্তানের (Pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ (Nawaz Sharif)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ বা পিএমএল-এন (PML-N) সবথেকে বেশি আসন জিতেছে। তবে তা সত্ত্বেও নওয়াজের দল সরকার গঠন করতে পারবে না কারণ তাদের সংখ্যাগরিষ্ঠতা নেই। নির্বাচনে সবথেকে বেশি আসন জিতেছেন নির্দল প্রার্থীরা যাঁদের বেশিরভাগই ইমরান খানের (Imran Khan) দল পিটিআই (PTI) সমর্থিত। কাজেই সরকার গঠন নিয়ে এখনও ধন্দ রয়েছে।

নওয়াজ শরিফ বলেছেন, “এককভাবে সরকার গঠন করার সংখ্যাগরিষ্ঠতা আমাদের নেই। তাই সরকার গঠন করতে আমরা অন্যান্য দলকে আমন্ত্রণ জানাব।” নওয়াজ আরও জানান, তাঁরা জোটের সরকার গড়তে পাকিস্তান পিপলস পার্টি পার্লামেন্টারিয়ানসের আসিফ আলি জারদারি এবং উলেমা-এ-ইসলাম (এফ)-এর মওলানা ফজলুর রেহমানের সঙ্গে আলোচনায় বসবেন।

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ওয়ার্নার

নওয়াজ জানিয়েছেন, দলের পক্ষ থেকে তাঁর ছেলে শেহবাজ শরিফ আসিফ আলি এবং ফজলুর রেহমানের সঙ্গে কথা বলবেন। তিনি বলেন, “আমরা বারবার নির্বাচন করাতে পারি না। আমরা গতকাল সবাই একসঙ্গে বসেছিলাম কিন্তু ফলাফল আসেনি বলে কিছু বলতে পারিনি। আহত পাকিস্তানকে নতুন করে গড়তে আমরা সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।”

শুক্রবার অনেকটা দেরি করেই ভোটগণনা শুরু হয়েছিল। এখনও পূর্ণাঙ্গ ফলাফল আসেনি। এখনও পর্যন্ত পাকিস্তানের নির্বাচন কমিশনের রিপোর্ট বলছে, ১৩৯টি আসনের ফলাফল বেরিয়েছে। তার মধ্যে নির্দল প্রার্থী (যার অধিকাংশই ইমরানের পিটিআই সমর্থিত) জিতেছেন ৫৫টি আসন। নওয়াজের পিএমএল-এনের দখলে ৪৩টি আসন এবং বিলাওল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (PPP) পেয়েছে ৩৫টি। মোট ২৬৫টি আসনের মধ্যে সরকার গড়তে চাই ন্যূনতম ১৩৩টি আসন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments