Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাEye Operation | বিনামূল্যে চোখের রোগের চিকিৎসা, ভ্রাম্যমান অপারেশন থিয়েটার 

Eye Operation | বিনামূল্যে চোখের রোগের চিকিৎসা, ভ্রাম্যমান অপারেশন থিয়েটার 

Follow Us :

কলকাতা: দুচোখ (Eye) ভরে পৃথিবীকে দেখা। সেই চোখই অনেক সময় সঙ্গ দেয় না। নানা রোগ বাসা বাঁধে। বিশেষ করে অল্প বয়সেই ছানির সমস্যা অনেককে কুরে কুরে খায়। চোখের শুশ্রুষা (Eye Treatment) ব্যয় বহুল। ফলে অনেকে ঠিকমতো তা করাতে পারেন না। আর তাতেই সমস্যা জটিল আকার ধারণ করে। বিশেষ করে গ্রামাঞ্চলের (Village) মানুষের মধ্যে এই সমস্যা ব্যাপক। তার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল রাজ্য সরকার। সাধারণ মানুষের স্বার্থে দাতব্য চিকিৎসালয়। বিনামূল্যে চিকিৎসা। আর তার জন্য মানুষকে কলকাতায় ছুটতে হবে না। জেলায় জেলায় এগিয়ে যাবে অপারেশন থিয়েটার। ভ্রাম্যমান অপারেশন থিয়েটার (Operation Theatre)। রাজ্য সরকারের চোখের আলো কর্মসূচিকে এগিয়ে নিতে এই উদ্যোগ। তাতে ছানি অপারেশন করা হবে। বিনামূল্যে চশমা (Glass) দেওয়া হবে। 

রাজ্য সরকারের বিনামূল্যে চোখের রোগের চিকিৎসার চোখের আলো (Chokher Alo) কর্মসূচিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন জেলায় ২৬টি স্যাটেলাইট ওটি বা ভ্রাম্যমান অপারেশন থিয়েটার তৈরির কাজ  চলছে। ইতিমধ্যে ১১টির কাজ শেষ হয়েছে। এমনটি স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। বাকিগুলি তৈরির কাজও দ্রুত শেষ  করা হবে বলে স্বাস্থ্য দফতর (Health Department) সূত্রে খবর।  ২০২১ সালে রাজ্যে এই প্রকল্প  চালু হয়।

আরও পড়ুন: Recruitment Scam | ED | রাজ্যের সমস্ত দফতরে ‘জব ব়্যাকেট’ ছড়িয়ে পড়েছে, আদালতে দাবি ইডির 

গত দুবছরে  এই প্রকল্পের (Project) আওতায় ১০ লক্ষ ১৫ হাজার ৯০৪ জনের বিনামূল্যে ছানি অস্ত্রোপচার করা হয়েছে। ১৫ লক্ষ ৩৭ হাজার ৯৩৪ জনকে চশমা দেওয়া হয়েছে বিনামূল্যে। রাজ্যের স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, এই প্রকল্পে সবচেয়ে বেশি উপকৃত হয়েছেন প্রান্তিক মানুষ। মুখ্যমন্ত্রী মূলত প্রান্তিক মানুষজনের কাছে এই পরিষেবা পৌঁছে দিতে চেয়েছিলেন। চোখের আলো প্রকল্পের আওতায় দু’মাসেরও বেশি সময় ধরে রাজ্যজুড়ে চক্ষু অপারেশন এবং চশমা বিতরণের বিশেষ  শিবিরের আয়োজন করা হয়েছে।  রাজ্যের প্রতিটি পঞ্চায়েত (Gram Panchayat) এলাকায় কমপক্ষে একটি করে শিবির করা হবে বলে সিদ্ধান্ত  হয়েছিল ।  এছাড়া পুর এলাকাতেও শিবির করা হচ্ছে। আগামী ৩১ শে মার্চ পর্যন্ত এই শিবিরের কাজ চলবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

RELATED ARTICLES

Most Popular