Placeholder canvas
Homeলাইফস্টাইলকার্তিক পূর্ণিমায় করুন এই ৫ কাজ, লক্ষ্মী নারায়ণের কৃপায় ঘুচবে দুর্দশা

কার্তিক পূর্ণিমায় করুন এই ৫ কাজ, লক্ষ্মী নারায়ণের কৃপায় ঘুচবে দুর্দশা

Follow Us :

কলকাতা: কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে কার্তিক পূর্ণিমা পালিত হয়।হিন্দু ধর্মে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এবছর কার্তিক পূর্ণিমা পালিত হচ্ছে আজ সোমবার, ২৭ নভেম্বর।কার্তিক পূর্ণিমার শুক্লপক্ষ তিথিতে লক্ষ্মী-নারায়ণ ও শ্রীকৃষ্ণ ও রাধার পুজো করা হয়ে থাকে। কথিত আছে, কার্তিক পূর্ণিমার মত শুভ দিনটি অত্যন্ত প্রিয় লক্ষ্মী-নারায়ণের। তাই এই পবিত্র ও শুভ দিনে বে কিছু বিশেষ প্রতিকার মেনে চলার কথা বলা হয়। দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতে কার্তিক পূর্ণিমার দিনটি অত্যন্ত বিশেষ। জেনে নিন কী করবেন-

তুলসী পুজো- কার্তিক পূর্ণিমার দিন তুলসী পূজা করা সবচেয়ে জরুরি। বিশেষ করে সন্ধ্যার সময় তুলসী মঞ্চের কাছে একটি প্রদীপ জ্বালিয়ে রাখুন। এতে সকল ইচ্ছা পূরণ হয় ও দারিদ্র্য কেটে যেতে পারে।

অশ্বত্থ গাছের পুজো- কার্তিক পূর্ণিমার দিনে তুলসীর পাশাপাশি পিপল গাছের উপাসনারও গুরুত্ব রয়েছে। এ দিনে পিপল গাছের পুজো করলে লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। কার্তিক পূর্ণিমার দিন পিপল গাছে জল ও দুধ নিবেদন করুন। এরপর ঘি জ্বালিয়ে পুজো করুন।

ক্ষীরের নৈবেদ্য- দেবী লক্ষ্মীর খুব পছন্দের ভোগ হল ক্ষীর। তাই এদিন চাল ও দুধ দিয়ে তৈরি ক্ষীর তৈরি করে নৈবেদ্য দিলে ভীষণ তুষ্ট হন দেবী লক্ষ্মী। কার্তিক পূর্ণিমার দিন, দুধ, চাল ও জাফরান থেকে ক্ষীর তৈরি করুন। এরপর দেবী লক্ষ্মীকে নিবেদন করুন।

মহালক্ষ্মী স্তুতি- সৌভাগ্য ফেরাতে ও লক্ষ্মীর আশীর্বাদ পেতে এদিন মহালক্ষ্মীর স্তুতি পাঠ করতে পারেন। শাস্ত্র মতে, পূর্ণিমা তিথিতে দান করা শুভ বলে মনে করা হচ্ছে। যে কোনও সুস্বাদু খাবার, চাল, তিল, আমলকি দান করলে পূণ্যিলাভ করতে পারেন।

ঘর পরিষ্কার- দিনেও ঘর পরিষ্কার রাখার চেষ্টা করুন। এরপর এদিন সদর দরজা ও প্রদীপ জ্বালায়। এটি করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে, মূল প্রবেশদ্বারে আম বা অশোক পাতা ও ফুল দিয়ে তৈরি একটি দরজার সামনে রাখতে পারেন। এতে ঘরে শুভ ও পজিটিভ শক্তি বজায় থাকবে। পাশাপাশি আর্থিক সংকটও দূর হবে।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments