Placeholder canvas
HomeScrollকী ভাবে পালন করবেন ভ্যালেন্টাইনস সপ্তাহ?
Valentine's Day 2024

কী ভাবে পালন করবেন ভ্যালেন্টাইনস সপ্তাহ?

৭ দিন ধরে পালিত হয় ভ্যালেন্টাইনস সপ্তাহ

Follow Us :

ভালবাসার দিন (Valentine’s Day) অর্থাৎ ভ্যালেন্টাইনস দিবস আসতে চলেছে আর কিছু দিন পরেই। সেন্ট ভ্যালেন্টাইনের নামেই দিনটি উদযাপন করা হয়। তবে ভ্যালেন্টাইন ডে ১৪ ফেব্রুয়ারি হলেও এর আগে রয়েছে আরও সাতটি দিন। সাতটি দিন নিয়ে ভ্যালেন্টাইনস সপ্তাহ। যুগলদের মুখে সে সপ্তাহের নাম ভ্যালেন্টাইনস সপ্তাহ (Valentine’s Week)। ৭ ফেব্রুয়ারি থেকে এই প্রেম সপ্তাহের সূত্রপাত। এক একটি দিন, এক একটি ভাবনায় রাঙানো। সেই ভাবনার সঙ্গে জড়িয়ে রয়েছে সম্পর্কের সৌন্দর্যও। ৭ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত এই দিনগুলি রোজ ডে, প্রপোজ ডে, চকোলেট ডে, টেডি ডে, প্রমিস ডে, হাগ ডে, কিস ডে হিসাবে পালিত হয়।

রোজ ডে (Rose Day): প্রত্যেক বছরে ৭ ফেব্রুয়ারি রোজ ডে হিসেবে উদযাপন করা হয়। এই দিনটি সঙ্গীকে গোলাপ দিয়ে ভালবাসার প্রকাশ করা হয়। তবে গোলাপের রঙের একটা আলাদা অর্থ রয়েছে। হলুদ গোলাপ কিন্তু বন্ধুত্বের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। ভালবাসার চিহ্ন লাল গোলাপ। এদিন এক হাঁটু মাটিতে রেখে, সঙ্গীকে লাল গোলাপ দিয়ে, মনের ভাবনা প্রকাশ করেন অনেকেই।

প্রপোজ ডে (Propose Day): এই দিনটি প্রেমের প্রস্তাব জানানোর দিন। নিজের মনের কথা জানাবার জন্য এই দিনের অপেক্ষা অনেকেই করে থাকেন। ভালবাসার মানুষটার চোখে চোখ রেখে, প্রপোজ করতে হয় এদিন।

চকোলেট ডে (Chocolate Day): ভ্যালেন্টাইনস উইকের তৃতীয় দিন চকোলেট ডে হিসেবে উদযাপন করা হয়। দীর্ঘ দিন ধরেই মনে করা হয়, সম্পর্ক গাঢ় করে তোলার একটি বিশেষ সূচক এই চকোলেট। তাই একটি গোটা দিন বরাদ্দ করা হয় চকলেট দিয়ে সম্পর্ক মধুর করার জন্য। হরেকরকম চকলেট প্রিয় মানুষটিকে দিয়ে, ভালবাসার এই দিনটি উদযাপন করা হয়।

আরও পড়ুন: ভালবাসার রং লাল হওয়ার নেপথ্যে রয়েছে রক্তাক্ত ইতিহাস

টেডি ডে (Teddy Day): ভালবাসার আরেক সূচক উপহার টেডি। ভ্যালেন্টাইনস উইকের এই দিনটিতে সঙ্গিনীকে টেডি উপহার দেওয়ার রীতি রয়েছে।

প্রমিস ডে (Promise Day): এই দিনটি উদযাপনের প্রয়োজন যথেষ্ট বলেই মনে করেন সবাই। কারণ, একসঙ্গে পথ চলার শপথ নেওয়া কঠিন। আর সেই অঙ্গীকারেই এই দিন দুই জন এক হন। তাই এই দিনটি আলাদা করে গুরুত্ব পায়। জীবনের শেষ নিশ্বাস অবধি একে অপরের সঙ্গী হওয়ার জন্য একে অপরের কাছে প্রমিস করতে হয় এই দিন।

হাগ ডে (Hug Day): কাছের মানুষকে জড়িয়ে ধরলে, সুরক্ষা ও ভরসার গভীর অনুভূতি তৈরি হয়। তাই ভ্যালেন্টাইনস উইকের একটি দিন আলিঙ্গনের নামে বরাদ্দ।

কিস ডে (Kiss Day): চু্ম্বনের মধ্যে দিয়ে ভালবাসার সুন্দর ও গভীরতম প্রকাশ। ভ্যালেন্টাইনস দিবস আসার আগের দিনটি কিস ডে বা চুম্বন দিবস হিসেবে পালিত হয়।

সব শেষে ভ্যালেন্টাইনস দিবস। এই দিন প্রিয় সঙ্গীর সঙ্গে সারাদিন ঘুরে বেড়ানো ও নদীর পারে বসে হতে হাত রেখে আগামী দিনের স্বপ্ন দেখা, এক বিশেষ অনুভূতি। কোনও রেস্তরায় পছন্দের খাবার খাওয়া ও সঙ্গে অবশ্যই খাবারের ছবি তোলা, আজকাল রীতিতে পরিণত হয়েছে। তবে ভালবাসার এই দিনটি উপভোগ করতে সকলেই চান।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments