Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাHyderabadi Biriyani: বর্ষবরণের রাতে ও নববর্ষে দেশজুড়ে কোন খাবারের বেশি অর্ডার এল?

Hyderabadi Biriyani: বর্ষবরণের রাতে ও নববর্ষে দেশজুড়ে কোন খাবারের বেশি অর্ডার এল?

Follow Us :

নয়াদিল্লি: জয় হল নবাবি বিরিয়ানিরই (Biriyani) । জায়গা পেয়েছে খিচুড়িও (Kichri)। উত্তর ভারতের দই পাপড়ি চাট, সামোসা, গোলগাপ্পা। কিংবা দক্ষিণ ভারতের (South India) ইডলি (Idli), ধোসা (dosa)। সব ছাপিয়ে বর্ষবরণ হল বিরিয়ানিময়। আর সেখানে সবচেয়ে বেশি পাতে পড়ল হায়দ্রাবাদি বিরিয়ানি (Hyderabadi biriyani)। নবাবি আমলের যে বিরিয়ানির টানে হায়দ্রাবাদমুখী হন অনেকেই। দেশের বিভিন্ন রেস্তরাঁতে তার ব্যাপক চাহিদা ছিল। প্রচুর অর্ডার আসে। একটি হায়দ্রাবাদের নামী রেস্তরাঁ (Restaurant) জানিয়েছে, তাঁরা ১৫ টন বিরিয়ানি তৈরি করেছিলেন। একটি সমীক্ষা অনুযায়ী, ৭৫.২ শতাংশ অর্ডার ছিল হায়দ্রাবাদি বিরিয়ানির। লক্ষ্ণৌয়ের বিরিয়ানি (Lucknow Biriyani) অর্ডার ছিল ১৪.২ শতাংশ। তারপরে চাহিদা ছিল ১০.৪ শতাংশ কলকাতার বিরিয়ানি (Kolkata Biriyani)। 
দেশের একটি খ্যাতনামা খাবার ডেলিভারি (Food Delivery) সংস্থার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, রেস্তরাঁর খাবারেই বাড়িতে বসে বর্ষবরণ ও নববর্ষের (New Year) উদযাপনে (Celebration) মাতলেন একটি বড় অংশ। দেশজুড়ে সাড়ে তিন লক্ষ বিরিয়ানি প্যাকেট ডেলিভারি করেছে ওই সংস্থা। একটি নামী অ্যাপ (App) নির্ভর খাবার ডেলিভারি ও বহুজাতিক (Multi National) সংস্থা পিজ্জা ডেলিভারি করেছে ৬১ হাজার। তাছাড়া খিচুড়ির প্যাকেটও ডেলিভারি হয়েছে ১২ হাজারের বেশি। এবার ৩১ ডিসেম্বর (31 december) রাতে ও ১ জানুয়ারি (1 january) ব্যাপক পরিমাণে বিরিয়ানির অর্ডার হয়েছে দেশজুড়ে। 

আরও পড়ুন: Unemployment: ডিসেম্বরে সর্বোচ্চ দেশের বেকারত্বের হার
সারা বছর বাড়িতে গতানুগতিক খাবারে অভ্যস্ত বেশিরভাগ মানুষ। বছর শেষে কিংবা বিশেষ অনুষ্ঠানে অন্যরকম খাবার খেতে মন চায় সবারই। তাতেই দেখা যাচ্ছে ফাস্টফুডে দিকে ঝোঁক বেড়েছে মানুষের। বাড়িতে রান্না না করে রেস্তরাঁ থেকে খাবার কিনে খেতে পছন্দ করছেন জিম সচেতন আধুনিক প্রজন্ম (New Generation)। বিরিয়ানির পর সবচেয়ে বেশি অর্ডার এসেছে পিজ্জার (Pizza)। এখন খাবার ডেলিভারির সংস্থার বিশাল নেটওয়ার্কের কারণে গ্রামাঞ্চলেও দ্রুত পৌঁছে যাচ্ছে রান্না করা খাবার। সেখানেই নতুন প্রজন্মের বিরিয়ানি প্রীতি দেখা যাচ্ছে। তবে বাঙালির প্রিয় খাবার খিচুড়ি। যা উত্তর ভারতে (North India) খিচড়ি নামে পরিচিত। তাও এসেছে অর্ডারের (Order) তালিকায়। 
চিপস, কন্ডোমও ছিল ডেলিভারিতে (Delivery) চাহিদার তুলনায়। একটি সংস্থা জানিয়েছে, তাছাড়া ওই উদযাপনে ১ লাখ ৭৬ হাজার চিপসের (Chips) প্যাকেটের (Packets) ডেলিভারি হয়েছে। ২ হাজার ৭৫৭ প্যাকেট কন্ডোমও (Condom) ডেলিভারি হয়েছে। 

RELATED ARTICLES

Most Popular