Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAmritpal Singh | পুলিশের হাতে আটক অমৃতপাল সিং, ইন্টারনেট পরিষেবা স্তব্ধ পাঞ্জাবে

Amritpal Singh | পুলিশের হাতে আটক অমৃতপাল সিং, ইন্টারনেট পরিষেবা স্তব্ধ পাঞ্জাবে

Follow Us :

চণ্ডীগড়: গোটা পাঞ্জাব জুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ। শনিবার তথাকথিত খলিস্তানি সহানুভূতিশীল (Khalistani Sympathiser) হিসেবে পরিচিত ‘ওয়ারিশ পাঞ্জাব দে’ প্রধান (Waris Punjab De Head) অমৃতপাল সিংকে (Amritpal Singh) গ্রেফতারির জন্য অভিযান শুরু করে পাঞ্জাব পুলিশ (Punjab Police), তারপর তাকে পাকড়াও করে আটক করা হয়েছে। শনিবার বিকেলের দিকে তাঁকে জলন্ধর থেকে গ্রেফতার (Arrest) করা হয়েছে। রাজ্যের পরিস্থিতি কেমন সেই বিষয়ে সময়ে সময়ে খবর নিচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Union Home Ministry)।

এদিন সকাল থেকেই তাঁকে এবং তাঁর সহযোগীদেরও (Associates) গ্রেফতারের উদ্দেশ্যে খুঁজছিল পাঞ্জাব পুলিশ। সর্বভারতীয় সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, সকাল থেকে অমতপাল সিং পলাতক। তাঁর খোঁজ পাওয়া যাচ্ছিল না। কট্টরপন্থী শিখ নেতা এবং খলিস্তানি সহানুভূতিশীল (Radical Sikh leader and Khalistani sympathiser) অমৃতপাল সিংকে নিয়ে পাঞ্জাবের রাজ্য-রাজনীতি এখন উত্তাল। গতমাসে অমৃতের সমর্থকরা অমৃতসররের উপকণ্ঠে অবস্থিত অঞ্জালা পুলিশ স্টেশনে (Ajnala police station) পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। অমৃতের এক সহযোগীকে মুক্তির দাবি নিয়ে তাঁরা থানায় গিয়েছিলেন। সেই সময়ই ওই ঘটনা ঘটায় অমৃতের সমর্থকরা। এক সর্বভারতীয় সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুসারে, শনিবার জলন্ধরে (Jalandhar) অমৃতের ছয় সহযোগীকে আটক করেছে পুলিশ।  

আরও পড়ুন: Jitendra Tiwari | নয়ডায় রাজ্য পুলিশের হাতে গ্রেফতারি বিজেপি নেতা জিতেন্দ্রর 

ওয়ারিশ পাঞ্জাব দে প্রধানের কিছু সমর্থক সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো পোস্ট করে দাবি করেছেন, পুলিশ তাঁদেরকে পাকড়াও করার জন্য ধাওয়া করেছে। একটি ভিডিয়োতে (Video) দেখা গিয়েছে অমৃতপাল সিং একটি গাড়িতে বসে আছেন এবং তাঁর পাশে থাকা এক সহযোগী চিৎকার করে বলছেন, ‘ভাই সাব (Bhai Saab)’ পুলিশ আপনার পিছনে, আপনাকে ধাওয়া করছে ওরা। এরমই মধ্যে খবর, গোটা রাজ্যে ইন্টারনেট আগামিকাল (১৯ মার্চ) রবিবার পর্যন্ত বন্ধ থাকবে। 

ইন্টারনেট পরিষেবা (Internet Service) বন্ধ রাখার বিষয়ে রাজ্যের জনতার মধ্যে যাতে অযথা আতঙ্ক না ছড়ায় এবং রাজ্যবাসী যাতে উদ্বেগে না পড়েন, তার জন্য সাধারণের উদ্দেশে শান্তি ও সম্প্রীতি (Peace and Harmony) বজায় রাখার বার্তা দেওয়া হয়েছে। সেইসঙ্গে আতঙ্ক না ছড়াতে, ভুয়ো খবর (Fake News) কিংবা বিদ্বেষমূলক মন্তব্যে (Hate Speech) কান না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাঞ্জাব পুলিশের পক্ষ থেকে টুইট করে বলা হয়েছে, আইন-শৃঙ্খলা (Law and Order) বজায় রাখার জন্য পুলিশ চেষ্টা চালাচ্ছে। পাঞ্জাব সরকারের (Punjab Government) পক্ষ থেকে বার্তা, “সমস্ত মোবাইল ইন্টারনেট পরিষেবা, সমস্ত এসএমএস সার্ভিস (ব্যাঙ্কিং ও মোবাইল রিচার্জ ছাড়া) এবং মোবাইল নেটওয়ার্কে দেওয়া সমস্ত ডঙ্গল সার্ভিস, ভয়েস কল বাদে, পাঞ্জাব ভূখণ্ডের এখতিয়ারে থাকা অঞ্চলে জনগণের স্বার্থে বন্ধ থাকছে ১৮ মার্চ (দুপুর ১২টা থেকে) ১৯ মার্চ (দুপুর ১২টা) পর্যন্ত।”

কে এই অমৃতপাল সিং? 

  • বিতর্কিত শিখ নেতা অমৃতপাল সিং হলেন ওয়ারিশ পাঞ্জাবে দে সংস্থার প্রধান। এই সংস্থার তৈরি করেছিলেন দীপ সিধু (Deep Sidhu)। ২০২২ সালে তিনি দুর্ঘটনায় মারা গিয়েছেন। 
  • ২৯ বছরের অমৃতপাল ব্লুস্টার অপারেশনের (Bluestar Operation) সময় নিহত ভিন্দ্রনওয়ালের (Bhindranwale) মতোই পোশাক-আশাক পরেন বলে, সমর্থকরা তাঁকে ভিন্দ্রনওয়ালে ২.০ (Bhindranwale 2.0) বলেন।
  • অমৃতপাল সিং ভারতে এসেছেন ২০২২ সালে, এখানে তাঁর দেশে আসা ওয়ারিশ পাঞ্জাবে দে-র দায়িত্ব নেওয়ার জন্যই। এর আগে তিনি দুবাইতে কাজ করতেন। 
  • অমৃতপাল সিং অনুগামীর সংখ্যা প্রচুর। রাস্তাঘাটে তাঁকে অস্ত্রশস্ত্র সহ ঘুরে-বেড়াতে দেখা যায়, তাঁর সঙ্গে সবসময় সমর্থকরা থাকেন (আটক হওয়ার আগে পর্যন্ত)। 
  • অমৃতপাল অমৃতসর জেলার (Amritsar district) বাবা বাকালা শহরের (Baba Bakala town) অন্তর্গত জল্লু-পুর খইরা গ্রামের (Jallu-Pur Khaira village) বাসিন্দা।
  • খলিস্তানি নেতা কেন্দ্রী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সতর্ক করে দিয়েছেন অমৃতপাল। তিনি হুমকি দিয়েছেন, “অমিত শাহ বলেছেন, তিনি খলিস্তানি আন্দোলনকে মাথা চাড়া দিয়ে উঠতে দেবেন না। আমি তাঁকে বলেছি, একই কথা ইন্দিরা গান্ধীও বলেছিলেন। আপনিও যদি তাই করেন, তাহলে পরিণতি ভুগতে হবে। যাঁরা ‘হিন্দু রাষ্ট্র’ দাবি করছেন, তাঁদেরকেও যদি স্বরাষ্ট্রমন্ত্রী একই কথা বলবেন, তাহলে আমি দেখতে চাই, উনি স্বরাষ্ট্রমন্ত্রী থাকেন কিনা।”
RELATED ARTICLES

Most Popular