Placeholder canvas

Placeholder canvas
HomeদেশNiti Aayog | Arvind Kejriwal | নীতি আয়োগের বৈঠক বয়কটের সিদ্ধান্ত...

Niti Aayog | Arvind Kejriwal | নীতি আয়োগের বৈঠক বয়কটের সিদ্ধান্ত কেজরির, গরহাজির থাকবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রীও

Follow Us :

নয়াদিল্লি: মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee Chief Minister of West Bengal) পথে হেঁটেই নীতি আয়োগের বৈঠক বয়কট করছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal Chief Minister of Delhi)। বৈঠকে যাচ্ছেন না আপ শাসিত পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মানও (Bhagwant Mann Chief minister of Punjab)। শুক্রবার পর্যন্ত বিজেপি বিরোধী তিন রাজ্যের মুখ্যমন্ত্রী শনিবার নীতি আয়োগের বৈঠকে গরহাজির থাকতে চলেছেন।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi Prime Minister of India) চিঠি দিয়ে কেজরিওয়াল জানিয়েছেন, তিনি শনিবারের নীতি আয়োগের বৈঠকে উপস্থিত থাকবেন না। তিনি চিঠিতে লেখেন, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো এখন উপহাস মাত্র। এই বৈঠকে যোগ দেওয়ার কোনও অর্থই হয় না। উল্লেখ্য, এর আগে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নীতি আয়োগের (Niti Ayog) বৈঠকে যোগ দেওয়ার কথা জানিয়েও পরে তা বাতিল করেন। তিনি প্রতিনিধি হিসেবে অর্থমন্ত্রী বা মুখ্যসচিবকে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। তা নাকচ করে দেয় কেন্দ্র। কেন্দ্রীয় সরকার জবাবি চিঠিতে জানিয়েদিয়েছে, মুখ্যমন্ত্রীকেই বৈঠকে উপস্থিত থাকতে হবে। অন্য কেউ এলে হবে না। কারণ সব রাজ্যে মুখ্যমন্ত্রীই নীতি আয়োগের সদস্য। ফলে বাংলা থেকে কোনও প্রতিনিধি থাকছেন না বৈঠকে।

আরও পড়ুন: NITI Aayog Meet | নীতি-বৈঠকে অর্থমন্ত্রী বা মুখ্যসচিব নয়, রাজ্যকে জানিয়ে দিল কেন্দ্র 

আপের এই সিদ্ধান্তে অর্ডিন্যান্স বিতর্কে প্রতিবাদের ঝাঁজ আরও বাড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল। দিল্লির প্রশাসনিক ক্ষমতা কার হাতে থাকবে তা নিয়ে দিল্লির সরকারের সঙ্গে আট বছর ধরে কেন্দ্রের লড়াই চলছিল। জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। সম্প্রতি শীর্ষ আদালত রায় দেয়, প্রশাসনিক ক্ষমতা লেফটেন্যান্ট গভর্নরের হাতে নয়, দিল্লির নির্বাচিত সরকারের হাতে থাকবে। সুপ্রিম কোর্টের সেই রায়কে উপেক্ষা করে আট দিন পর কেন্দ্রীয় সরকার প্রশাসনিক ক্ষমতা নিয়ন্ত্রণে রাখতে অর্ডিন্যান্স জারি করে। অনেক বিরোধী দলই এই অর্ডিন্যান্সের বিরোধিতা করেছে। কেজরিওয়াল রাজ্যে রাজ্যে ঘুরে অর্ডিন্যান্সের বিরুদ্ধে সমর্থন সংগ্রহের চেষ্টা করছেন। মঙ্গলবার কেজরিওয়াল এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে অর্ডিন্যান্স নিয়েই বৈঠক করেন। এই ইস্যুতে মমতা কেজরিওয়ালের পাশে থাকার আশ্বাস দিয়েছেন। বৃহস্পতিবার কেজরিওয়াল মুম্বইতে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার এবং শিবসেনা প্রধান (উদ্ধব গোষ্ঠী) উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠক করেন।দিল্লির মুখ্যমন্ত্রী কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের সঙ্গে দেখা করার জন্যও সময় চেয়েছেন। এই আবহেই এবার নীতি আয়োগের বৈঠক বয়কট করে কেজরিওয়াল কেন্দ্রের উপর আরও চাপ বাড়ানোর চেষ্টা করছেন।

RELATED ARTICLES

Most Popular