Placeholder canvas

Placeholder canvas
HomeScrollশুধুমাত্র ভারতীয়দের পায়ের মাপ নিতে আসছে ‘ভ’
Bha

শুধুমাত্র ভারতীয়দের পায়ের মাপ নিতে আসছে ‘ভ’

বিদেশি পদ্ধতি এবার উঠে যেতে চলেছে

Follow Us :

নয়াদিল্লি: জুতো কিনতে গেলে দোকানিরা যে প্রশ্ন করবেই তা হল, “আপনার পায়ের সাইজ কত?” প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ছয়, সাত, আট এমনকী নয় নম্বরেরও হতে পারে। জানেন কি, পায়ের মাপ নেওয়ার এই সিস্টেম আসলে পশ্চিমি, ইউরোপ-আমেরিকার অনুকরণে। বিদেশি এই পদ্ধতি এবার উঠে যেতে চলেছে। তার জায়গায় আসছে ‘ভ’!

সম্প্রতি দেশ জুড়ে নাগরিকদের পায়ের মাপ সংক্রান্ত এক সমীক্ষা হয়েছে। যার সাহায্যে তৈরি হতে চলেছে সম্পূর্ণ দেশি পায়ের মাপ নেওয়ার সিস্টেম। এই সিস্টেমের নাম হতে চলেছে ‘ভ’ যা ‘ভারত’ শব্দের প্রতিনিধিত্ব করছে। জানা গিয়েছে, ভারতে জুতো তৈরির ভিত্তি হতে চলেছে এই ‘ভ’ পদ্ধতি।

সমীক্ষায় কী পাওয়া গেল?

আরও পড়ুন: রাহুল গান্ধীর ডিএনএ পরীক্ষার দাবি জানালেন কেরলের বিধায়ক!

এতকাল মনে করা হত, দেশের বিভিন্ন জনজাতির মানুষের জন্য অন্তত পাঁচ রকম সাইজের পায়ের মাপই দরকার। এই সার্ভের আগে মনে করা হত, গড় হিসেবে উত্তর-পূর্ব ভারতের মানুষের পায়ের মাপ বাকি দেশের থেকে ছোট।

২০২১-এর ডিসেম্বর থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত করা সমীক্ষায় পাঁচরকম ভৌগোলিক অঞ্চলের ৭৯টি এলাকায় ১,০১,৮৮০ মানুষের পায়ের আকার আকৃতি মাপ নেওয়া হয়েছে। এরজন্য থ্রিডি ফিট স্ক্যানিং মেশিনের সাহায্য নেওয়া হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয় নারীদের পা সবথেকে বেশি বৃদ্ধি পায় ১১ বছর বয়সে এবং পুরুষদের ১৫ থেকে ১৬ বছর বয়সে। সবমিলিয়ে এও দেখা গিয়েছে, ভারতীয়দের পায়ের পাতা ইউরোপিয়ান বা আমেরিকানদের থেকে চওড়া। নিজেদের পায়ের মাপের থেকে ঢিলে জুতো চটি পরে এই অবস্থা। আবার কেউ কেউ অতিরিক্ত টাইট জুতো পরে পায়ের রক্ত সঞ্চালনে সমস্যার সৃষ্টি করেছেন। এই সমস্ত সমস্যার সমাধানের জন্যই আসছে ‘ভ’।

RELATED ARTICLES

Most Popular