skip to content
Saturday, June 22, 2024

skip to content
HomeদেশNew 75 Rupee Coin | New Parliament | সংসদ ভবনের উদ্বোধনে ৭৫...

New 75 Rupee Coin | New Parliament | সংসদ ভবনের উদ্বোধনে ৭৫ টাকার কয়েন আনছে কেন্দ্র, কেমন হবে জানুন

Follow Us :

নয়াদিল্লি: নয়া সংসদ ভবনের উদ্বোধনের জন্য বিশেষ ৭৫ টাকার কয়েন আনতে চলেছে কেন্দ্র। আগামী রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, নয়া সংসদ ভবনের উদ্বোধনের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে এই বিশেষ কয়েন আনতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত হবে এই ৭৫ টাকার বিশেষ মুদ্রা। তার একপাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন। নীচে লেখা থাকবে সত্যমেব জয়তে। অশোক স্তম্ভের বাঁ দিকে দেবনাগরী লিপিতে ভারত এবং ডান দিকে ইংরেজিতে ইন্ডিয়া লেখা থাকবে। ভারতীয় মুদ্রার প্রতীক রুপি চিহ্নও থাকবে এই নতুন মুদ্রায়।

মুদ্রার অন্য পিঠে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। সেই ছবির উপরে দেবনাগরীতে ‘সংসদ সঙ্কুল’ এবং নীচে ইংরেজিতে ‘পার্লামেন্ট কমপ্লেক্স’ লেখা থাকবে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে।

আরও পড়ুন: Kalighater Kaku | নিয়োগ দুর্নীতি কাণ্ডে আগামী সপ্তাহে তলব ‘কালীঘাটের কাকু’-কে

জানা গিয়েছে, ৭৫ টাকার এই বিশেষ মুদ্রাটির ওজন ৩৫ গ্রাম। তৈরি করা হয়েছে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ দস্তা দিয়ে। আগামী রবিবার নতুন সংসদ ভবনের উদ্বোধন এবং ভারতের স্বাধীনতার ৭৫ বছরের জন্য এই বিশেষ মুদ্রা আনা হচ্ছে বলে সূত্রের খবর। 

জানা গিয়েছে, নতুন সংসদ ভবনের নির্মাণকাজে অংশ নেওয়া ৬০ হাজার কর্মীকে সংবর্ধনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দীর্ঘদিনের স্বপ্ন এই ভবন। এদিনই চোল রাজবংশের ঐতিহ্য ও পরম্পরার প্রতীক ‘সেঙ্গল’ বা আয়ূধ বা রাজদণ্ড স্থাপন করা হবে সংসদ ভবনে। যা জাতির স্বাধীনতার প্রতীকও বটে। ১৯৪৭ সালের ১৪ অগাস্ট পণ্ডিত জওহরলাল নেহরুর হাতে ব্রিটিশদের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের সময় এটি ব্যবহার করা হয়েছিল। তামিল ভাষায় এর অর্থ সম্পদে পরিপূর্ণ। এখন যে সংসদ ভবনে সভা বসে, তার উদ্বোধন হয়েছিল ১৯২৭ সালের ২৭ জানুয়ারি। উদ্বোধন করেছিলেন ভারতের তৎকালীন বড়লাট লর্ড আরউইন।

এদিকে এত তোড়জোড়-জাঁকজমক সত্ত্বেও উদ্বোধনে ঘরের লোক ছাড়া বাইরের শিবিরের কেউ থাকবেন না বলে এক যৌথ বিবৃতিতে জানিয়ে দিয়েছে কংগ্রেস সহ ১৯টি বিরোধী দল। কংগ্রেসের নেতৃত্বে এই বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সম্পূর্ণ উপেক্ষা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে উদ্বোধন করার সিদ্ধান্ত নেওয়ায় সংবিধানের মূল সুর ও ধ্যানধারণা ভঙ্গ হয়েছে। সরকার গণতন্ত্রকে ভয় দেখাচ্ছে। কংগ্রেস ছাড়া যারা এই যৌথ বিবৃতিতে সই করেছে তারা হল, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, জনতা দল ইউনাইটেড, আম আদমি পার্টি, এনসিপি, শিবসেনা উদ্ধব গোষ্ঠী, সিপিএম, সিপিআই, আরএসপি, সমাজবাদী পার্টি, আরজেডি, মুসলিম লিগ, জেএমএম, ন্যাশনাল কনফারেন্স, কেরালা কংগ্রেস, এমডিএমকে, ভিসিকে এবং রাষ্ট্রীয় লোকদল।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
EVM | EC | বিগ ব্রেকিং! এবার EVM চেক হবে! ৬ রাজ্যের ৮ সিটে
00:00
Video thumbnail
Suvendu Adhikari | হঠাৎ কেন সুর নরম ? ধরনা দিতে আদালতে বিকল্প জায়গার প্রস্তাব শুভেন্দুর !
08:54:50
Video thumbnail
লোকসভায় প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব , সিদ্ধান্তে প্রবল ক্ষুব্ধ কংগ্রেস এবার কী হবে ?
11:54:56
Video thumbnail
Modi-Mamata | আলোচনা ছাড়াই আইন পাস, প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
10:37:11
Video thumbnail
Arvind Kejriwal | আজ জেলমুক্তি কেজরিওয়ালের বিরোধিতায় ইডি
10:55:27
Video thumbnail
Adhir Ranjan Chowdhury | প্রদেশ কংগ্রেস সভাপতির পদ ছাড়লেন অধীর ? জানুন আসল খবর
00:00
Video thumbnail
আয়করে কি ছাড় বাড়বে ? বড় ঘোষণা হতে চলেছে নতুন সরকারের প্রথম বাজেটে
08:12:41
Video thumbnail
Adhir Ranjan Chowdhury | প্রদেশ কংগ্রেস সভাপতির পদ ছাড়লেন অধীর ? জানুন আসল খবর
07:35:35
Video thumbnail
NDA | মহারাষ্ট্রে NDA কি ব্যাকফুটে? শিণ্ডে গোষ্ঠীর সঙ্গে মতপার্থক্য? কী হবে?
04:31:35
Video thumbnail
TMC | তোলাবাজি করে মদ-মাংস খেলে ব্যবস্থা ! তৃণমূল কর্মীদের হুমকি মন্ত্রীর
04:21:08