Placeholder canvas

Placeholder canvas
Homeদেশমহিলাদের ক্ষমতায়নে বিশেষ জোর বাজেটে, দেখে নিন

মহিলাদের ক্ষমতায়নে বিশেষ জোর বাজেটে, দেখে নিন

মহিলাদের স্বাচ্ছন্দ্যের দিকে নজর দেওয়া হয়েছে, মন্তব্য নির্মলার

Follow Us :

নয়াদিল্লি: এবারের বাজেটে (Budget 2024) মহিলাদের জন্য বড় কিছু ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Minister of Finance of India) এমনটাই আশা করেছিলেন অনেকেই। ১ ফেব্রুয়ারি সংসদে ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করলেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। ২০২৪-এর বাজেট বক্তৃতায় নারী শক্তির কথা উঠে এল অর্থমন্ত্রীর মুখে। দেশ জুড়ে গত ১০ বছরে মহিলাদের উন্নয়নে কী করা হয়েছে, বাজেটে সে কথা তুলে ধরলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন।

কী কী দিক উঠে এল, দেখে নিন-

আরও এক কোটি মহিলার জন্য ‘লাখপতি দিদি’

৮৩ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে দেশে। মহিলাদের ক্ষমতায়ন হচ্ছে। এর ফলে এক কোটি মহিলা স্বনির্ভর হয়েছেন। যা অন্য মহিলাদের কাছে উদাহরণ। নির্মলার সংযোজন, ‘লাখপতি দিদি’-র সংখ্যা দু’কোটিতে নিয়ে যাওয়া হবে।

নিজেদের ব্যবসা শুরু করে মহিলারা নিজের পায়ে দাঁড়াচ্ছেন

১ ফেব্রুয়ারি সংসদে ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করলেন নির্মলা। ২০২৪-এর বাজেট বক্তৃতায় নারী শক্তির কথা উঠে এল অর্থমন্ত্রীর মুখে। দেশ জুড়ে গত ১০ বছরে মহিলাদের উন্নয়নে কী করা হয়েছে, বাজেটে সে কথা তুলে ধরলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন। একাধিক প্রকল্পের পাশাপাশি উঠে এল শিক্ষা সহ সব ক্ষেত্রে মহিলাদের উপস্থিতির কথা। অর্থমন্ত্রী বললেন, নিজেদের ব্যবসা শুরু করে মহিলারা যেভাবে নিজের পায়ে দাঁড়াচ্ছেন, তা উল্লেখযোগ্য।

আবাস যোজনায় প্রচুর বাড়ি

প্রধানমন্ত্রী আবাস যোজনায় প্রচুর বাড়ি দেওয়া হয়েছে গ্রামাঞ্চলে। অনেক ক্ষেত্রেই যার মালিক মহিলারা। ফলে তাঁদের আত্মসম্মান বেড়েছে। মেয়েরা অনেক বেশি কাজে যোগ দিচ্ছেন। ১০ বছরে ২৮ শতাংশ অংশগ্রহণ বেড়েছে। গ্রামাঞ্চলে পিএম আবাস যোজনার ৭০ শতাংশ বাড়ির মালিকানা বা যৌথ মালিকানা দেওয়া হয়েছে মহিলাদের।

আশাকর্মীর জন্য আয়ুষ্মান ভারত প্রকল্প

সব আশাকর্মীর জন্য আয়ুষ্মান ভারত প্রকল্পের ঘোষণা নির্মলার। আয়ুষ্মান কার্ড থাকলে প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্য বীমা পাওয়া হয়। এবার থেকে এই বীমার সুবিধা পাবেন আশাকর্মীরা।

আরও পড়ুন: আরও এক কোটি মহিলার জন্য ‘লাখপতি দিদি’

মহিলাদের জন্য আর কী কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন?
  • মহিলা উদ্যোগপতিদের জন্য ৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে মুদ্রা যোজনার মাধ্যমে।
  • ১০ বছরে উচ্চশিক্ষায় মহিলাদের অংশগ্রহণের হার বেড়েছে ২৮ শতাংশ।
  • মহিলাদের উচ্চশিক্ষার প্রতিফলন দেখা যাচ্ছে কর্মক্ষেত্রে। প্রতিটি কর্মক্ষেত্রে বাড়ছে মহিলা কর্মীর উপস্থিতি।
  • তিন তালাক প্রথাকে অবৈধ ঘোষণা করা হয়েছে।
  • লোকসভায় ও বিধানসভায় এক তৃতীয়াংশ আসন সংরক্ষিত হয়েছে মহিলাদের জন্য।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments