Placeholder canvas
Homeপুজোবাংলায় রাস উৎসবের সূচনা হয়েছিল কবে? জানুন সেই কাহিনি

বাংলায় রাস উৎসবের সূচনা হয়েছিল কবে? জানুন সেই কাহিনি

সনাতন ধর্মাবলম্বীদের একটি অন্যতম উৎসব রাস উৎসব

Follow Us :

কলকাতা: প্রতি বছর কার্তিক পূর্ণিমা (Kartik Purnima 2023) তিথিতে পালন করা হয় রাধা কৃষ্ণের প্রেমের উত্‍সব রাস পূর্ণিমা (Rash Purnima 2023)। সনাতন ধর্মাবলম্বীদের একটি অন্যতম উৎসব এটি। এবছর রাস পূর্ণিমা আরম্ভ হচ্ছে ২৬ নভেম্বর বিকেল ৩ টে ৫৪ মিনিট থেকে ২৭ নভেম্বর দুপুর ২ টো ৪৫ মিনিটে। বৃন্দাবন মথুরা ওড়িশা অসম মনিপুর এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় আরম্বরের সঙ্গে এই উৎসব পালন করা হয়।

এই রাস উৎসব বৈষ্ণব সম্প্রদায়ের কাছে অন্যতম প্রধান উৎসব। পুরাণ অনুসারে, বৃন্দাবনে থাকাকালীন শ্রীকৃষ্ণ গোপিনীদের কাছে প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি তাঁদের মনের সব ইচ্ছে পূরণ করবেন এবং তাঁদের সঙ্গে রাসলীলা করবেন। সেই প্রতিজ্ঞা রাখতেই কার্তিক পূর্ণিমা তিথিতে রাধা ও অন্য গোপিনীদের সঙ্গে রাসলীলা করেছিলেন কৃষ্ণ। সেই থেকে শুরু হয় প্রেমের উত্‍সব রাস।

আরও পড়ুন: ২০২৪-র সরস্বতী পুজো কবে? জানুন দিনক্ষণ ও তিথি

লোকমুখে প্রচলিত কথা অনুসারে, এই দিন বৃন্দাবনের কালো যমুনার পাশে গোপিনীদের সঙ্গে জোছনার আলোয় অপূর্ব এক লীলায় মেতেছিলেন শ্রীকৃষ্ণ। এদিনই গোপিনীদের নাচে – গানে ও শ্রীকৃষ্ণের বাঁশীতে মুখর হয়ে উঠেছিল বৃন্দাবন ভূমি। কৃষ্ণলীলার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এই তিথির মাহাত্ম্য। রাস পূর্ণিমার দিনে পালিত হয় দেব দীপাবলি। এই দিনে পবিত্র গঙ্গায় ডুব দিয়ে পুণ্যার্জনের রীতি রয়েছে।

জানা যায়, স্বয়ং শ্রীচৈতন্যদেব নবদ্বীপে এই উত্‍সবের সূচনা করেন। শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীয় ভাবধারায় এই উৎসব পালন হয়। মহারাজা কৃষ্ণচন্দ্রে পরবর্তী সময়কালে বাংলায় রাস উৎসবের বহুল প্রচলন ঘটে। নদিয়ার শান্তিপুর ও নবদ্বীপে টানা তিন থেকে চারদিন মহা সমারোহে পালিত হয় রাস উৎসব। উৎসবের শেষ দিন বের হয় শোভাযাত্রা। উত্তরপ্রদেশের মথুরা ও বৃন্দাবনে, এছাড়া ওড়িশা, অসম ও মণিপুরে রাসযাত্রার বিশেষ ভাবে পালিত হয়।

দেখুন আরও অন্য খবর

RELATED ARTICLES

Most Popular

Recent Comments