Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবাণিজ্যিক ভাবে লাভজনক স্ট্রবেরি চাষ,বলছেন কৃষকরা

বাণিজ্যিক ভাবে লাভজনক স্ট্রবেরি চাষ,বলছেন কৃষকরা

বেশি মুনাফার আশায় রাজ্যজুড়ে বাড়ছে স্ট্রবেরি চাষ

Follow Us :

জলপাইগুড়ি: মরসুমি চাষে ব্যাপক লাভ করা সম্ভব। বেশি মুনাফার আশায় এখন রাজ্যজুড়ে বাড়ছে স্ট্রবেরি চাষ (Strawberry Cultivation)। নিজের ছোট্ট জমিতে চাষ করে সেই পথ দেখালেন জলপাইগুড়ির (Jalpaiguri) এক চাষি। এই ফল চাষের পদ্ধতি সহজ এবং বাজারে চাহিদাও অনেক। সামান্য কিছু পদ্ধতি অবলম্বন করে চললেই হবে। তাহলেই এই চাষে ব্যাপক সাফল্য মিলবে নিশ্চিত ভাবে। নিজের বাড়ির পাশের জমিতে ১৪০০ চারা চাষ করেছেন স্ট্রবেরির। সেই চাষের স্ট্রবেরি বিক্রি করছেন শহরে এবং বাইরেও। এই ফল চাষ করতে গেলে আদর্শ শীতের মরসুম। নাহলে স্ট্রবেরির দাম খুব একটা মেলে না বলেও জানালেন মোহিতনগরের এই বাসিন্দা।

শিলিগুড়ির এক বন্ধুর কথায় বাড়ির পাশের জমিতেই কলকাতা থেকে চারা আনিয়ে এই চাষের শুরু বিকাশ বর্মণের। প্রথম দিকে চাষের বিষয়টি বুঝতে একটু অসুবিধা হলেও তিনি ঘুরে দাঁড়িয়েছেন এই চাষের হাত ধরেই। বর্তমানে তিনি জলপাইগুড়ির অন্যান্য কৃষকদের কাছেও শিক্ষার কেন্দ্র হয়ে দাঁড়িয়েছেন। তাকে অনুসরণ করে এখন আশেপাশের মানুষ জনেরাও এই ফলের চাষের দিকে ঝুঁকেছেন। তারা বিভিন্ন পরামর্শও নেন বিকাশের কাছ থেকে। অন্যান্য কৃষকেরা তার কাছ থেকে চাষের বিভিন্ন বিষয় নিয়ে পরামর্শ নিতে আসেন।

আরও পড়ুন: ফের দিনহাটায় খুন তৃণমূল কর্মী, অভিযোগের তির বিজেপির বিরুদ্ধে

বিকাশের কথায়, আগ্রহ থাকলে মরসুমি ফল চাষের মধ্য দিয়ে স্বনির্ভর হয়ে ওঠা সম্ভব। প্রাকৃতিক গোবর সার এবং জৈব সার দিয়েই এই স্ট্রবেরি গাছ খুব কম দিনের মধ্যেই ফল দিতে শুরু করে। এবং একটি গাছে প্রচুর ফল হয়। ৮০-১২০কেজি হিসেবে এই ফল বিক্রি হয় পাইকারি বাজারে। আর জৈব সারে ফলন করলে স্বাদও বেশ ভালোই হয়। বিকাশ বর্মন আরও জানান, আলু চাষের মতই সহজ এই স্ট্রবেরি চাষ। শুধু একটু যত্নের প্রয়োজন। আমাদের এই ওয়েদারে এমনই ভালো ফলন হবে। বর্তমানে বিকাশ আশেপাশের প্রচুর কৃষককে এই স্ট্রবেরি চাষের উপায় বাৎলে দিচ্ছেন। স্ট্রবেরি চাষের পর তিনি একটা সময় শুধু স্ট্রবেরি বিক্রি করতেন। তবে এখন স্ট্রবেরি চারাও বিক্রি করছেন এই ক্ষুদ্র চাষি।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments