Placeholder canvas

Placeholder canvas
HomeScrollহিন্দি জানত না শ্রীলা, তাই 'ফুলমণি' বোবা: শ্যাম বেনেগল

হিন্দি জানত না শ্রীলা, তাই ‘ফুলমণি’ বোবা: শ্যাম বেনেগল

যারা 'মান্ডি' দেখেছেন তারা জানেন শাবানা, স্মিতা, নাসিরউদ্দিন, ওম পুরি অভিনয় করলেও শ্রীলা মজুমদারকে ভোলা যাবে না

Follow Us :

রবিবার সকালে ব্রেকফাস্ট সারছেন যখন শ্যাম বেনেগল (Shyam Benegal), তখনই ফোনে ধরা গেল তাঁকে। জানতেন না শ্রীলা মজুমদারের (Srila Majumder) প্রয়াণের খবর। ‘আরোহণ’ আর ‘মান্ডি’র দিনগুলো পেরিয়ে এসেছেন প্রায় চার দশক। স্মৃতিতে ঘা দিয়েই পেরলেন অতটা পথ। কিন্তু ফুলমণি বলতেই শ্যামের গলায় উচ্ছ্বাস। বললেন “হিন্দি বলতে পারত না, তাই আমি চরিত্রটা বোবা করে দিই”।

কীভাবে খোঁজ পেলেন শ্রীলার? এই প্রশ্নের জবাবে শ্যাম বেনেগল জানালেন, “মৃনালদা, উনিই ওর নাম বলেন, তবে আমি ঠিক তার আগের বছরই ওকে আর ওম পুরিকে নিয়ে আরোহণ বানিয়েছিলাম”।

আরও পড়ুন: প্রয়াত অভিনেত্রী শ্রীলা মজুমদার

যারা ‘মান্ডি’ দেখেছেন তারা জানেন শাবানা, স্মিতা, নাসিরউদ্দিন, ওম পুরি অভিনয় করলেও শ্রীলা মজুমদারকে ভোলা যাবে না। বিশেষ করে শেষ দৃশ্যেও শ্যাম তাঁকেই গুরুত্ব দিয়েছেন। কেমন কাজ করেছিলেন শ্রীলা? জবাব দেওয়ার সময় বেশ উচ্ছ্বসিত শ্যাম। কানে এল এক্সিলেন্ট, পরে নিজেই ব্যাখ্যা করলেন “শ্রীলা ছিল খুব গরীব ঘরের মেয়ে, আমাকে বলেছিলেন মৃণালদা। অত্যন্ত সাধারণ ঘরের মেয়ে হওয়ার জন্যই ওকে মানিয়েছিল ফুলমনির চরিত্রটিতে। তবে ওটাই তো সব নয়, এক্সপ্রেশন দিতে শ্রীলার জুড়ি মেলা ভার”।

ফুলমণি চরিত্রে শ্রীলা মজুমদার

“কত বয়স হয়েছিল ওর?” এবার প্রশ্নকর্তা শ্যাম বেনেগল নিজেই। মাত্র ৬৩ শুনে কিছুক্ষণ চুপ করে বললেন সো স্যাড! রবিবার সকালটা একটু বিষন্নই কাটল ভারতীয় ছবির শ্যামসাহেবের।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular

Recent Comments