Placeholder canvas

Placeholder canvas
HomeScrollমিড ডে মিলের গরম খিচুড়ির কড়াইয়ে পড়ে ঝলসে গেল পড়ুয়া
ICDS Centre

মিড ডে মিলের গরম খিচুড়ির কড়াইয়ে পড়ে ঝলসে গেল পড়ুয়া

নেই স্থায়ী রান্নাঘর, ফাঁকা মাঠে রান্না, তার জেরেই ঘটনা, অভিযোগ খুদের পরিবারের

Follow Us :

কাকদ্বীপ: অঙ্গনওয়াড়ি কেন্দ্রের (ICDS Centre) গরম খিচুড়ির (Khichuri Mid Day Meal) কড়াইয়ে পড়ে গিয়ে ঝলসে গেল ছোট্ট পড়ুয়া। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের (ICDS Centre) গরম খিচুড়ির কড়াইয়ে পড়ে গিয়ে গুরুতর জখম এক পড়ুয়া। মৌসুনীর বাগডাঙা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ঘটনা। শিশুকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে নিয়ে যাওয়া হয় কাকদ্বীপ মহকুমা হাসপাতালে (Kakdwip Sub-Division Hospital)। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য এলাকায়। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন অভিবাবকরা।

দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের মৌসুনিতে শুক্রবার খিচুড়ি বিতরণের জন্য প্রস্তুতি চলছিল মৌসুনির বাঘডাঙা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। সেইসময় অন্য পড়ুয়াদের সঙ্গে বন্ধুদের সঙ্গে স্কুলের বাইরে খেলা করছিল ওই পড়ুয়া। খেলা করার সময় অতর্কিতে গরম খিচুড়ির মধ্যে পড়ে যায় বছর পাঁচের ওই শিশু। এই ঘটনার পর উত্তেজনা ছড়ায় এলাকায়। তড়িঘড়ি শিশুটিকে উদ্ধার করে কাকদ্বীপ হাসপাতালে আনা হয়েছে। আপাতত শিশুর অবস্থা স্থিতিশীল বলে হাসপাতাল সূত্রে খবর। এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কোন স্থায়ী রান্নাঘর নেই। ফাঁকা মাঠে রান্না হয়। তার জেরেই এই ঘটনা বলে জখম শিশুর পরিবারের অভিযোগ। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের তরফ দাবি, স্থায়ী রান্নাঘর না থাকায় ত্রিপল টাঙিয়ে ফাঁকা মাঠের কোণেই রান্না হয়। এটা নিছকই দুর্ঘটনা। তাও বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১৪)

ছোট ছোট শিশু ও তাঁর মায়েদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সব অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি তৈরি করা হয়। কিন্তু এখানে হচ্ছে উল্টোটাই। রাজ্যের বিভিন্ন জেলার একাধিকবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ পাহাড় জমা পড়েছে। কখনও খাবারে পোকা-টিকটিকির পাওয়ার অভিযোগ তো কখনও খোলা আকাশের নিচে চলছে বাচ্চাদের পঠন-পাঠন। আবার কখনও দেখা গিয়েছে দিনের পর দিন অস্বাস্থ্যকর পরিবেশে চলছে রান্নার কাজ। এর জেরেই অঙ্গনওয়াড়ি সেন্টারে বাচ্চাদের পাঠাতে ভয় পাচ্ছেন অভিভাবকরা। দিনে দিনে পড়ুয়াদের সংখ্যায় কমে যাচ্ছে।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular