Placeholder canvas

Placeholder canvas
HomeScrollভোটের আগে মোদির হাত ধরে বিভিন্ন রেল স্টেশনের খোলনলচে বদল
Narendra Modi

ভোটের আগে মোদির হাত ধরে বিভিন্ন রেল স্টেশনের খোলনলচে বদল

১৭ টি স্টেশনের পরিকাঠামো, ৫৫৪ টি স্টেশনের ওভার ব্রীজ ও আন্ডারপাশ তৈরি হবে

Follow Us :

কলকাতা: লোকসভা নির্বাচনের (2024 Loksabha Election) আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত ধরে দেশ তথা রাজ্যের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রেল স্টেশনের খোলনলচে বদলে গেল। সোমবার অমৃত ভারত রেল স্টেশন (Amrit Bharat Station Scheme) প্রকল্পের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। এই স্টেশনগুলির মধ্যে বাংলাও পাচ্ছে বেশ কয়েকটি। ব্যান্ডেল, চন্দননগর, ডানকুনি, নৈহাটি, গেদে, বনগাঁ, বালুরঘাট-সহ রাজ্যের বিভিন্ন রেল স্টেশনকে আধুনিকতার মোড়কে মুড়ে ফেলা হবে। মোট ১৭ টি স্টেশনের পরিকাঠামো বদল হবে। ৫৫৪ টি স্টেশনে রোড ওভার ব্রীজ ও আন্ডারপাশ তৈরি হবে। দেশের ২১৩৯ টি স্টেশনে এই অনুষ্ঠান হবে এক সঙ্গে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে এই ভার্চুয়ালি শিলান্যাসের অনুষ্ঠানে ব্যান্ডেল স্টেশনে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও (C. V. Ananda Bose)।

অমৃত ভারত স্টেশন যোজনা প্রকল্পের অধীন ব্যান্ডেল রেল স্টেশনের পরিকাঠামো বদল হবে। তার ভার্চুয়াল শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ব্যান্ডেলে শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্য পাল সি ভি আনন্দ বোস। ব্যান্ডেল স্টেশনের সামনে শরৎ ইন্সটিটিউটে তৈরি হয়েছে অনুষ্ঠান মঞ্চ। জায়ান্ট স্ক্রিন লাগান হয়েছে প্রধান মন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধন সরাসরি সম্পচারের জন্য।রাজ্যপাল আসার জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। স্পেশাল ট্রেনে হাওড়া থেকে ব্যান্ডেল স্টেশন সেখান থেকে পায়ে হেঁটে রাজ্য পাল পৌছবেন অনুষ্ঠানে।

আরও পড়ুন: সাতদিনের মধ্যে গ্রেফতার হবেন শাহজাহান, দাবি কুণাল ঘোষের

ব্যান্ডেল স্টেশনকে বিশ্বমানের করা হবে।খরচ হবে ৩০৭ কোটি টাকা। অত্যাধুনিক স্টেশন বানানো হবে ব্যান্ডেল স্টেশনকে। এর আগে ভারতবর্ষে সবচেয়ে বড় নন ইন্টারলকিং এর কাজ সম্পন্ন হয়েছে।
এদিন অমৃত ভারত প্রকল্পের (Amrit Bharat Station Scheme) অধীনে ৫৫৪ টি রোড ওভারব্রীজ , আন্ডারপাসের শিলান্যাস করেন। সোমবার অমৃত ভারত স্টেশন প্রকল্পের পুনরুন্নয়নের কিছু কাজ বার্নপুর স্টেশনের জন্য ভার্চুয়াল উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। বার্নপুর স্টেশনে গিয়ে ফলক সরিয়ে শিল্যান্যাস করেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। আসানসোল দক্ষিণের বিধায়কের জানিয়েছেন, রেল মন্ত্রকের তরফ থেকে আগামিদিনে আসানসোল কোর্ট মোড়ে রেলের ওভার ব্রিজ ও দামোদর স্টেশন সংলগ্ন আন্ডারপাস বানানো হবে। এইদিন বিধায়ক ছাড়াও কে সি শর্মা, চিফ প্রজেক্ট ম্যানেজার গতি শক্তি আদ্রা ডিভিশন, সুরজিৎ মিশ্রা ইসকো স্টিল প্লান্টের এক্সিকিউটিভ ডিরেক্টর উপস্থিত ছিলেন। বার্নপুর স্টেশনে বিভিন্ন প্রকল্পে ১১.০৪ কোটি টাকা খরচ হবে। তার মধ্যে রয়েছে সেড, পার্কিং সুবিধা, প্রতিবন্ধী সুবিধা, টিকিট কাউন্টারের জন্য উন্নত পরিষেবাতে খরচ করা হবে বলে রেল সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: আনন্দপুরে বাইপাসের ধারের বস্তিতে ভয়াবহ আগুন

পুরুলিয়া জেলার সাতটি স্টেশনের নাম রয়েছে।রয়েছে ঝালদা স্টেশনের নামও। তাই এদিন ঝালদা স্টেশন অমৃত ভারত স্টেশনের পুনঃউন্নয়ন এর কাজের সিল্যানাস করলেন আর এই সিল্যানাসে খুশী এলাকার মানুষ।
এবিষয়ে ঝালদা স্টেশন প্রবন্ধক সঞ্জিত কুমার জানান অমৃত ভারত স্টেশন স্কীমে প্রায় সাড়ে আট কোটি টাকা বরাদ্দে ঝালদা স্টেশন এর পুনরুউন্নয়ন কাজের সিল্যানাস করলেন প্রধান মন্ত্রী। ঝালদা স্টেশন অমৃত ভারত স্টেশন সম্পূর্ণ হলে যাত্রীরা বাড়তি সুবিধা পাবে। অন্যদিকে স্থানীয় তথা ডক্টর শিবাজী সিংহ জানান, এই শুভ দিনে উপস্থিত হতে পেরে আমি ধন্য। আমরা জীবনে ভাবিনি ঝালদা স্টেশন এতো বড়ো স্টেশন উপহার পাবো।

২৫ কোটি টাকা ব্যয়ে অমৃত ভারত স্টেশন প্রকল্পে বালুরঘাট স্টেশন নতুন করে গড়ার কাজ শুরুর সূচনা হল। এদিন প্রধানমন্ত্রী অনলাইনে দেশের অন্যান্য স্টেশন গুলির পুনর্নির্মাণ কাজের সূচনা করার পরেই বালুরঘাট স্টেশনে বালুরঘাটের সাংসদ তথা রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। সারা দেশেই দ্রুত গতিতে রেলের উন্নয়ন কাজ হচ্ছে বলে প্রধানমন্ত্রীর প্রশংসা করেন সুকান্ত। তিনি বলেন, “চলতি বছর লোকসভা ভোটে তিনি ফের নির্বাচিত হলে আরও সুযোগ-সুবিধা রেলের মাধ্যমে জেলাবাসী পাবে।”

ভোটের দামামা বাজিয়ে দিলেন মোদি। আসন্ন লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করে আসছেন প্রধানমন্ত্রী। সোমবার তেমনি এক এক গুচ্ছ রেলের প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করলেন।প্রধানমন্ত্রী ভার্চুয়াল এই উদ্বোধনের পরেই তিনি বলেন, আজ রেলের দু হাজারেরও বেশি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন হল। এখনও পর্যন্ত এই সরকারের তিন নম্বর ট্রাম শুরুই হয়নি। যা শুরু হবে জুন মাসে কিন্তু এখন থেকেই যেই স্পিডে কাজ শুরু হয়ে গিয়েছে যে তৎপরতার সঙ্গে প্রকল্পগুলি রূপায়ণ হচ্ছে তাতে সবাই হকচকিয়ে গিয়েছে। রেলের ২০০০ প্রকল্পের মধ্যে ঝাড়গ্রাম স্টেশনকে অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে শিলান্যাস করা হলো। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যার গ্রামের সাংসদ পুরাণ হেমরম এবং রেলওয়ে আধিকারিকরা। কুনারবাবু এদিন আক্ষেপের সুরে বলেন রাজ্য সরকার জমি ছাড়লেই আজকে স্টেশনের পাশাপাশি কদম কারণ এবং বামদা ফ্লাইওভার ও শিলান্যাস হয়ে যেত।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলার ৪২ | বহরমপুরে কোন দল এগিয়ে?
08:42
Video thumbnail
Chiranjeet | ফের বিতর্কিত মন্তব্য চিরঞ্জিত চক্রবর্তীর
02:22
Video thumbnail
Adhir Chowdhury | রণংদেহী মেজাজে অধীর চৌধুরীর ধাক্কা তৃণমূল কর্মীকে
05:35
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | রামনবমীর মুখে রাজনীতির 'মৎস্যপুরাণ', আমিষ খাওয়া নিয়ে BJP-TMC চাপানউতোর
58:09
Video thumbnail
Stadium Bulletin | KKR vs LSG | লখনউয়ের বিরুদ্ধে জিততে মরিয়া KKR
07:20
Video thumbnail
ধর্মযুদ্ধে রণহুঙ্কার | ধর্মের স্লোগানে পেট ভরবে তো? : মমতা বন্দ্যোপাধ্যায়
05:22
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | 'দাঙ্গার ফরমুলা কখনও ধর্ম হয় না' : মমতা
12:36
Video thumbnail
Haroa | জমি বিবাদে রণক্ষেত্র বসিরহাটের হাড়োয়া, জমি বিবাদে নিহত ১, জখম একাধিক
01:57
Video thumbnail
Sheikh Sahajahan | 'ইডির কথামতো কাজ না করলে ফাঁসানো হতে পারে', আদালতে বিস্ফোরক শাহজাহান
02:29
Video thumbnail
Loksabha Election | 'পুলিশ ও প্রশাসনকে নিরপেক্ষ হতে হবে', প্রথম দফার ভোটের আগে কড়া বার্তা কমিশনের
01:09