Placeholder canvas

Placeholder canvas
HomeScrollনির্মলার বাজেটে ধর্মীয় পর্যটনে জোর

নির্মলার বাজেটে ধর্মীয় পর্যটনে জোর

রামমন্দিরের পর কি এবার নতুন জিগির?

Follow Us :

নয়াদিল্লি: রামমন্দির উদ্বোধনের (Ayodhya Ram Mandir) পর দেশে এবার ধর্মীয় পর্যটনে (Religious tourism) জোর দিতে চাইছে বিজেপি। লোকসভা ভোটের (2024 Lok Sabha Election) আগেই সেই কাজ শুরু করে দিতে চায় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের অন্তর্বর্তী বাজেট ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও বৃহস্পতিবার জানান, ধর্মীয় পর্যটনে জোর দেবে সরকার। রাজ্যে রাজ্যে পর্যটনকেন্দ্রগুলির উন্নয়ন করা হবে। প্রয়োজনে রাজ্য সরকারগুলিকে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হবে। লাক্ষাদ্বীপ-সহ দেশের সর্বত্র পর্যটনের সুবিধা বৃদ্ধির বিষয়ে বিশেষ উদ্যোগ নেবে সরকার।  বাজেটে (Budget 2024) লাক্ষাদ্বীপের উন্নয়নে বিশেষ নজর দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। 

আরও পড়ুন: আমরা জোট চেয়েছিলাম, কংগ্রেস চায়নি, মন্তব্য মমতার

গত ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সারা দেশে এই মন্দির উদ্বোধন এবং তাতে রামলালার প্রতিষ্ঠা করে তিনি হিন্দুত্ববাদকে জাগিয়ে তোলার চেষ্টা করেছেন। বস্তুত, লোকসভা ভোটের আগে এটাই বিজেপির ঘোষিত লাইন। ওইদিন মোদি বলেন, রামলালার মুর্তি প্রতিষ্ঠার মাধ্যমে আমরা রামরাজ্য স্থাপনের দিকে একধাপ এগিয়ে গেলাম। বিরোধীদের অভিযোগ, এবার বাজেটে দেশে ধর্মীয় পর্যটনের উপর বিশেষ জোর দেওয়ার কথা বলে আসলে বিজেপি ধর্ম আর রাজনীতিকে মিশিয়ে দেওয়ার পথে হাঁটছে। 

এদিন বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, মধ্যবিত্তরা বেড়াতে ভালবাসেন। নতুন নতুন জায়গায় যেতে ভালোবাসেন। দেশে অনেক ধর্মীয় স্থান রয়েছে, যেগুলিকে কেন্দ্র করে পর্যটন সার্কিট গড়ে তোলা যায়। তাই কেন্দ্র ধর্মীয় পর্যটনে জোর দেওয়ার কথা বলা হচ্ছে। 

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments