Placeholder canvas
HomeScrollরাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ, সওয়াল রাশিয়ার
Russia Backs India

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ, সওয়াল রাশিয়ার

একটি সাক্ষাৎকারে ভারতের জন্য সওয়াল রাশিয়ার রাষ্ট্রদূতের

Follow Us :

নয়াদিল্লি: রাষ্ট্রসঙ্ঘের (UN) নিরাপত্তা পরিষদে (Security Council) স্থায়ী সদস্য হিসেবে ভারতের (India) অন্তর্ভুক্তির দাবি দীর্ঘ দিনের। এ নিয়ে ভারত পাশে পেয়েছে বিভিন্ন দেশকে। রাশিয়া (Russia) এক্ষেত্রে ভারতের অন্যতম বন্ধু দেশ। এবার সেই দেশের ভারতে থাকা রাষ্ট্রদূত একটি সাক্ষাৎকারে ভারতকে স্থায়ী সদস্য করবার জন্য মৌখিকভাবে সওয়াল করলেন। ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ শনিবার নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারতকে অন্তর্ভুক্ত করার জন্য রাষ্ট্রসঙ্ঘ এবং এর অধীনে সংস্থাগুলির জরুরি সংস্কারের দাবি জানিয়েছেন। তিনি বলেন, আমরা মনে করি যে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসাবে ভারত ভারসাম্যের প্রচারের পাশাপাশি বিশ্বের সংখ্যাগরিষ্ঠ দেশগুলির স্বার্থে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

একটি সাক্ষাৎকারে রাশিয়ার রাষ্ট্রদূত আরও জানিয়েছেন, আমরা বারবার নয়াদিল্লির সদস্য হওয়ার দাবিতে আমাদের সমর্থনের ইঙ্গিত দিয়েছি। আমাদের ভারতীয় অংশীদাররা ২০২১-২২ সালে ইউএনএসসিতে তাদের অস্থায়ী সদস্য হওয়ার সময় নিজেদের যোগ্য প্রমাণ করেছে এবং সফলভাবে নেতৃত্ব দিয়েছে। ভারতের জি ২০ সভাপতিত্বও বহুপাক্ষিক কূটনীতিতে উচ্চ পেশাদারিত্ব এবং ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে ঐকমত্য খোঁজার ক্ষমতার সুস্পষ্ট নিশ্চয়তা ছিল।

আরও পড়ুন: গোষ্ঠী দ্বন্দ্বে ফের উত্তপ্ত বীরভূমের নানুর

রাষ্ট্রসঙ্ঘের পশ্চিমারা ইতিমধ্যেই অসামঞ্জস্যপূর্ণভাবে ‘অতিরিক্ত প্রতিনিধিত্ব’ করছে। একই সময়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের গঠন আধুনিক বাস্তবতার সঙ্গে সঙ্গতিপূর্ণ করা দরকার। ভারতের সঙ্গে ক্রমবর্ধমান বাণিজ্য সম্পর্ক এবং অর্থনৈতিক ও দ্বিপাক্ষিক সম্পর্ককে অভূতপূর্ব বলে অভিহিত করে রুশ রাষ্ট্রদূত বলেন, আমাদের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা একটি অভূতপূর্ব পর্যায়ে পৌঁছেছে। রাশিয়া ভারতের চারটি প্রধান বাণিজ্যিক অংশীদারের মধ্যে একটি।

আরও খবর দেখুন 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments