Placeholder canvas
HomeScrollসুন্দরবনে শুরু বাঘ গণনার কাজ

সুন্দরবনে শুরু বাঘ গণনার কাজ

৩৫ দিন পর জঙ্গল থেকে ক্যামেরা খোলা হবে

Follow Us :

সুন্দরবন: গত এক বছরে সুন্দরবনে বাঘের সংখ্যা (Sundarban Tiger Count) কতটা বেড়েছে তা জানতে ফের সুন্দরবনে বাঘ গণনার (Sundarban Tiger Count) কাজ করল সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পে। সোমবার থেকে সুন্দরবনের গভীর জঙ্গলে ক্যামেরা বসিয়ে বাঘের ছবি তোলার কাজ শুরু করবেন বনকর্মীরা। সেই ছবি বিচার বিশ্লেষণ করে বর্তমানে সুন্দরবনের জঙ্গলে বাঘের সঠিক সংখ্যা কত তা জানা যাবে। কি ভাবে জঙ্গলে ক্যামেরা বসাতে হবে, ক্যামেরার সামনে বাঘকে আকৃষ্ট করতে কি কি পদ্ধতি অবলম্বন করতে হবে এই সব বিষয়ে একটি বিশেষ প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়েছে সজনেখালিতে। এই কর্মশালায় ৫০ জন বনকর্মী অংশগ্রহণ করেছিলেন।

গত বছর অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশনের মধ্য দিয়ে সারা ভারত জুড়ে বাঘের সংখ্যা নির্ণয় করা হয়েছিল।প্রতি চার বছর অন্তর সারা দেশে বাঘসুমারি হয়ে থাকে। তবে প্রতি বছর সুন্দরবনে ব্যাঘ্র প্রকল্পের উদ্যোগে বাঘের সংখ্যা নির্ধারণের কাজ চলে।সেই হিসেব অনুযায়ী সুন্দরবনে ১০১ টি বাঘ রয়েছে বলে জানা গিয়েছিল। এ বারও সেই কাজ শুরু হচ্ছে। বন দফতর জানিয়েছে এবার জঙ্গলের মধ্যে মোট ৭৩২ টি জায়গা চিহ্নিত করা হয়েছে ক্যামেরা বসানোর জন্য। প্রতি জায়গাতে দুটি করে মোট ১৪৬৪ টি ইনফ্রা রে প্রযুক্তি সম্বলিত ক্যামেরা বসানো হবে। ঠিক ৩০ থেকে ৩৫ দিন পর জঙ্গল থেকে ক্যামেরা খোলা হবে। সেই ক্যামেরায় ওঠা ছবি বিচার বিশ্লেষণ করেই সুন্দরবনে বাঘেদের সঠিক সংখ্যা নির্ধারণ করা হবে।

আরও পড়ুন: উলুবেড়িয়ায় তৃণমূলের পঞ্চায়েত প্রধানের বাড়ি ভাঙচুর

বিগত কয়েক বছর ধরেই সুন্দরবন ভ্রমণে আসা পর্যটকরা দেখা পেয়েছেন দক্ষিণরায়ের। গত কয়েক বছরে বাঘেদের সংখ্যাও বেশ কিছু বৃদ্ধি পেয়েছে। তা গত বাঘ সুমারির রিপোর্ট থেকেই পরিস্কার। এবারও সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও ২৪ পরগনা বন বিভাগ এলাকায় যে বাঘ গননার কাজ শুরু হয়েছে তার ফলও যথেষ্ট ভালো হবে বলেই আশাবাদী বন আধিকারিকরা।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments