Placeholder canvas

Placeholder canvas
HomeScroll২০২৮ পর্যন্ত আইপিএল স্পনসর টাটা, কত কোটি দিচ্ছে জানেন?

২০২৮ পর্যন্ত আইপিএল স্পনসর টাটা, কত কোটি দিচ্ছে জানেন?

Follow Us :

নয়াদিল্লি: পৃথিবীর সেরা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএল (IPL)। শেষ দুই মরসুমে আইপিএলের স্পনসর সংস্থা ছিল টাটা (TATA)। এবারেও তারাই স্পনসর। এবং বিসিসিআইয়ের (BCCI) সঙ্গে নতুন চুক্তি করে ২০২৮ সাল পর্যন্ত স্পনসর টাটা সন্স। চুক্তি অনুযায়ী প্রত্যেকে মরসুমে তাদের দিতে হবে ৫০০ কোটি টাকা। আইপিএলের স্পনসর হতে আগ্রহ দেখিয়েছিল আদিত্য বিড়লা গ্রুপ (Aditya Birla Group)। তাদের মোট ভ্যালুয়েশন অফার ছিল ২৫০০ কোটি টাকা। টাটা সন্স তার সমান অফার দিতে তারাই স্পনসর হিসেবে নির্বাচিত হয়।

আরও পড়ুন: জোড়া গোল ক্লেটন সিলভার! ‘সুপার ডার্বি’-র রঙ লাল-হলুদ

এ প্রসঙ্গে উল্লেখযোগ্য, টাটার আগে আইপিএলের প্রযোজক সংস্থা ছিল ভিভো (VIVO)। ২০২২ সালে তারা দায়িত্ব ছাড়তে চাইলে তাদের থেকে সাব-লাইসেন্সিং করে আসরে নামে টাটা। ২০১৮ সালে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছিল স্মার্টফোন কোম্পানিটি। পাঁচ বছরের জন্য তাদের দিতে হয়েছিল ২১৯৯ কোটি টাকা এবং বিদায়ী বছরের জন্য আলাদা করে ৫১২ কোটি টাকা। অতিমারির জন্য এক বছর খেলা হয়নি তাই চুক্তি চলেছিল ছয় বছর পর্যন্ত।

 

২০২২ চুক্তি নিয়ে সমস্যায় পড়ে ভিভো এবং সেই সময় আসরে নামে টাটা। তারা প্রতি মরসুমে ৩৬৫ কোটি টাকা দিতে সম্মত হয়, বাকি টাকা দেয় ভিভো। পরবর্তী ক্ষেত্রে নতুন চুক্তিতে যে কারও অফারের সমান অর্থ দেওয়ার অধিকার পায় টাটা। পরপর দুই মরসুমে ৩৬৫ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি পালন করায় টাটাকে এই অধিকার দেয় বিসিসিআই। সেই অধিকারের বলেই আদিত্য বিড়লা গ্রুপের ২৫০০ কোটি টাকার সমান অফার দিয়ে আগামী পাঁচ বছরের জন্য আইপিএলের স্পনসর টাটা সন্স।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments