Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবাজারে দেদার বিক্রি হচ্ছে ‘দুয়ারে সরকার’ চিপস! কারা বানাচ্ছে?
Duare Sarkar

বাজারে দেদার বিক্রি হচ্ছে ‘দুয়ারে সরকার’ চিপস! কারা বানাচ্ছে?

সরকারি প্রকল্পের নাম কি কোনও বেসরকারি পণ্যে ব্যবহার করা যায়?

Follow Us :

কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের (West Bengal Government) অন্যতম জনপ্রিয় প্রকল্প হল দুয়ারে সরকার (Duare Sarkar)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) স্বপ্নের এই প্রকল্পের উদ্দেশ্য ছিল যতটা সম্ভব মানুষের কাছে পৌঁছে যাওয়া। দুয়ারে রেশন, দুয়ারে ডাক্তার ইত্যাদি এই প্রকল্পেরই অধীন। এমন এক সরকারি প্রকল্পের নাম কি কোনও বেসরকারি সংস্থার খাদ্যপণ্যে ব্যবহার করা যায়? শুধু খাদ্য কেন, যে কোনও পণ্যেই কি ‘দুয়ারে সরকার’ নাম ব্যবহার আইনত ঠিক?

আরও পড়ুন: ক্যাগ রিপোর্ট নিয়ে আলোচনার দাবিতে বিধানসভায় তুমুল হট্টগোল

এই প্রশ্ন উঠছে কারণ ‘দুয়ারে সরকার’ নামে বাজারে চলছে এক চিপস। বহুজাতিক সংস্থার আলুর চিপস ছাড়াও একাধিক স্থানীয় সংস্থার চিপস সব জায়গাতেই চলে। এমনও চিপস দেখা যায়, যার প্যাকেটে কোথাও নাম, সংস্থার নাম, দাম কিংবা তার মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ কিছুই লেখা থাকে না। কিন্তু ‘দুয়ারে সরকার’ চিপস ব্যাপারটি আরও আশ্চর্যজনক।

প্যাকেট পড়ে জানা যাচ্ছে, হাওড়ার (Howrah) ধুলাগড়ের উৎপাদিত হয় এই খাদ্যপণ্য। প্রস্তুতকারক সংস্থার নাম কুয়েবেস ফুডস এলএলপি (QUEBES Foods LLP)। এক প্যাকেট চিপসের দাম পাঁচ টাকা। আশ্চর্যের বিষয় এই নাম নিয়ে পণ্যটি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়ার (FSSAI) অনুমোদন প্রাপ্ত। বড় বড় করে লেখা রয়েছে তার লাইসেন্স নম্বর। প্রশ্ন আবারও একটাই, সরকারি প্রকল্পের নাম কি কোনও বেসরকারি পণ্যে ব্যবহার করা যায়?

RELATED ARTICLES

Most Popular

Recent Comments