skip to content
Thursday, June 13, 2024

skip to content
Homeরাজ্য৫ম দফায় সর্বাধিক ভোট বাংলায়, সমানতালে অভিযোগও
Loksabha Elections 2024

৫ম দফায় সর্বাধিক ভোট বাংলায়, সমানতালে অভিযোগও

সবথেকে কম ভোট পড়েছে মহারাষ্ট্রে, ৪৮.৮৮ শতাংশ

Follow Us :

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের (Loksabha Elections 2024) পঞ্চম দফায় (5th Phase) সবথেকে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে (West Bengal)। সোমবার এ রাজ্যে ভোট দিল ৭৩ শতাংশ বঙ্গবাসী। সবথেকে কম ভোট পড়েছে মহারাষ্ট্রে (Maharashtra), ৪৮.৮৮ শতাংশ। দেশজুড়ে গড় ভোট পড়ল ৫৭.৩৮ শতাংশ। এদিন নির্বাচন ছিল ছ’টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের (জম্মু ও কাশ্মীরের বারামুল্লা সহ) ৪৮টি আসনে।

এক নজরে দেখে নেওয়া যাক পঞ্চম দফায় কোন রাজ্যে কেমন ভোট পড়েছে:

বিহার- ৫২.৬০ শতাংশ

জম্মু ও কাশ্মীর- ৫৪.৪৯ শতাংশ

ঝাড়খণ্ড- ৬৩.০০ শতাংশ

লাদাখ- ৬৭.১৫ শতাংশ

মহারাষ্ট্র- ৪৮.৮৮ শতাংশ

ওড়িশা- ৬০.৭২ শতাংশ

উত্তরপ্রদেশ- ৫৭.৭৯ শতাংশ

পশ্চিমবঙ্গ- ৭৩.০০ শতাংশ

আরও পড়ুন: আমেদাবাদ বিমানবন্দরে গ্রেফতার ৪ আইসিস জঙ্গি!

 

বাংলায় যেমন ইভিএমের বোতামে চাপ পড়েছে সবথেকে বেশি, সেরকম নির্বাচনী অভিযোগও প্রচুর। নির্বাচন কমিশন (Election Commission of India) জানিয়েছে, পশ্চিমবঙ্গ থেকে ইভিএমে ত্রুটি, পোলিং বুথে ঢুকতে না দেওয়া, ভোটারদের ভয় দেখানো সহ মোট ১০৩৬টি অভিযোগ জমা পড়েছে। অভিযোগ এসেছে সমস্ত রাজনৈতিক দল থেকেই। প্রসঙ্গত, এদিন বাংলায় ভোটগ্রহণ ছিল সাতটি আসনে— শ্রীরামপুর, ব্যারাকপুর, হুগলি, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া এবং আরামবাগ।

ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিং (Arjun Singh) অভিযোগ করেছেন, তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক (Partha Bhowmick) ভোটগ্রহণের আগের রাতে টাকা বিলি করেছেন। অর্জুন বলেন, “নির্বাচন কমিশনে ইতিমধ্যেই অভিযোগ জমা পড়েছে… এরকম যদি চলতে থাকে, পার্থ ভৌমিকের জন্য ভালো হবে না… আমরা নির্বাচন শান্তিপূর্ণ রাখার চেষ্টা করব, কিন্তু যদি তা নয় হয়, তার দায় রাজ্য সরকারের।”

দেখুন অন্য খবর:

 

RELATED ARTICLES

Most Popular