Placeholder canvas

Placeholder canvas
Homeকারার ওই লৌহকপাটকারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১৪)
Karar Oi Lauho Kopat

কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১৪)

কৌস্তুভ রায়কে গ্রেফতার করে জেলে রাখা হয়েছে, আজ ২২৯ দিন হয়ে গেল

Follow Us :

আজ নয়, ১৮৯৭ সালে এক মারাঠি ভদ্রলোক রাজদ্রোহিতার দায়ে, দেশদ্রোহিতার দায়ে কাঠগড়ায় উপস্থিত। সেদিন জেল হয়েছিল, ১৮ মাসের জেল। আবার ১৯০৯-এ, আবার সেই একই রাজদ্রোহিতার অভিযোগ, এবারে তাঁর হয়ে সওয়াল করার জন্য ছিলেন মহম্মদ আলি জিন্নাহ। সেবারেও ৬ বছরের জেল খাটার সাজা হয়েছিল, তিনি ওই আদালতে দাঁড়িয়েই বলেছিলেন, আমি কিছু বলতে চাই, সেখান থেকেই চিৎকার করে তিনি বলেছিলেন, স্বাধীনতা আমার জন্মসিদ্ধ অধিকার, আমি তা অর্জন করবই। সেই মানুষটা ছিলেন বাল গঙ্গাধর তিলক। সম্ভবত সেটাই ছিল এই দেশে আদালতে দাঁড়িয়ে এক অভিযুক্তের প্রথম আত্মপক্ষ সমর্থন।

এরপরে গান্ধীজি থেকে অনেকে আদালতে দাঁড়িয়ে নিজেই নিজের হয়ে সওয়াল করেছেন। ভগৎ সিং তো সেই সওয়ালকে এক রাজনৈতিক প্রচার করে তুলেছিলেন, যার পর থেকে আত্মপক্ষ সমর্থনে অভিযুক্তকে সওয়াল করার অনুমতি দেওয়াই বন্ধ হয়ে গিয়েছিল। দেশে কি উকিল ছিল না, ছিল বইকী, কিন্তু যখন বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে, যখন বিচারের পদ্ধতিতে অভিযুক্ত আইনি পদ্ধতিগুলোকে দুমড়ে মুচড়ে পড়ে থাকতে দ্যাখে, তখন সে নিজেই নিজের হয়ে সওয়াল করতে নামে। আইনের ধারা উপধারা নয়, সে সওয়াল হয়ে ওঠে স্বৈরাচারের বিরুদ্ধে এক প্রতিবাদ। গত ১০ বছর ধরে আমাদের দেশে ইডি-সিবিআই ইত্যাদি ভিজিল্যান্স সংগঠনগুলোকে দিয়ে যেভাবে মানুষের টুঁটি টিপে সমস্ত প্রতিবাদকে চুপ করিয়ে দেওয়ার চক্রান্ত চলছে, তখন সেই আত্মপক্ষ সমর্থনে নিজেই নিজের সওয়াল করাটাই স্বাভাবিক।

আরও পড়ুন: কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১৩)

এক বানানো দলিল, এক ঘোষিত অপরাধীর কাছ থেকে আনা অভিযোগের ভিত্তিতেই কলকাতা টিভি চ্যানেলের মালিক সম্পাদক কৌস্তুভ রায়কে গ্রেফতার করে জেলে রাখা হয়েছে আজ ২২৯ দিন হয়ে গেল। তিনি আদালতে বলেছিলেন তিনি নিজেই নিজের সওয়াল করতে চান, বিচারক সেই দাবি মেনেই তাঁকে সওয়াল করার অনুমতি দিয়েছেন। বাংলায় ইডি-সিবিআইয়ের মামলার ক্ষেত্রে এটা এক দৃষ্টান্ত হয়ে থাকল। কেবল তাই নয় এটা ছড়াচ্ছে। একইভাবে ইডি-র অভিযোগের ভিত্তিতে অন্য মামলায় অভিযুক্ত জেল হাজতে থাকা অনেকেই এই পদ্ধতি নেওয়ার কথা ভাবছেন।

বৃহস্পতিবারেই ইডি মামলাতে আর এক অভিযুক্ত মানিক ভট্টাচার্য নিজেই নিজের সওয়াল করার আবেদন জানিয়েছেন, সব পদ্ধতি মেনে তাঁকে সেই অনুমতি দেওয়া হবে কি না সেটা অন্য বিষয়, কিন্তু এই ডেসপারেশন, অসহায়তা থেকে এক অন্য ধরনের প্রতিবাদ উঠে আসছে। যে অসহায়তার থেকেই এক গরিব মানুষজন আকাশের দিকে হাত তুলে বলে ও দয়াল বিচার করো, সেই আবেদনের জন্য তার কোনও পুরুত মোল্লা লাগে না, ঠিক তেমনিই এক লাগাতার চলতে থাকা অবিচারের বিরুদ্ধে ফ্লাডগেট খুলে যাচ্ছে। গান্ধীজি বলেছিলেন, সম্মিলিত স্বরকে যে কোনও শাসন ভয় পায়, হ্যাঁ এবার সেই সম্মিলিত স্বর উঠতে শুরু করল আর এই ব্যাপারে কৌস্তুভ রায় সামনের সারিতেই থাকলেন।

দেখুন ভিডিও:

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | Virat Kohli | বিরাট রাজের বিদায়
00:00
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালির আন্দোলন কি সাজানো?
00:00
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | ভোট যুদ্ধে যুযুধান দুই শিবির, জমজমাট বাঁকুড়ার ভোট
02:15
Video thumbnail
Dilip Ghosh | প্রার্থীকে ছাড়াই মেজিয়াতে দিলীপ ঘোষ, সুভাষ সরকারের দেখা না পেয়ে কটাক্ষ তৃণমূলের
01:27
Video thumbnail
Loksabha Election 2024 | কেশপুরের ভারপ্রাপ্ত বিজেপি নেতা তন্ময় ঘোষ গ্রেফতার
01:32
Video thumbnail
৪টেয় চারদিক | 'আমাকে চেনে না, মমতাকে হারিয়েছি', নন্দীগ্রাম নিয়ে হুঙ্কার শুভেন্দুর
47:59
Video thumbnail
Abhishek Banerjee | 'শান্ত বাংলাকে অশান্ত করতে চায় বিজেপি' : অভিষেক
17:24
Video thumbnail
Mamata Banerjee | সৌগত রায় ও সায়ন্তিকার প্রচারে জন্য আজ কলকাতার পথে মমতা
03:09
Video thumbnail
Nandigram | 'নন্দীগ্রামে বিজেপির গুন্ডাদের তাণ্ডব', বাড়িতে ঢুকে ভাঙচুর চালায় বিজেপি: তৃণমূল
02:06
Video thumbnail
Mayna BJP | ময়নাতে বিজেপি কর্মীর উপর হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
01:24