Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকIndia | Russia | ইউক্রেন যুদ্ধ নিয়ে ব্যস্ত, রাশিয়া অস্ত্র পাঠাচ্ছে না,...

India | Russia | ইউক্রেন যুদ্ধ নিয়ে ব্যস্ত, রাশিয়া অস্ত্র পাঠাচ্ছে না, ভারতের অভিযোগ

Follow Us :

নয়াদিল্লি/মস্কো: চুক্তি অনুযায়ী প্রতিশ্রুতি পূরণ করেনি রাশিয়া (Russia)। নয়াদিল্লির দাবি, রাশিয়া চুক্তি মোতাবেক (Contract) অস্ত্র সরবরাহ (Supply of Weapons) করেনি ভারতকে। আর তার কারণ হলো, ইউক্রেনের (Ukraine) সঙ্গে যুদ্ধ নিয়ে ব্যস্ত মস্কো। তাই অর্ডার দেওয়া থাকলেও, সেই মতো অস্ত্রশস্ত্র পাঠানো হচ্ছে না। এই দাবি আরও কারও নয়, খোদ ভারতীয় সেনাবাহিনীর (Indian Army)। আন্তর্জাতিক মহলে ভারতীয় সেনাবাহিনী ক্রেমলিনের (Kremlin) অন্যতম বড় অস্ত্র ক্রেতা হিসেবে পরিচিত। 

ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) চলতি সপ্তাহে সংসদে জানিয়েছে, চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে একটি বড় ডেলিভারি (Major Delivery) আসার কথা থাকলেও, তা আসছে না। ইউক্রেনে রাশিয়ার যে আগ্রাসন (Russian Invasion in Ukraine) চলছে, সেই কারণেই এই দেরি। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক আগ্রাসন (Military Invasion) শুরু করেছে রাশিয়া। এক বছরেরও বেশি সময় অতিক্রান্ত, যুদ্ধ এখনও চলছে। এই যুদ্ধে দুই পক্ষেরই অসংখ্য সেনার মৃত্যু হয়েছে এবং ট্যাঙ্ক (Tanks), হেলিকপ্টার (Helicopters), প্লেন (Planes) ও অন্যান্য সামরিক সরঞ্জাম-যন্ত্রপাতি (Other Military Equipments) ধ্বংস ও নষ্ট হয়েছে। যুদ্ধ-আগ্রাসন চালাতে গিয়ে রাশিয়ার সামরিক ভাঁড়ারে যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে এখন ব্যস্ত মস্কো (Moscow)।

আরও পড়ুন: Recruitment Scam | Firhad Hakim | নিয়োগ দুর্নীতি হয়েছে ৭০-এর আগে, বামেদের ক্লিন চিট দিলেন ফিরহাদ!  

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট বলছে, ভারতকে দু’টি এস-৪০০ ট্রিমুফ এয়ার-ডিফেন্স সিস্টেম (S-400 Triumf Air-Defense Systems) সরবরাহ করার কথা ছিল রাশিয়ার। ২০১৮ সালে নয়াদিল্লি ৫৪০ কোটি (৫.৪ বিলিয়ন) মার্কিন ডলারের বিনিময়ে পাঁচটি এস-৪০০ ট্রিমুফ এয়ার-ডিফেন্স সিস্টেমের অর্ডার দিয়েছিল। তিনটি ভারতের কাছে আগেই পৌঁছেছে, এই দু’টি এলে পাঁচটি এয়ার-ডিফেন্স সিস্টেমের অর্ডার সম্পূর্ণ হবে। 

ভারতীয় বায়ুসেনার বিমান বহরে সু-৩০এমকেআই (Su-30MKI) এবং মিগ২৯ ফাইটার জেট (MiG-29 Fighter Jets) রয়েছে। এই দু’টিই রাশিয়ায় তৈরি বিমান। ভারতীয় বায়ুসেনা মূলত রাশিয়ার প্রযুক্তির উপরই নির্ভর। মস্কো দীর্ঘ দিন ধরে নয়াদিল্লিকে (New Delhi) অস্ত্রশস্ত্র সরবহার করে আসছে। গত মার্চ মাসে স্টকহোলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (Stockholm International Peace Research Institute) দেওয়া তথ্য অনুসারে, রাশিয়া প্রায় ৪৫ শতাংশ অস্ত্রশস্ত্র এবং সামরিক সরঞ্জাম (Weapons and Military Equipment) সরবহার করে ভারতকে। 

সমীক্ষা বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর পর থেকে রাশিয়ার হাতিয়ার রফতানি (Export) ক্ষতিগ্রস্ত হয়েছে, কারণ দেশের বেশিরভাগ জনসংখ্যাকে ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে পাঠিয়ে দেওয়া হয়েছে। গত ফেব্রুয়ারিতে এক মার্কিন আধিকারিক দাবি করেছেন, রাশিয়ার সৈন্যনাহিনীতে গোলা-বারুদের (Ammunition) ঘাটতি রয়েছে। বেশিরভাগ ট্যাঙ্কেই পর্যান্ত গোলাবারুদ নেই। রাশিয়ান সেনাবাহিনীর সৈনিকরাও এই অভিযোগ করেছেন। 

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ১৩ মাস অতিক্রান্ত। যদিও রাশিয়ায় আশায় আছে তারা ইউক্রেনকে ধরাশায়ী করবে। সেই আশাতেই রাশিয়া হাতিয়ার তৈরি করা জারি রেখেছে এবং সেই হাতিয়ার যুদ্ধেই ব্যবহার করা হচ্ছে। গত ডিসেম্বের রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin, President of Russia) নিজেও অস্ত্র নির্মাতা সংস্থাদের নির্দেশ দিয়েছেন হাতিয়ারের মান উন্নত করতে হবে এবং আরও বেশি করে উৎপাদন করতে হবে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
SSC Scam | চাকরি বাতিল মামলায় আজ ১০টি মামলা একত্র করে ফের সুপ্রিম শুনানি
01:09
Video thumbnail
Pandua | ভোট আবহের মধ্য়েই পাণ্ডুয়ায় বোমা ফেটে ১ কিশোরের মৃত্যু
12:41
Video thumbnail
Sandeshkhali | 'গঙ্গাধর ও জবা রানির কণ্ঠস্বর সত্য', কলকাতা টিভিতে বিস্ফোরক দাবি শান্তি দলুইয়ের
04:49
Video thumbnail
Pandua | অভিষেকের সভার আগেই হুগলির পান্ডুয়ায় বোমা ফেটে মৃত ১ কিশোর, জখম ২
02:27
Video thumbnail
Weather | আজ থেকে মেঘলা আকাশ রাজ্যে, সোমবার থেকে বুধবার বৃষ্টির সম্ভাবনা বেশি
08:18
Video thumbnail
Ranaghat | মহিলাকে শারীরিক নির্যাতনের অভিযোগ জিমের প্রশিক্ষকের বিরুদ্ধে
02:02
Video thumbnail
Mamata Banerjee | আজ ফের কেষ্টহীন-বীরভূমে মমতা, শতাব্দী রায়ের সমর্থনে সাঁইথিয়ায় সভা
03:15
Video thumbnail
Sagor Dutta Hospital | ফের চিকিৎসায় গাফিলতির অভিযোগ, রোগীর মৃত্যু ঘিরে রণক্ষেত্র সাগরদত্ত হাসপাতাল
02:14
Video thumbnail
Shah-Mamata | ভোট আবহে আজ দুর্গাপুরে শাহ বনাম মমতা
05:03
Video thumbnail
Jharkhand | ভোট আবহে রাঁচিতে টাকার পাহাড়! ঝাড়খণ্ডের মন্ত্রীর আপ্ত সহায়কের পরিচারকের বাড়িতে হানা
03:35