Placeholder canvas

Placeholder canvas
HomeScrollপ্রশ্নপত্র ফাঁস রুখতে আইন! সংসদে আজ বিল পেশ
Paper Leak Bill

প্রশ্নপত্র ফাঁস রুখতে আইন! সংসদে আজ বিল পেশ

Follow Us :

নয়াদিল্লি: সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের (Paper Leak) মোকাবিলা করতে সংসদে (Parliament) সোমবার আনা হবে দ্য পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) ২০২৪ বিল। কেন্দ্রীয় সরকারি কর্মচারী, জন অভিযোগ ও পেনশন প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) এদিন এই বিল পেশ করবেন। বিল পাশ হলে প্রশ্নপত্র ফাঁসে দোষী প্রমাণিত হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হবে। যদি সংগঠিত অপরাধ প্রমাণিত হয় তবে কারাবাস হতে পারে পাঁচ থেকে ১০ বছর।

প্রশ্নপত্র ফাঁসের কারণে বহু যোগ্য চাকরিপ্রার্থী এবং ছাত্রছাত্রী বঞ্চিত হন। তাঁদের স্বার্থের কথা ভেবেই আনা হচ্ছে এই বিল। গত বছরই (২০২৩) হরিয়ানার সিআইটি এমনকী রাজ্য সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল। এ ধরনের পরীক্ষায় সাইবার নিরাপত্তা সুনিশ্চিত করতে এক উচ্চপর্যায়ের টেকনিক্যাল কমিটি গড়ার প্রস্তাব দেওয়া হয়েছে এই বিলে।

আরও পড়ুন: ঝাড়খণ্ডে জেএমএম দুর্গ অটুট চম্পাইয়ের নেতৃত্বে

বিলে এও বলা হয়েছে, এই অপরাধের তদন্ত করার এক্তিয়ার ন্যূনতম পুলিশের ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট কিংবা অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার অফিসারের থাকবে। তদন্তের ভার কোনও কেন্দ্রীয় সংস্থার হাতে দেওয়ার অধিকারও কেন্দ্রীয় সরকারের কাছে থাকবে। পশ্নপত্র ফাঁস এখন এক ভয়াবগ ব্যাধির মতো হয়ে দাঁড়িয়েছে, তাই এ ব্যাপারে ঞ্জর দিয়েছে কেন্দ্র। দণ্ডবিধি সহ নতুন আইনের রূপরেখা তৈরি করতে এক কমিটি গড়া হতে চলেছে।

সম্প্রতি রাজস্থানে বিধানসভা নির্বাচনে গিয়ে এ নিয়ে তৎকালীন কংগ্রেস সরকারকে তুলোধোনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। তিনি অভিযোগ করেন, ওই রাজ্যে প্রশ্নপত্র ফাঁসের মাফিয়ারাজ লক্ষ লক্ষ যোগ্য প্রার্থীদের ভবিষ্যত অন্ধকার করে দিচ্ছে।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular

Recent Comments