Placeholder canvas

Placeholder canvas
HomeScrollবিহারে ইন্ডিয়া জোটের আসন সমঝোতা চূড়ান্ত
INDIA Alliance

বিহারে ইন্ডিয়া জোটের আসন সমঝোতা চূড়ান্ত

কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে ন’টি আসনে

Follow Us :

পাটনা: বিহারে (Bihar) আসন সমঝোতার হিসেব চূড়ান্ত করে ফেলল ইন্ডিয়া জোট। ওই রাজ্যে মোট ৪০টি লোকসভা আসন রয়েছে। লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) দল রাষ্ট্রীয় জনতা দল সংক্ষেপে আরজেডি (RJD) লড়বে ২৬টি আসনে। কংগ্রেস (Congress) প্রতিদ্বন্দ্বিতা করবে ন’টি আসনে এবং বামেদের (Left) জন্য ছাড়া হয়েছে পাঁচটি আসন।

বৃহস্পতিবারই শোনা গিয়েছিল, কংগ্রেসকে ন’টি আসন ছাড়তে রাজি লালুপ্রসাদ। প্রত্যাশা অনুযায়ী কংগ্রেস লড়বে কাটিহার, কিষানগঞ্জ, পাটনা সাহিব, সাসারাম, ভাগলপুর, পশ্চিম চম্পারন, মুজফফরপুর, সমস্তিপুর এবং মহারাজগঞ্জ আসন থেকে। বামেদের জন্য ছাড়া হয়েছে বেগুসরাই, খাগারিয়া, আর, কারাকাট এবং নালন্দা। বাকি ২৬ আসনে লড়বে আরজেডি।

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু গ্যাংস্টার-রাজনীতিক মুখতার আনসারির

 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারে মাত্র একটি আসনে জিতেছিল কংগ্রেস। আরজেডি এবং বামেরা খাতাই খুলতে পারেনি। কার্যত বিজেপি (BJP) এবং নীতীশ কুমারের (Nitish Kumar) জেডিইউ জোট ঝড় তুলেছিল। সেবার বিজেপি জিতেছিল ১৭টি আসন এবং জেডিইউ (JDU) ১৬টি আসন।

এদিকে বিহারের এনডিএ জোটের (NDA alliance) মধ্যে বিজেপি এবার ১৭টি আসনে প্রার্থী দিতে চলেছে বলে খবর। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দলের ১৬টি আসনে লড়ার কথা। জিতন রাম মাঞ্ঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা এবং রাষ্ট্রীয় লোক সমতা পার্টি একটি করে আসনে লড়বে। চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি লড়বে (LJP) পাঁচটি আসনে।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular