Placeholder canvas

Placeholder canvas
HomeScrollগগনযান মিশনের চার যাত্রীর নাম ঘোষণা প্রধানমন্ত্রীর
Gaganyaaan

গগনযান মিশনের চার যাত্রীর নাম ঘোষণা প্রধানমন্ত্রীর

ভারতের প্রথম মানুষ সহ মহাকাশ মিশন গগনযান

Follow Us :

নয়াদিল্লি: প্রশান্ত নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণন, শুভাংশু শুক্লা। এই চারটে নাম ভারতের ইতিহাসে চিরস্থায়ী হতে চলেছে। কারণ ভারতের প্রথম মানুষ সহ মহাকাশ মিশন অর্থাৎ গগনযান মিশনে (Gaganyaan Mission) থাকবেন এই চারজনই। মঙ্গলবার এই চারজনের নাম প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এই মুহূর্তে এই চার মহাকাশচারী অনুশীলনে ব্যস্ত। গগনযান মিশনের জন্য জোরকদমে প্রস্তুতি চলছে ইসরোর (ISRO) বিভিন্ন কেন্দ্রগুলিতে।

আরও পড়ুন: সিংহ ও সিংহীর নামকরণ বিতর্কে সাসপেন্ড ত্রিপুরার বনকর্তা

হোমো সেপিয়েন্স সেপিয়েন্স প্রজাতির চারজনকে নিয়ে মহাকাশযানটি পৃথিবীপৃষ্ঠ থেকে ৪০০ কিমি দূরের কক্ষপথে পৌঁছবে। তিনদিনের মিশন শেষে চারজনকে নিয়ে নিরাপদে অবতরণ করবে ভারতীয় সমুদ্রে।

আরও পড়ুন: কারার ওই লৌহকপাট, ভেঙে ফেল কর রে লোপাট (পর্ব-১০)

মানুষবিহীন গগনযান মিশনের (জি১) ফ্লাইট ইঞ্জিনের সফলভাবে পরীক্ষা করেছে ইসরো। পরবর্তী পর্যায়ের পরীক্ষাও এই বছরেই হবে। মহাকাশচারীরা যার মধ্যে থাকবেন সেই এলভিএম ৩ ভেহিকলে শক্তি জোগাবে ওই ইঞ্জিন।

প্রসঙ্গত, গত বছর ২৩ অগাস্ট গোটা পৃথিবীর মহাকাশ গবেষণার ইতিহাসে জায়গা করে নেয় ভারত তথা ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)  ল্যান্ডারকে সফল অবতরণ করায় তারা। ২০২৩ সালেই ফের সফল উৎক্ষেপণ হয় আদিত্য এল১ (Aditya L1) সৌর মিশনের। গগনযান নিয়ে যাবতীয় প্রস্তুতি এই বছরেই সেরে নেওয়া হবে এবং আশা করা যায় ২০২৫ সালে গগনযান মিশন লঞ্চ হবে।

দেখুন অন্য খবর:

 

RELATED ARTICLES

Most Popular