Placeholder canvas

Placeholder canvas
HomeBig newsসংরক্ষণের বিরোধী ছিলেন নেহরু, সংসদে বিস্ফোরক মোদি
PM Narendra Modi

সংরক্ষণের বিরোধী ছিলেন নেহরু, সংসদে বিস্ফোরক মোদি

শেষ তিন দিনে দ্বিতীয়বার নেহরুকে টানলেন মোদি

Follow Us :

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) মুখে ফের জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) নাম। ফের ভারতের প্রথম প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে কংগ্রেসের প্রতি বিষোদগার করলেন তাঁর উত্তরসূরি। মোদি বলেন, নেহরু চাকরি ক্ষেত্রে কোনও রকম সংরক্ষণের (Reservation) বিরোধী ছিলেন। ১৯৬১ সালে দেশের মুখ্যমন্ত্রীদের এক চিঠি দিয়েছিলেন পণ্ডিত নেহরু। বুধবার রাজ্যসভায় (Rajya Sabha) মোদি সেই চিঠির অনুবাদ পড়ে শোনান। নেহরুর জবানিতে তাতে লেখা, “আমি যে কোনও ধরনের সংরক্ষণ অপছন্দ করি, আরও বিশেষভাবে চাকরিতে। অদক্ষতা এবং দ্বিতীয় সারির মানে উপনীত হয় এমন যে কোনও কিছুর আমি ঘোর বিরোধী।”

এরপর মোদি বলেন, “এ কারণেই আমি বলি যে ওরা (কংগ্রেস) জন্মগত সংরক্ষণের বিরোধী… ওরা যদি সে সময় নিম্নবর্গের মানুষজনকে চাকরি দিত, সময়ে সময়ে উপরে তুলে নিয়ে আসতে, তাঁরা এখন এখানে থাকতেন।”

আরও পড়ুন: রাজ্যসভায় জবাবি ভাষণে কংগ্রেসকে ফের খোঁচা মোদির

অবশ্য মোদি যে চিঠির বয়ান তুলে ধরেছেন, তাতে নেহরু পিছিয়ে পড়া মানুষজনের শিক্ষার ব্যবস্থা করে তাঁদের এগিয়ে আনার কথা বলেছিলেন, জাতের ভিত্তিতে তাঁদের চাকরি দিয়ে নয়। তবে বর্তমান প্রধানমন্ত্রী সে কথা উল্লেখ করেননি। বরং মনোযোগ দিয়েছেন কংগ্রেসকে আক্রমণে।

মোদি এও বলেন, “ওবিসিদের (OBC) সম্পূর্ণ সংরক্ষণ কখনও দেয়নি কংগ্রেস। জেনারেল ক্যাটেগরির দরিদ্রদের জন্য সংরক্ষণের ব্যবস্থা করেনি, বাবা সাহেবকে ভারত রত্ন দেওয়ার কথা বিবেচনা করেনি, শুধুমাত্র পরিবারের লোকদের ভারত রত্ন দিয়ে গিয়েছে। তারা এখন সামাজিক ন্যায়ের শেখাচ্ছে, জ্ঞান দিচ্ছে। যাদের নেতা হিসেবে গ্যারান্টি নেই, তারা মোদির গ্যারান্টি নিয়ে প্রশ্ন তুলছে।”

প্রসঙ্গত, শেষ তিন দিনে দ্বিতীয়বার নেহরুকে টানলেন মোদি। সোমবার তিনি বলেছিলেন, নেহরু মনে করতেন ভারতীয়রা অলস, আমেরিকান এবং চাইনিজদের থেকে কম বুদ্ধিসম্পন্ন। মোদি বলেন, “প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু লাল কেল্লা থেকে কী বলেছিলেন শুনুন। ভারতীয়দের সাধারণত কঠোর পরিশ্রম করার অভ্যাস নেই। আমরা ইউরোপের দেশ, জাপান, চীন কিংবা আমেরিকার সম পরিমাণ কাজ করি না।”

RELATED ARTICLES

Most Popular

Recent Comments